• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাঘাইছড়িতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    জিকো চাকমা সভাপতি ও টিকেল চাকমা সম্পাদক নির্বাচিত                    কাপ্তাইয়ে পিকনিকের বাস উল্টে আহত ১৩                    ভাষা শহীদদের প্রতি রাঙামাটির সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন                    চাকমা,মারমা,ত্রিপুরার ভাষা শিক্ষক সমিতির ভাষা শহীদের প্রতিপুষ্পমাল্য অর্পণ                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা                    রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড় সীমান্তে রুপিসহ বাংলাদেশী নাগরিক আটক                    রাঙামাটিতে আস্থা প্রকল্পের নাগরিক প্লাটফর্ম গঠন                    জেএসএসকে জড়িয়ে কেএনএফের বক্তব্যের প্রতি নিন্দা ও প্রতিবাদ                    মোনঘর শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় দুদিনের চিত্রকর্ম বিক্রয় প্রদর্শনীর উদ্বোধন                    জীবনের নিরাপত্তা চেয়ে মুক্তিযোদ্ধা পরিবারের সংবাদ সন্মেলন                    রাঙামাটিতে কাভার্ডভ্যানের চাপায় প্রাণ গেল ৩ অটোরিক্সা সিএনজির যাত্রীর                    তিন পার্বত্য জেলার সংরক্ষিত নারী এমপি জ্বরতী তঞ্চঙ্গ্যা                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ডের দ্বিতীয় সভা অনুষ্ঠিত                    কাপ্তাই হ্রদে ছয়টি নৌপথে সমন্বয় ও পরিকল্পিতভাবে খননের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে শেখ রাসেল মিনি স্টেডিয়াম দৃশ্যমান হচ্ছে                    সাজেকে আঞ্চলিক দু’দলের গোলাগুলিতে সাত বছরের শিশু গুলিবিদ্ধ                    সাজেকে আঞ্চলিক দু’দলের গোলাগুলিতে সাত বছরের শিশু গুলিবিদ্ধ                    ইউপিডিএফের ডাকে বুধবার সাজেকে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ                    
 
ads

আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Dec 2022   Wednesday

আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার(২৮ ডিসেম্বর) সকাল খাগড়াছড়ি মিলন পুর একটি বেসরকারী হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়। খাগড়াছড়ির স্খানীয় উন্নয়ন সংস্থা জাবারাং, তৃণমূল এবং খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির উদ্যোগে জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ” প্রকল্প কার্যক্রমের বিভিন্ন পর্যায়ের অংশীজনের (স্টেকহোল্ডারদের) অংশগ্রহণে প্রকল্পের চলতি বছরের কার্যক্রমের অগ্রগতি অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

খাগাড়ছড়ি সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা সিভিল সার্জন ডাঃ মো: ছাবের এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক জনাব এমরান হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্পের কিশোরী ক্লাবের প্রতিনিধি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য, প্রধান শিক্ষক, হেডম্যান, কার্বারী, জাবারাং, তৃণমূল এবং কেএমকেএস এর নির্বাহী পরিচালক এবং প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

 

আলোচনা সভার শুরুতে প্রকল্পের কিশোরী ক্লাবের প্রতিনিধিরা মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, বাল্যবিবাহ এবং জেন্ডার বৈষম্য ও জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়ে নাটিকা প্রদর্শন করেন।
আলোচনায় সভায় বক্তারাবলেন, সরকারি- বেরসকারি সমন্বয়ের মাধ্যমেই আমাদের সেবাগুলো নিশ্চিত করতে হবে। আয়-উপার্জন সমাজের অনেক নেতিবাচক বিষয়ের সমাধান করতে পারে। বাল্যবিবাহ, প্রজনন স্বাস্থ্য, শিক্ষা ও  অর্থনৈতিক উন্নয়নকে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের অনেক কার্যক্রম চলমান রয়েছে। প্রজনন স্বাস্থ্য, মাসিক ব্যবস্থাপনা, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে কাজ করার ক্ষেত্রে সরকারি-বেসরকারি সমন্বযের প্রয়োজনীয়তা রয়েছে। স্বাস্থ্য, খাদ্য, পুষ্টি ইত্যাদি বিষয়ে কিশোরীদেরকে সচেতন করে তুলতে হবে। তাহলেই কিশোরীদের শারিরীক বৃদ্ধি সঠিকভাবে হবে। পাশাপাশি কিশোরী ও নারীদের মানসিক স্বাস্থ্যের দিকেও আমাদের গুরুত্ব দিতে হবে। মানসিক ও শারিরীক স্বাস্থ্য ঠিক থাকলে কিশোরীরা স্বাবলম্বী হয়ে উঠতে পারবে।
কিশোরীরা মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, বাল্যবিবাহ প্রতিরোধ এবং জেন্ডার বৈষম্য বিষয়ে যে নাটিকা উপস্থাপন করেছেন তা অসাধারণ। উক্ত নাটকের মাধ্যমে উল্লেখিত বিষয়ে ইতিবাচক পরিবর্তনের জন্য সুনির্দিষ্ট বার্তা দেওয়া হয়েছে। খাগড়াছড়ির মতো দূর্গম অঞ্চলের গ্রামীন এলাকায় এ বার্তা পৌঁছে দিতে হবে যাতে আমরা সমাজ থেকে মাসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে কুসংস্কার দূর করতে পারি, বাল্যবিবাহ প্রতিরোধ করতে পারি এবং পরিবার ও সমাজে জেন্ডার বৈষম্য ও জেন্ডারভিত্তিক সহিংসতা দূর করতে পারি।

 

অনুষ্ঠাানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, মহিলা কার্বারী ভ‚মিকা ত্রিপুরা, ছাত্র প্রতিনিধি বতেন ত্রিপুরা, কিশোরী ক্লাবের প্রতিনিধি বিশাখা ত্রিপুরা, ফিমেল মেন্টর পাইনুচিং চৌধুরী, মেরুং ইউপি চেয়ারম্যান মাহমুদা বেগম, পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালীকা ত্রিপুরা প্রমূখ।
আলোচনা সভা সঞ্চালনা করেন জাবারাং কল্যাণ সমিতির আমাাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের জীবন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী দয়ানন্দ ত্রিপুরা।


 ---হিলবিডি/সম্পদনা/এ,ই  



ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ