• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    প্রশাসন ও বিচার বিভাগের পক্ষপাতমূলক আচরণে পার্বত্য মানবাধিকার পরিস্থিতিকে সংকটাপন্ন করবে                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    সাজেকে ট্রাক উল্টে খাদে নিহত ৯, আহত ৬                    বৃহস্পতিবারের ডাকা অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ রাঙামাটি শহর আওতামুক্ত                    দ্রুত কমছে কাপ্তাই হ্রদের পানি,স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম                    বৃহস্পতিবার রাঙামাটিতে অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    কল্পনা চাকমা অপহরণ মামলার ২৮ বছর পর খারিজ                    পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    
 
ads

জাতীয় শোক দিবসে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আলোচনা সভায়
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠান-সুপ্রদীপ চাকমা

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Aug 2023   Tuesday

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহ্ফিল’ এর আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা (প্রাক্তন রাষ্ট্রদূত)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব)। এসময় সভায় বোর্ডের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য পরিকল্পনা ও সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন, উপপরিচালক মংছেনলাইন রাখাইন, রাঙ্গামাটি নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, কল্যানময় চাকমা, হিসার রক্ষণ কর্মকর্তা মনজু মানষ ত্রিপুরা, জেলা প্রকল্প ব্যবস্থাপক এসএসএস-সিএইচটি প্রকল্প; কাইংওয়াই ম্রো গবেষণা কর্মকর্তা, মোঃ নুরুজ্জামান বাজেট ও অডিট অফিসার, সহকারী প্রকৌশলী মোঃ খোরশেদ আলম, মিজ্ ত্রয়া সরকার সহকারী প্রকৌশলী, সাগর পাল, প্রশাসনিক কর্মকর্তাসহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা। আলোচনা’র শুরুতে প্রথমে বঙ্গবন্ধুর জীবনী ইতিহাস বিষয়ক স্বল্প দৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। বোর্ডের তথ্য অফিসার মিজ্ ডজী ত্রিপুরা অনুষ্ঠানের উপস্থাপনা করেন।

 

এর আগে চেয়ারম্যানের নেতৃত্বে বোর্ডের প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণসহ ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে ভেভেদীস্থ বঙ্গবন্ধু ম্যূারালে পুস্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া বোর্ডের আয়োজনে নিকটবর্তী মসজিদ, মন্দির ও বৌদ্ধ বিহারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ দোয়া মাহ্ফিলসহ তবারক বিতরণ এবং দানীয় সামগ্রী উৎসর্গ করা হয়। এছাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত ৪টি আবাসিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের সাথে দিবসটি পালন করা হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীন বাংলাদেশের মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট এ পরিবারবর্গ যারা নিহত হয়েছেন সকল শাহাদত বরণকারীদের প্রতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

 

তিনি বলেন, ১৫ আগস্ট ১৯৭৫ সালের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্মম হত্যা পুরো দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি হয়েছে। আমাদের মাঝে বঙ্গবন্ধু জীবিত না থাকলেও তাঁর আদর্শকে ধারন করতে হবে। বঙ্গবন্ধুর জীবদ্দশায় পার্বত্য চট্টগ্রামে তিনবার সফর করেছিলেন। তখন তিনি উপলদ্ধি করেছিলেন পিছিয়ে পড়া জাতিগোষ্ঠী ও দুর্গম পার্বত্য জনপদকে উন্নয়নের জন্য অঞ্চলভিত্তিক পরিকল্পনা গ্রহন করা দরকার। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠান।


প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে  তাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করে আরো বলেন, তাঁর দীর্ঘ কর্মজীবনে অধিকাংশ সময় পার্বত্য চট্টগ্রামের বাইরে কর্মরত ছিলেন। তাই পার্বত্য চট্টগ্রামের জন্য তেমন কিছু করতে পারেননি। সকলের সহযোগিতা নিয়ে এবার দুর্গম পার্বত্য চট্টগ্রাম অঞ্চরের সামগ্রীক উন্নয়ন ও সকলকে নিয়ে একসাথে কাজ করতে চান মর্মে সভায় তিনি আশাবাদ ব্যক্ত করেন।


সভাপতির বক্তব্যে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারবর্গ সকল নিহত সদস্যদের আত্মার শান্তি কামনা করেন বলেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাযজ্ঞ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে নিকৃষ্টতম। এ হত্যাকান্ডের সাথে দেশী-বিদেশী ষড়ন্ত্রকারী কুচক্রী মহলসহ বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা মিলে এ হত্যাযজ্ঞ পরিকল্পিতভাবে ঘটিয়েছিলো। এসময় তিনি বঙ্গবন্ধুর সাহসিক আদর্শকে বুকে ধারণ করে শোককে শক্তিতে পরিণত করার মাধ্যমে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলার লক্ষ্যে সকলকে এগিয়ে আসার আহবান জানান।
--প্রেস বিজ্ঞপ্তি।

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ