• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    গ্রামবাসীদের উচ্ছেদ বন্ধের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি                    স্বপ্ন প্রতিবন্ধীর সভাপতি ত্রিনা চাকমা ও সম্পাদক প্রদীপ চৌধুরী                    ঘাতক ট্রাক প্রাণ কেড়ে নিল রাঙামাটি সরকারি কলেজের মেধাবী শিক্ষাথী সালেহিনের                    চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    
 
ads

এসএসসিতে রাঙামাটিতে পাসের হার কমেছে,পাসের হার ৬৮.৯২ শতাংশ

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jul 2023   Friday

রাঙামাটিতে এসএসসি ও সমমান দাখিল পরীক্ষায় পাসের হার গেল বছরের চেয়ে এ বছর কমেছে। এবার এ জেলায় পাসের হার ৬৭ দশমিক ৯২ শতাংশ। এসএসসি সমমান দাখিল পাসের হার ৭৮.০৬ শতাংশ। গেল বছর এ পাসের হার ছিল ৮১দশমিক ৪৫ শতাংশ। আর এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী সংখ্যা হচ্ছে ১৬৭ জন।


জানা গেছে, রাঙামাটির দশ উপজেলার ৬৬টি বিদ্যালয় থেকে ১৩ হাজার ৯৬১ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করেছিল। এতে পাসের হচ্ছে ৬৭ দশমিক ৯২ শতাংশ। প্রতি বছরের ন্যায়ের ন্যায় এবারও জেলার মধ্যে কাপ্তাই উপজেলার বাংলাদেশ নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ তার শীর্ষ আসনটি ধরে রাখতে সক্ষম হয়েছে। এ বিদ্যালয়ে থেকে ৯৮ জন শিক্ষার্থী থেকে সবাই পাস করেছে। এ বিদ্যালয়ে জিপিএ-৫ পেয়েছে ৫১ জন শিক্ষার্থী। ফলাফলে দ্বিতীয় স্থান ধরে রেখেছে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ব্যবসায়ি শিক্ষা থেকে পাস করেছে ২৮জন,ফেল-১ জন, জিপিএ-৫ পেয়েছে ৬ জন। বিজ্ঞান থেকে পাস করেছে-৯১ জন ফেল ৩জন এবং জিপিএ-৫ পেয়েছে ২৯জন। রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ব্যবসায়ি শিক্ষায় পাস করেছে একশ জন,ফেল করেছে ৮জন ও জিপিএ-৫ পেয়েছে ৪জন। মানবিক থেকে পাস করেছে ৭৬ জন,ফেল করেছে ১৪ জন,বিজ্ঞান থেকে পাস করেছে ১২৪ জন, ফেল করেছে ১৫জন ও জিপিএ-৫ ২৫জন। রাঙামাটি বালিকা উচ্চ বিদ্যালয় ব্যবসায়ি শিক্ষা পাস করেছে,৭৪ জন,ফেল করেছে ১৪ জন,জিপিএ-৫ পেয়েছে ২জন, মানবিক শাখা থেকে পাস করেছে-৬০ জন ,ফেল করছে ৫জন ও জিপিএ-৫ পেয়েছে-১জন এবং বিজ্ঞান থেকে পাস করেছে ১১২ জন,ফেল করেছে ১০ জন,জিপিএ-৫ পেয়েছে ২১ জন। শহীদ আব্দুল আলী একাডেমী- ব্যবসায়ি শিক্ষায় পাস করেছে ২৫জন,ফেল করেছে ৭জন,মানবিক এ পাস করেছে ৫৪জন,ফেল করেছে ২৬ জন,বিজ্ঞান এ পাস করেছে ৮জন ও ফেল করেছে ৫জন। রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল থেকে ২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

 

এছাড়া কাউখালী উপজেলায় এসএসসিতে পাস করেছে ৯৮২জন, এসএসসি(ভোকেশনাল) ১৯৪জন ও দাখিলে ১২৫ জন। বিলাইছড়ি উপজেলায় এসএসসিতে ৩৯৯ জন, রাজস্থলী উপজেলায় এসএসসিতে ৩০৪ জন ও এসএসসি(ভোকেশনাল) এ ১৪৪জন। নানিয়ারচর উপজেলায় এসএসসিতে ৭৫৪জন,বরকল উপজেলায় এসএসসিতে ৪৬১জন ও এসএসসি(ভোকেশনাল) এ ৩৭ জন। জুরাছড়ি উপলোয় এসএসসিতে ২৪২ জন,লংগদু উপজেলায় এসএসসিতে ১০৭৮জন,দাখিলে ১২৯ জন এসএসসি(ভোকেশনাল) এ ৫৪ জন এবং বাঘাইছড়ি উপজেলায় এসএসসিতে ১১৭৪ জন ও এসএসসি(ভোকেশনাল) এ ১৫২ জন ও দাখিল পরীক্ষায় ৩৬ জন উর্ত্তীণ হয়েছে। কাপ্তাইয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১২১৫ জন। এরমধ্যে পাস করেছে ৯৫৬ জন। মোট জিপিএ- ৫ পেয়েছে ৭৫ জন শিক্ষার্থী। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ