• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে বীর মুক্তি যোদ্ধা প্রভাত কান্তি বড়ুয়া আর নেই                    ঘাগড়া বাজারে সড়ক দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র লিটন মারা গেছে                    উন্নয়ন বোর্ডের ২০২২-২০২৩ অর্থ বছরের পরিচালনা বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত                    সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    
 
ads

প্লীজ, পাহাড়ের শ্রমজীবী মানুষদের প্রতি মানবিক হোন/জুয়েল চাকমা

জুয়েল চাকমা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 18 Apr 2020   Saturday

পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের মোট আয়তনের এক দশমাংশ এলাকা জুড়ে অবস্থিত হলেও এ অঞ্চলের অধিকাংশ মানুষদের জীবিকার তাগিদে থাকতে হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ বিভিন্ন শিল্পাঞ্চলে। মহামারি করোনা ভাইরাসের সংক্রামণ রোধে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে। এমন পরিস্থিতিতে নিম্নআয়ের শ্রমজীবী মানুষদের রুটিরুজির ভরসাস্থল অধিকাংশ কলকারখানা বন্ধ। বেতন ভাতা দেয়নি সিংহভাগ প্রতিষ্ঠান। তার উপর যোগ হয়েছে বাড়িওয়ালাদের অমানবিক আচরণ।

 

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শিল্পাঞ্চলের আশপাশের এলাকাগুলোতে বসবাস এসব নিম্নআয়ের শ্রমজীবীদের। একদিকে শিল্প মালিকদের দায়িত্বহীনতা ও অন্যদিকে বাড়ির মালিকদের অমানবিকতার মাঝামাঝি রয়েছে পাহাড়ের এসব মানুষ। এমন পরিস্থিতিতে বিগত কয়েকদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে চট্টগ্রাম, ঢাকা, কুমিল্লা, নারায়ণগঞ্জ ও সাভারসহ বিভিন্ন শিল্পাঞ্চল থেকে পার্বত্য চট্টগ্রামে ফিরছে হাজারো মানুষ। গণপরিবহন বন্ধ থাকার পরও পায়ে হেটে, পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন মাধ্যমে আসছে তাঁরা। এতো পথ পাড়ি দিয়ে নিজের জেলায় প্রবেশের বেলায় তারা আবারও মুখোমুখি হচ্ছে কঠিন বাস্তবতার।

 

এই যেন ত্রিমুখী বিপদের মুখে পাহাড়ের এসব মানুষ। তাঁরা যেখানে স্বল্প মজুরিতে শ্রম দেয় সেখানকার জনপ্রতিনিধি কিংবা প্রশাসন যদি তাদের পাশে ছায়া হয়ে দাঁড়ায় তাহলে তাদের বাড়ি ছেড়ে , খাবারের অভাবে শত মাইল পাড়ি দিয়ে পাহাড়ে আসতে হয় না। সরকার করোনা ভাইরাসের বিরুদ্ধে যেসব সম্মুখ যোদ্ধাদের লড়াই করছেন তাদের প্রতি বাড়িওয়ালা কিংবা সমাজের নেতিবাচক আচরণ না পড়ে সে লক্ষে সজাগ থাকতে সংশ্লিষ্টদের নজর রাখতে বলেছেন। সে সাথে যদি স্বল্প মজুরির খেটে খাওয়া এসব শ্রমজীবীরা যেন এ সময়ে নিষ্ঠুরতা শিকার না হয় সে দিকে নজর দেয়ার অনুরোধ করছি। 

 

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে বসবাসরত পার্বত্য চট্টগ্রামের মানুষদের জন্য যদি সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরা দুই বেলা আহারের ব্যবস্থা ও মাথা গুজার ঠাঁই নিশ্চিত করে দিতে পারে তাহলে তাদের ঝুঁকি নিয়ে আর পাহাড়মুখী হতে হবে না। এতে করে যেমন মানুষগুলো ভাল থাকবে, ভাল থাকবে সবুজ বেষ্টিত পার্বত্য চট্টগ্রাম। মানুষগুলোর মজুরি স্বল্প হতে পারে , জীবন স্বল্প নয়। তারাও আমাদের মতো মানুষ, তাদের প্রতি মানবিক হওয়া আমাদের নৈতিক  দায়িত্ব। আর এ কাজে যদি সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয় চান তবে পার্বত্য বীর মাননীয় মন্ত্রী কখনও না করবেন না বলে ভরসা রাখতে পারেন।  

**সদস্য,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও সাধারন সম্পাদক,খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থা,  প্রবন্ধটি লেখকের সম্পূর্ন নিজস্ব মতামত**

 

ads
ads
আর্কাইভ