• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে প্রয়োজনে র‌্যাবসহ আরো বেশি পুলিশ মোতায়েন করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    পার্বত্য শান্তি চুক্তির আলোকে জেলা পরিষদগুলোর কাছে বিভিন্ন সরকারি সংস্থা হস্তান্তর করা হয়েছে-পার্বত্যমন্ত্রী                    চস্পানন চাকমা খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    পার্বত্যাঞ্চলকে দুনীর্তি মুক্ত করার লক্ষে দুর্নীতি বিরোধী সভা অনুষ্ঠিত                    চম্পানন চাকমা খাগড়াছড়ি জেলায় শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত                    সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    
 
ads

অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Sep 2021   Wednesday

‘আমাদের জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ’ প্রকল্পের আওতায় পার্বত্য অঞ্চলের কিশোর- কিশোরীদের বিকাশ ও স্বাভাবিকভাবে বেড়ে উঠা এবং তাদের অধিকারের বিষয়ে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে গঠিত “ Network for Adolescent Rights Initiative (NARI)” এর অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার (৮ সেপ্টেম্বর)  সকালে খাগড়াপুরের জাবারাং কল্যাণ সমিতির রিসোর্স সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

অবহিতকরণ কর্মশালায় বক্তারা বলেন, পরিসংখ্যানের তথ্যানুযায়ী বাংলাদেশে প্রায় ৩ কোটি ৬০ লাখ কিশোর-কিশোরী, যা মোট জনসংখ্যার ২২%। কৈশোর বয়সটা এমন- তখন তারা ঠিক শিশুদের কাতারেও পরে না, আবার প্রাপ্তবয়স্ক হিসেবেও তাদের গণ্য করা হয় না। কৈশোর বয়সে বয়:সন্ধিকাল শুরু হয়। বয়:সন্ধি এমন একটা পর্যায় যখন একটি শিশু একজন প্রাপ্তবয়স্ক মানুষ হয়ে উঠে। এ সময়ই মানুষের মধ্যে প্রজনন ক্ষমতা তৈরি হয়। কৈশোর সময়কালে ছেলে-মেয়েদের বড় ধরণের শারীরিক ও মানসিক পরিবর্তন আসে, সে কারণে এ বয়সে তাদের প্রতি বিশেষ মনোযোগ দিতে হয়। কৈশোর বয়স জীবনের অতি সংবেদনশীল অধ্যায়। কৈশোর বয়সে প্রয়োজন একটুখানি যত্ন, উন্নত স্বাস্থ্যসেবা, যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত যথাযথ জ্ঞান, সেই সাথে মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা। বয়:সন্ধিকালীন সেবা নিশ্চিতের পাশাপাশি তাদের সক্ষমতা বিকাশে সুযোগ তৈরি করা গেলে পরবর্তীতে তারা দারিদ্র্য, বৈষম্য ও সহিংসতার ক্ষেত্র থেকে বেড় হয়ে আসতে পারে।   

 

কিন্তু অধ্যাবদি সামাজিক বাস্তবতা হলো এই, বাংলাদেশে ২২ শতাংশের অধিক কিশোর-কিশোরী থাকলেও তাদের উপযোগী করে সেবার ব্যবস্থা এখনো অপ্রতুল। কৈশোর বয়সে ছেলে-মেয়ে এবং তাদের পরিবারের সদস্যদেরও স্বাস্থ্য সেবা সম্পর্কে সচেতনতার ঘাটটি বিদ্যমান। প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, মানসিক ও সামাজিক বিষয়ে কাউন্সেলিং সেবা সম্পর্কে তারা অবগত নয়। বাংলাদেশে বয়সন্ধিকালে প্রতি ৩ জন মেয়ের মধ্যে ১ জন রুগ্ন। মেয়েদের ১১ শতাংশই অনেক বেশি রোগা-পাতলা। তাদের অধিকাংশেরই জিংক, আয়োডিন ও আয়রণের মতো পুষ্টির ঘাটটি রয়েছে। সর্বোপরী বয়:সন্ধিকালে কিভাবে নিজের পরিবারে কিশোর কিশোরীদের খেয়াল রাখা এবং সসহযোগিতা করা দরকার সে বিষয়ে অধিকাংশ অভিভাবক সচেতন নয়।
উপরোক্ত অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে কিশোর-কিশোরেিদর কার্যক্রম পরিচালনার জন্য এ নেটওয়ার্ক গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে বলে কর্মশালায় অংশগহনকারী সকলে প্রত্যাশা করেন। পাশাপাশি কিশোর-কিশোরীদের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ গ্রহনের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে বেড়ে উঠার ক্ষেত্রে সহায়তা করে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।    

 

কর্মশালায় নেটওয়ার্কের সভাপতি ও খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরার  সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রজেক্ট ম্যানেজার সঞ্জয় মজুমদার, লিঁয়াজু অফিসার শরীফ চৌহান, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, জেলা হেডম্যান এ্যসোসিয়েশনের সভাপতি সাথোয়াই মারমা।

 

এছাড়া ও সাধারণ কার্বারী প্রতিনিধি, নারী কার্বারীর প্রতিনিধি, বিভিন্ন সামাজিক ছাত্র সংগঠনের প্রতিনিধি ও অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। 

 

---হিলবিডি২৪/সম্পাদনা/সি,আর


 


ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ