• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে সন্তু লারমা দলের নেতা নিহত                    খাগডাছড়ির চেঙ্গী নদীতে নিখোঁজের ৭ দিন পর শিশুর মরদেহ উদ্ধার                    খাগড়াছড়িতে ইউনাইটেড কমাশিয়াল ব্যাংকের কৃষকদের কৃষি ঋণ বিতরণ ও ২০৬ তম শাখা উদ্ভোধন                    খাগড়াছড়িতে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন এ্যাম্বুলেন্সের উদ্বোধন                    খুলেছে খাগড়াছড়ি শিক্ষা প্রতিষ্ঠান গুলো, খুশী শিক্ষার্থীরা                    খাগড়াছড়ি মাটিরাঙায় বাসদ নেতা কমরেড টুটুলের মরদেহ উদ্ধার                    খাগড়াছড়িতে নদীতে ডুবে এক শিশুর মৃত্যু, নিখোঁজ ১                    অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত                    খাগড়াছড়ি সরকারি কলেজে থেকে নবজাতক উদ্ধার                    প্রকল্পের মেয়াদ শেষ হতে না হতেই ধসে গেছে ৫৪ লাখ সড়ক রক্ষার প্রকল্প                    খাগড়াছড়িতে দুস্থ ও মানসিক ভারসাম্যহীনদের মানবিক সহায়তা                    খাগড়াছড়ির মহালছড়িতে ধূমনীঘাট তীর্থস্থানে অসামাজিক কার্যকলাপ, স্থানীয়দের ক্ষোভ                    উপজলা পর্যায়ে পুষ্টিকার্যক্রমে বাজেট বিশ্লেষন বিষয়ক কর্মশালা অনুষ্টিত                    জাতীয় শোক দিবস: খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে শিশুদের মাঝে খাবার বিতরণ                    রাঙামাটিতে জাতীর পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করলো সর্বস্তরের মানুষ                    জাতীয় শোক দিবসে রাবিপ্রবির পুস্পস্তবক প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন                    শোক দিবসে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ বিভিন্ন কর্মসূচি পালন                    শোক দিবসে রাঙামাটি জেলা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন                    পাহাড়ে সরকারের উন্নয়নের ধারা অব্যাহত থাকায় প্রতিবছর বাড়ছে ভবন নির্মাণ সামগ্রীর চাহিদা --দীপংকর তালুকদার এমপি                    নানিয়ারচর ও বাঘাইছড়িতে সেনা অভিযানে অস্ত্রশস্ত্রসহ তিন ইউপিডিএফ সদস্যকে আটক                    খাগড়াছড়ির লক্ষীছড়িতে সেনা অভিযানে গাঁজাসহ দুই মাদক কারবারী আটক                    
 
ads

খাগড়াছড়ির প্রত্যন্ত জনপদে পৌঁছছে না সরকারি-বেসরকারি ত্রাণ

ষ্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Apr 2020   Sunday

খাগড়াছড়ি জেলার দুর্গম এলাকার মানুষ করোনা ভাইরাসের প্রভাবের কারণে সরকারের বিশেষ ত্রান সহায়তা না পেয়ে মানবেতর দিন কাটাচ্ছেন। যোগাযোগ ব্যবস্থা ও দুরত্বের কারণে এসব এলাকায় সরকারি ত্রাণ পৌঁছাচ্ছে না। যান চলাচল বন্ধ থাকায় বাজারেও আসা যাওয়া করতে পারছে না তারা। আবার নিজেদের জীবিকা নির্বাহের জন্য উৎপাদিত কৃষিসহ অন্যান্য পণ্যও বিক্রি করতে পারছে না। এই অবস্থা চলতে থাকলে দেখা দিতে পারে খাদ্য সংকট। দ্রুত দুর্গম এলাকায় ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। 

 

খাগড়াছড়ির দীঘিনালার মেরং ইউনিয়নের ১ ওর্য়াডের ৪ গ্রামে ত্রাণ পৌঁছেনি বলে অভিযোগ করেছেন স্থানীয় ইউপি সদস্যরা । তাদের দাবি এই ওয়ার্ডের সীমানা পাড়া, হাজাপাড়া এবং তৈদুপাড়া, বিষ্ণু কার্বারি পাড়ায় কোন ত্রাণ পৌছেনি। এই অবস্থা এসব দুর্গম গ্রামে খাদ্য সংকটের শঙ্কা রয়েছে।

 

সাবেক ইউপি সদস্য হথেন্দ্র ত্রিপুরা জানান,‘ হাজাপাড়ায় প্রায় ২শ,তৈদুপাড়ায় ৭০ পরিবার এবং সীমানা পাড়ায় বাস করে প্রায় ৫০ পরিবার। কিন্তু এসব গ্রামে এখনো সরকারি -বেসরকারি কোন ত্রাণ পৌছেনি। ত্রাণ না পাওয়ায় তাদের খাদ্য সংকট রয়েছে। দ্রুত ত্রাণ পৌছানোর দাবি জানান  তিনি।

 

দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ই্উএনও )  মোহাম্মদ উল্ল্যাহ বলেন, শুক্রবার মেরুং ইউনিয়নের ৭ টন চাল বরাদ্দ করা হয়েছে। চেয়ারম্যান হয়তো আজ থেকে ত্রাণ বিতরণ শুরু করেছে।  এসব  গ্রামে যাতে ত্রাণ পৌছায় সেই ব্যবস্থা করা হবে। ’এসব গ্রামে  যাতে ত্রাণ পৌছায়  সেই  ব্যবস্থা করা হবে।

 

এদিকে করোনা পরিস্থিতি উত্তরণে প্রান্তিক এলাকায় সরকারি উদ্যোগে সর্বস্তরের মানুষের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছে ‘সুশাসনের জন্য নাগরিক (সুজন)’ খাগড়াছড়ি জেলা কমিটির।

 

সংগঠনের সভাপতি ও খাগড়াছড়ি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. সুধীন কুমার চাকমা এবং সা: সম্পাদক এড. নাসির উদ্দিন আহমেদ শুক্রবার রাতে প্রেরিত এক বিবৃতিতে করোনা সংকটের সাথে সাথে খাগড়াছড়ির প্রত্যন্ত জনপদে গণহারে শিশুদের অসুস্থতা মোকাবেলায়ও দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

 

সুজন নেতৃবৃন্দ জেলার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনের গৃহীত বিভিন্ন উদ্যোগে সমাজের সর্বস্তরের পেশাজীবিদের অংশীদারিত্ব নিশ্চিত করা গেলে ত্রাণ ও অন্যান্য পরিষেবা কার্যক্রমে গতি আসবে বলে মত ব্যক্ত করেন। করোনা মোকাবিলায় নিয়োজিত চিকিৎসাকর্মী, মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য এবং গণমাধ্যমকর্মীদের সরকারিভাবে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী প্রদানেরও কথা বিবৃতিতে উল্লেখ করা হয়।

 

বিবৃতিদাতারা মনে করেন, এই সংকটে দেশের বিভিন্ন জেলায় পেশা ও কর্মে নিয়োজিতরা অনেকেই নানা পথে খাগড়াছড়িতে প্রবেশ করছেন। প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যাঁরা আসছেন, তাঁদেরকে শনাক্ত করা যেমন জরুরী, তেমনি তাঁদের হোম কোয়ারেন্টিনও অত্যাবশ্যক।

 

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস জানান, সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নগদ অর্থ ও খাদ্যশস্য বরাদ্দ দেয়া হচ্ছে। বরাদ্দ পাওয়ামাত্র তা ইউএনও এবং স্থানীয় সরকার প্রতিনিধিদের মাধ্যমে ওয়ার্ড পর্যায়ে তালিকা করে বন্ঠন করা হচ্ছে।

 

প্রসঙ্গত, দুর্গম পাহাড়ি এলাকার বেশির ভাগ নি¤œ আয়ের এসব মানুষ সাধারণ জুমের উপর নির্ভরশীল। করোনার কারণ গণপরিবহন বন্ধ থাকায় কারণে এসব এলাকার সাথে বন্ধ রয়েছে যাতায়াত। উৎপাদিত পন্য বিক্রি করতে না পারায় তাদের আয়ের বন্ধ গেছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ