• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বোনের বিয়েতে যাওয়া হল না কলেজ ছাত্রী নেন্সির                    ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার হলেন কাপ্তাই লেকে আটকে পড়া ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থী                    খাগড়াছড়ির মানিকছড়িতে লাশবাহী এ্যাম্বুলেন্সের চাপায় স্কুল শিক্ষার্থী নিহত                    খাগড়াছড়ির গুইমারাতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরন করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক                    খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    বাল্য বিবাহ প্রতিরোধ, প্রবিধানমালা, শিশু সুরক্ষা, শিশু অধিকার, জেন্ডার সমতা ও ন্যায্যতা নিয়ে কর্মশালা                    আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত                    
 
ads

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে দীঘিনালায় আলোচনা সভা

vvv : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Nov 2020   Wednesday

 আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বুধবার  দীঘিনালায়  আলোচনা সভা  অনুষ্ঠিত হয়েছে।

 

বোয়ালখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে  আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ওএলএইচএফ এর  প্রকল্প  ম্যানেজার স্যুইচিংঅং  মারমা।  অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলার সম্মানিত উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  সীমা দেওয়ান। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বোয়ালখালী ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য কনিকা  চাকমা, রনিকা দেওয়ান ও রহিমা আক্তার প্রমূখ। আলোচনা সভা সঞ্চালনা করেন তৃণমূল উন্নয়ন সংস্থার কমিউনিটি ফেসিলিটেঁর এজেন্সি চাকমা।

 

পরে তৃণমূল উন্নয়ন সংস্থার উদ্দ্যোগে দীঘিনালা উপজেলার শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে মানব ব›দ্ধন করা হয়।   মানববন্ধনে ্ওএলএইচএফ  প্রকল্পের আওতায় বিভিন্ন কিশোরী কাব হতে নারী ও কিশোরীরা স্বতস্ফূর্ত অংশগ্রহন  করেন। 

 

নারী সমাজের সৃষ্টিকারী বরনীয় নারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে  সীমা দেওয়ান বলেন, অসাম্প্রাদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে পারস্পারিক সম্প্রীতির মাধ্যমে  নারী নির্যাতন, সহিংসতা, ধর্ষণ, বাল্য বিবাহ ইত্যাদির  বিরুদ্ধে সকলকে এগিয়ে আসতে হবে।  তিনি  আরও বলেন, নারী সমাজের যে উন্নয়ন তার পিছনে পুরুষ সমাজের সহযোগিতা ও সুযোগ সৃষ্টিকে অস্বীকার করার কোন সুযোগ নেই।  পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় পুরুষদের সহযোগিতা না থাকলে নারী সমাজের আজকের এ অগ্রগতি এবং  বিভিন্ন উন্নয়ন কাজে নারীর অংশগ্রহণ  কল্পনা  করা কঠিন। পুরুষ সমাজের এ ভালো কাজকে তিনি সাধুবাদ জানান এবং আহ্বান জানান ভবিষ্যত দিনগুলোতে  পুরুষ সমাজ যেন সর্বদা নারীদের পাশে থেকে বর্তমান সরকাররের নারী সমাজের উন্নয়নের ক্ষেত্রে সকল কাজে সহযোগিতা থাকে। 

 

বিশেষ অথিতির বক্তব্যে কনিকা চাকমা  পাড়া মহল্লায় নারী নির্যাতন বন্ধে বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিদের আরও সজাগ হয়ে সমাজের ইতিবাচক দিক সমূহ বিবেচনা করে স্বতস্ফূর্তভাবে এগিয়ে আসার অনুরোধ করেন।  তিনি আরো বলেন, নারীরা নিজেরাই নিজেদের দূর্বল মনে করে। নিজেদের এ দূর্বলতাকে প্রকাশ না করে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের বিরুদ্ধে এগিয়ে আসার  অনুরোধ করেন এবং প্রয়োজনে আইনি সহযোগিতা নেয়ার পরামর্শ করেন। সভায় শুভেচ্ছা বক্তব্য উপন্থাপন করেন মি. শ্যামল বিকাশ চাকমা, এমিনি অফিসার, তৃণমূল উন্নয়ন সংস্থা এবং মেন্টরদের পক্ষ থেকে বক্তব্য রাখেন রুপনা ত্রিপুরা, বোয়ালখালী হেডম্যান পাড়া।

 

সভাপতির বক্ত্যেবে স্যুইচিংঅং  মারমা  ওএলএইচএফ প্রকল্পের আগামী চার বছরের বিভিন্ন কার্যক্রম এবং সম্ভাব্য অগ্রগতি পর্যালোচনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন বলেন এ প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হলে আগামী চার বছর পর অত্র এলাকায় নারী সমাজের আরও অনেক ইতিবাচক পরিবর্তন হবে যা নারী সমাজের অগ্রগতিকে প্রভাম্বিত করবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ