• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে ড.রামেন্দু শেখর দেওয়ান স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত,আহত ২৭                    পানিতে ডুবে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীর মৃত্যু                    পাহাড়ে অসহায় ও গরীব মানুষের প্রাথমিক চিকিৎসায় সেবায় দুদিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন                    রাঙামাটির রিজার্ভ মুখ এলাকায় অগ্নিকান্ডে ২টি বসতঘর পুড়েছে                    পাহাড়ে বন রক্ষায় ও বন্যপ্রাণী সংরক্ষণে ড্রোন প্রযুক্তি সংযোজনের উদ্বোধন                    বাবার লাশ ঘরে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নিলো মেমেসিং মারমা                    বাঘাইছড়িতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    মাতৃভাষার শিক্ষক সংকট শিগগিরই দুর হবে-দীপংকর তালুকদার এপি                    জিকো চাকমা সভাপতি ও টিকেল চাকমা সম্পাদক নির্বাচিত                    কাপ্তাইয়ে পিকনিকের বাস উল্টে আহত ১৩                    ভাষা শহীদদের প্রতি রাঙামাটির সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন                    চাকমা,মারমা,ত্রিপুরার ভাষা শিক্ষক সমিতির ভাষা শহীদের প্রতিপুষ্পমাল্য অর্পণ                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা                    রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড় সীমান্তে রুপিসহ বাংলাদেশী নাগরিক আটক                    রাঙামাটিতে আস্থা প্রকল্পের নাগরিক প্লাটফর্ম গঠন                    জেএসএসকে জড়িয়ে কেএনএফের বক্তব্যের প্রতি নিন্দা ও প্রতিবাদ                    মোনঘর শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় দুদিনের চিত্রকর্ম বিক্রয় প্রদর্শনীর উদ্বোধন                    
 
ads

রাঙামাটিতে লজিক প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Dec 2023   Thursday

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি) যৌথ উদ্যোগে বাস্তবায়িত লোকাল গভর্ণমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ(লজিক) প্রকল্পের বৃহস্পতিবার উপজেলা পর্যায়ে প্রকল্প  অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের এনেক্স ভবন সন্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান। রাঙামাটি সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান দুর্গেশ^র চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার। কর্মশালায় প্রকল্পের কাজের বিবরণী, পটভূমি, লক্ষ্য ও উদ্দেশ্য, প্রকল্প এলাকার সুবিধাভোগীদের এবং অংশীজনদের ভূমিকা, প্রত্যাশিত ফলাফল ও সম্ভাব্য ঝুকি বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপাস্থাপন করেন প্রকল্পের জেলা সমন্বয়ক পলাশ খীসা। কর্মশালায় প্রকল্প এলাকা বালুখালী, মগবান ও সাপছড়ি ইউপির চেয়ারম্যান, মেম্বার, কাবারীরা ছাড়াও সদর উপজেলা লাইন ডির্পাটমেণ্টের সরকারী কর্মকর্তারা অংশ গ্রহন করেন।


কর্মশালায় প্রকল্পের জেলা সমন্বয়ক পলাশ খীসা তার উপাস্থপনায় বলেন, লজিক প্রকল্প জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্থানীয় সরকার উদ্যোগ এবং জিওভি, ইউএনডিপি, ইউনিসেফ, ইউ, সুইডেন এবং ডেনমার্ক এর সহায়তায় একটি বহু-দাতা সহযোগী উদ্যোগ। এটির লক্ষ্য হল নির্বাচিত জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় জলবায়ু পরিবর্তন অভিযোজন সমাধানের পরিকল্পনা ও অর্থায়নের জন্য ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী, স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং সুশীল সমাজ সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধি করা। এই প্রকল্পটি প্রাথমিকভাবে চার বছরের জন্য ডিজাইন করা হয়েছিল এবং একটি স্বাধীন মূল্যায়ন এবং প্রাথমিক ফলাফলের সাফল্যের উপর ভিত্তি করে প্রকল্পটি আরো ২ বছরের জন্য বাড়ানো হয়েছে। ইউএনডিপি এবং ইউএনসিডিএফের অংশীদারিত্বে স্থানীয় সরকার বিভাগ প্রকল্পটির বাস্দবায়নের নেতৃত্ব দিচ্ছে। লজিক হার্ড-টু-রিচ এলাকার উপর ভিত্তি করে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ৫লাখ পরিবারকে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। উদ্দেশ্য এবং ফলাফল অর্জনের মাধ্যমে প্রকল্পটি বাংলাদেশের জলবায়ু হটস্পটে বসবাসকারী সবচেয়ে জলবায়ু ঝকিপূর্ন মানুষের ঝুকি হ্রাস করবে, যারা বারবার জলবায়ু পরিবর্থনজনিত চরম আবহাওয়ার বিপর্যয়ের সম্মুখীন হয়। লজিক প্রকল্পের মূল উদ্দেশ্য হল উন্নত এবং অন্তর্ভুক্তিমূলক স্থানীয় পর্যায়ে পরিকল্পনা এবং স্থানীয় সরকারের মাধ্যমে সম্প্রদায় ভিত্তিক জলবায়ু পরিবর্তন অভিযোজন সমাধানের জন্য একটি শক্তিশালী অর্থায়ন ব্যবস্থা। ভৌগলিক অবস্থান হিসেবে প্রকল্পটি মোট ৯টি জেলার মধ্যে ২৯টি উপজেলার ৯৪টি ইউনিয়নে কাজ করেছে। সেগুলো হল কুড়িগ্রাম, সুনামগঞ্জ,ভোলা, পটুয়াখালী, বাগেরহাট, বান্দরবান,বরগুনা,খুলনা ও রাঙামাটি। এর মধ্যে জেলায় সদর উপজেলার বালুখালী,সাপছড়ি ও মগবান ইউনিয়নে জলবায়ু অভিযোজন নিয়ে কাজ করবে।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতমায় রয়েছেন বলে রাঙামাটিসহ পার্বত্য এলাকায় উন্নয়ন হচ্ছে। এ উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রয়োজন। আগামী দিনে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে।

 

তিনি আরো বলেন, লজিক প্রকল্পটি মুলত জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে ঝুকিপূর্ন ও দরিদ্র জনগনের অভিযোজজন ক্ষমতা নিশ্চিত করা ও স্থাণীয় সরকার প্রতিষ্ঠানসমুহকে শক্তিশালী করার লক্ষ্যে লজিত প্রকল্পটি গৃহীত ও বাসতবায়িত হচ্ছে। তাই এ প্রকল্পের বাস্তবায়নে সংুিশ্লষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ