• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নিরাপদ সড়ক দিবসে কাপ্তাইয়ে র‍্যালী ও মানববন্ধন                    পার্বত্যঞ্চলে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্ন পূরণ হবে না-চট্টগ্রাম জিওসি                    মহালছড়িতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন                    জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    বরকলের ১৮টি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদযাপনে জেলা পরিষদের আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটির দুর্গম বসন্ত পাংখোয়া পাড়ায় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যাদের পরিদর্শন                    বিলাইছড়িতে বন আইন ও সামাজিক বনায়ন প্রশিক্ষণ শুরু                    রাঙামাটি সরকারি কলেজের ভাইস-প্রিন্সিপালকে এসএসসি‌`র ৮৯ ব্যাচের বিদায় সংবর্ধনা                    রাঙামাটি রাজবন বিহারে আগামী ১৫ ও ১৬ নভেম্বর কঠিন চীবর দানোৎসব                    রাঙামাটিতে জেলা বিএনপির কালো পতাকা মিছিল-সমাবেশ                    চন্দ্রঘোনায় প্রাক্তন ছাত্রলীগের রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন                    মহালছড়িতে ব্রীজ ভেঙ্গে ১ মাস অতিবাহিত হলেও নির্মাণের উদ্যেগ নেই                    রাঙামাটিতে শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত                    উষাতন তালুকদার এমপির রাঙামাটি শহরের বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের রাঙামাটি শহরের বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শন                    নানিয়ারচরে দুর্বৃত্তদের গুলিতে গণতান্ত্রিক ইউপিডিএফের এক কর্মী নিহত                    জুরাছড়িতে ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন                    মহালছড়িতে পূজামন্ডপ পরিদর্শন ও স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন                    বরকলে ১৩টি গ্রামে নতুন বিদ্যুৎ লাইন সংযোগের জন্য দাবী                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগের উদ্বোধন                    রাঙামাটিতে বিভিন্ন পূজামন্ডপে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের পরিদর্শন                    
 

লামায় ত্রিপুরাদের কবরস্থান প্রভাবশালীদের দখলের অভিযোগ

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 04 Oct 2018   Thursday

লামায় ত্রিপুরাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থান দখলের অভিযোগ পাওয়া গেছে।  বৃহস্প্রতিবার  ৬৫ জন পাড়াবাসী গণস্বাক্ষর করে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর এ জান্নাত রুমির কাছে এ অভিযোগ দাখিল করেন।

 

অভিযোগে জানা যায় গেল ৭ সেপ্টেম্বর সকাল নয় ঘটিকার সময় উপজেলার আজিজনগর এলাকার আবু হানিফ এর নেতৃত্বে বিশ থেকে পঁচিশজন ভাড়াটিয়া সন্ত্রসী নিয়ে এসে লামা উপজেলা আজিজনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আড়াইশত বছরের পুরনো চিউনি আনন্দ ত্রিপুরা কারবারী খৃষ্টান পাড়ার কবরস্থানটি জবর দখল করে নেন বলে অভিযোগ। পরে জবর দখলকারীরা কবরস্থানের জায়গার উপর একাশি ও বেলজিয়ামসহ বিভিন্নধরনের চারা গাছ রোপন করে দেয়া হয়।

 

এদিকে আনন্দ ত্রিপুরা কারবারী পাড়ার কারবারী মংশৈপ্রু ত্রিপুরা ও ওয়ার্ডের সাবেক মেম্বার বিজয় ত্রিপুরা জানান, তাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থানটি প্রথম ২০১৭ সালে প্রথম জবর দখলের চেষ্টা করে আবু হানিফ। আমরা পাড়াবাসী গিয়ে পুরায় দখলে নিয়েনি। এরপর  গেল ৭ সেপ্টেম্বর আজিজনগরের প্রভাবশালী নাজিম উদ্দিন রানারকে সাথে নিয়ে আবু হানিফ  তার দলবল নিয়ে কবরস্থানটি জবর দখল করেন এবং উক্ত কবরস্থানের গাছের চারা রোপন করেন। এ সময়  তারা বাঁধা প্রদান করেও দলবলের ভয়ে নীরব থাকতে হয়েছে।

 

এ বিষয় নাজিম উদ্দিন রানার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি  জানান, ত্রিপুরাদের দাবীকৃত কবরস্থানের জায়গাটি এলাকার আব্দুল মন্নানের কাছ থেকে ২০১৩ সালে তিনি ক্রয় করেছেন। পরে তিনি উক্ত জায়গার পুরনো গাছ গুলো কেটে গেল ২২ সেপ্টেম্বর নতুন করে বিভিন্ন প্রজাতির চারা রোপন করেন।   পরে রাতের আঁধারে ত্রিপুরা পাড়ার লোকজন তার রোপিত চারা গুলো তুলে ফেলে দেয়।

 

এদিকে আবু হানিফের সাথে যোগাযোগ করা হলে ত্রিপুরাদের কোন কবরস্থান দখল করেনি বলে দাবী করে জানান  জায়গাটি নাজিম উদ্দিন রানার। তিনি উক্ত জায়গায় চারা লাগিয়েছে।

 

উপজেলার আজিজনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন জানান,   ত্রিপুরাদের দাবীকৃত কবরস্থানের  জায়গাটি নাজিম উদ্দিন রানা ক্রয় করেছেন এলাকার এক ব্যাক্তির কাছ থেকে। সে কয়েকদিন আগে উক্ত জায়গায় চারা রোপন করলে চিউনি আনন্দ ত্রিপুরা পাড়ার লোকজন গিয়ে চারা গুলো তুলে ফেলে। এ বিষয়ে নাজিম উদ্দিন রানা গেল ২৮ সেপ্টেম্বরে পরিষদে একটি অভিযোগ দিয়েছেন।

 

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর এ জান্নাত রুমি  বলেন, বৃহস্প্রতিবার দুপুরে আজিজনগরের চিউনি আনন্দ ত্রিপুরা কারবারী পাড়ার লোকজন  তাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থানটি এলাকার দুজন ব্যাক্তি জবর দখল ফেলেছে একটি অভিযোগ দিয়েছে।  বিষয়টি লামা থানার অফিসার ইনচার্জকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ