• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
এইচএসসিতে রাঙামাটিতে জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন শিক্ষার্থী                    রাবিপ্রবির কর্মচারী কল্যাণ সমিতির নেতৃত্বে কামাল ও রফিকুল                    বোনের বিয়েতে যাওয়া হল না কলেজ ছাত্রী নেন্সির                    ৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার হলেন কাপ্তাই লেকে আটকে পড়া ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থী                    খাগড়াছড়ির মানিকছড়িতে লাশবাহী এ্যাম্বুলেন্সের চাপায় স্কুল শিক্ষার্থী নিহত                    খাগড়াছড়ির গুইমারাতে শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরন করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক                    খাগড়াছড়িতে ককবরক ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা                    অটোরিক্সা চালক সেজে রাঙামাটিতে বিআরটিএ কার্যালয়ে দুদকের অভিযান                    বিলাইছড়িতে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা এথলেটিক্স প্রতিযোগিতা                    বিলাইছড়িতে হেডম্যান-কারবারী সন্মেলন অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে বিস্ফোরণে বাবা-ছেলের মৃত্যু,গুরুত্বর আহত ১                    রাঙামাটিতে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে বনভান্তের ১০৪তম জন্মদিন উদযাপন                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে-নিখিল কুমার চাকমা                    বান্দরবানে ম্রো কার্বারি পাড়ায় অগ্নিসংযোগ ও হামলার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    বিলাইছড়িতে সেনাবাহিনীর চিকিৎসা সহায়তা প্রদান                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে সেনা বাহিনীর শীতবস্ত্র ও মানবিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে পবিত্র ত্রিপিটকের মোটর শোভাযাত্রা                    জুরাছড়িতে সাড়ে তিন কোটি টাকার চোরাই কাঠ জব্দ                    দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়                    লামায় ম্রোপাড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুরের ঘটনায় তদন্তে জাতীয় মানবধিকার কমিশন                    খাগড়াছড়িতে বই উৎসব উদযাপন                    
 
ads

ইউনাইটেড পারপাস এর অবহিতকরণ কর্মশালায় তথ্য খাগড়াছড়ির ৭৭০ এতিম শিশু ও অভিভাবকে সামাজিক সুরক্ষা বেষ্টনীতে আনার লক্ষ্যে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Aug 2022   Tuesday

 

 

খাগড়াছড়ির ৭৭০ এতিম শিশু ও অভিভাবকের সামাজিক সুরক্ষা বেষ্টনীতে আনার লক্ষ্যে কাজ করছে  ইউনাইটেড পারপাস বাংলাদেশ নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। লক্ষিত জনগোষ্ঠির জন্য শিক্ষা সহায়ক পরিবেশ ও সেবা নিশ্চিত করা হবে। একই সঙ্গে কোভিড-১৯ থেকে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রভাব মোকাবিলায় কাজ করবে এই উন্নয়ন সংস্থাটি।

 

ইউনাইটেড পারপাস এর সহযোগী প্রতিষ্ঠান জাবারাং কল্যান সমিতি ও তৃণমূল উন্নয়ন সংস্থা প্রকল্প দুটি বাস্তবায়ন করছে। মঙ্গলবার সকালে পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে দু’টো প্রকল্পের অবহিতকরণ কর্মশালায় এই তথ্য জানানো হয়।
প্রকল্প দুটো হলো- ইন্টিগ্রেটেড সাপোর্ট ফর দ্যা লাইফলং সাকসেস অফ অরফান চিল্ড্রেন ইন বাংলাদেশ (সফল) ও মোবিলাইজিং রুরাল উইমেন ইন্টার প্রিনিউয়ারস ফর কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকোভারি ইন বাংলাদেশ (এম-হেল্থ)। সফল প্রকল্পের মাধ্যমে জেলার পানছড়ি, দীঘিনালা ও লক্ষীছড়িতে কাজ করা হবে। অন্যদিকে এম-হেলথ প্রকল্পের মাধ্যমে গুইমারা, মহালছড়ি ও দীঘিনাল উপজেলার ১২টি ইউনিয়নের ১৮ হাজার মানুষ সেবার আওতায় আসবেন।

 

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের প্রতিনিধি পার্বত্য জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী। ইউনাইটেড পারপাসের সিনিয়র এডভাইজার সৌভাগ্য মঙ্গল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভুঞা, নির্বাহী কর্মকর্তা টিটন খীসা ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মিটন চাকমা।

 

ইউনাইটেড পারপাস এর প্রকল্প কর্মকর্তা অম্লান চাকমার পরিচালনায় অবহিতকরণ কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জাবারাং এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা। ‘সফল’ প্রকল্প সম্পর্কে উপস্থাপনা করেন ইউনাইটেড পারপাস বাংলাদেশ এর প্রকল্প ব্যবস্থাপক নিখিল চাকমা এবং এম-হেলথ প্রকল্প নিয়ে কথা বলেন তৃনমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা।

 

সভায় বক্তারা বলেন, এতিম শিশু, তাদের পরিবার ও নারীদের সার্বিক উন্নয়নে কাজ করতে গিয়ে সংবেদনশীল মানসিকতা থাকতে হবে। এমন ভালো কার্যক্রম পরিচালনা করার জন্য সকলের সাথে সমন্বয়ের উপর গুরুত্ব দিতে হবে। প্রকল্প দু’টো জনগণের সবচেয়ে সুবিধা বঞ্চিত প্রান্তিক ও অবহেলিত অংশের মানুষদের জন্য পরিচালিত হচ্ছে বলেও মন্তব্য করেন।

 

কর্মশালায় জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তর প্রধান, হেম্যান-কার্বারি, এনজিও প্রতিনিধি, সাংবাদিকরা অংশ গ্রহন করেন।

---হিলবিডি২৪/সম্পাদনা/এ,ই


 

 

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ