• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে জেলা পর্যায়ে শুদ্ধ সুরে জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে অপহৃত ইউপি সদস্য মংচিং মারমার মুক্তির দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ                    পার্বত্যাঞ্চলেরর সকল জনগোষ্ঠীকে এগিয়ে নিতে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে- বৃষ কেতু চাকমা                    বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তরের মমতা দিয়েই পাহাড়ের সমস্যা সমাধানে এগোচ্ছেন-পার্বত্য মন্ত্রী                    খাগড়াছড়িতে সপ্তাহব্যাপি আঞ্চলিক এসএমই পণ্য মেলা শুরু                    মংচিং মারমার অপহরণ ও মুক্তির দাবীতে বৃহস্পতিবার রাইখালীতে মানববন্ধন                    লামায় দুই সন্তানের জননীকে ধর্ষণের ঘটনায় আটক ২                    রাঙামাটিতে গুলিতে নিহতের ঘটনায় ইউপিডিএফের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি                    রাঙামাটিতে সেনাবাহিনীর সাথে ইউপিডিএফের গুলিবিনময়, নিহত ১, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার                    লামায় এতিম শিশুদের মাঝে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের কম্বল বিতরণ                    রাঙ্গুনিয়ায় মোগলের হাটে ডিজিটাল ডাকঘর ভবনের উদ্বোধন                    বিয়াম ল্যাবরেটরী স্কুলের উদ্ধমুখী সম্প্রসারন ভবন উদ্বোধন                    আমদের জীবন,আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ প্রকল্পের কার্যক্রম শুরুর লক্ষ্য রাঙামাটিতে অবহিতকরণ সভা                    রাঙামাটিতে প্রতিষ্ঠান প্রধানদের মুজিববর্ষ পালনের আহ্বান জেলা পরিষদ চেয়ারম্যানের                    বরকলে শিক্ষার্থীদের নিয়ে মাদক বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত                    কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান                    পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানের সাথে পার্বত্য নাগরিক পরিষদের নেতৃৃবন্দের মধ্যে বৈঠক                    রাঙামাটিতে আশিকার উদ্যোগে আট দিনের কমিউনিটি এসেটরিপেয়ারিং প্রশিক্ষণ কোর্স সম্পন্ন                    বঙ্গবন্ধু নামটির সাথে জাতি-রাষ্ট্রের প্রাণের আবেগ সম্পৃক্ত- কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে কানাডা হাই কমিশন প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাত                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে ডেনিস প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ                    
 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে শেষে সাংবাদিকদের
পাহাড়ে সব অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Dec 2019   Saturday

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি বলেছেন, পাহাড়ে যত অবৈধ অস্ত্র রয়েছে সব উদ্ধার করে শান্তি চাই এলাকার উন্নয়ন চাই। কারণ উন্নয়নের প্রধান পূর্ব শর্ত হচ্ছে এলাকার শান্তি । তাই পাহাড়ের শান্তির জন্য যা যা করার দরকার সরকার তাই করবে। 

 

শনিবার খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে শেষে সাংবাদিকদের পার্বত্যমন্ত্রী একথা বলেন।


খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকের সভাপতিত্ব করেন স্থায়ী কমিটির সভাপতি ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ মো: দবিরুল ইসলাম। এসময় কমিটির সদস্য খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ,বি,এম,ফজলে করিম চৌধুরী, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা। বৈঠকে পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলামসহ মন্ত্রণালয়ের উর্দ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের কমিটি বিষয়ক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। একই সাথে আঞ্চলিক পরিষদ এবং তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বৈঠক শেষে কমিটির সভাপতি মোঃ দবিরুল ইসলাম এমপি সাংবাদিকদের জানান তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্যসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, প্রধান মন্ত্রীর নির্দেশ মোতাবেক পার্বত্য এলাকার সকল সমস্যা পর্যায়ক্রমে সমাধান করা হবে এবং বর্তমান সরকারের সময়ে যে উন্নয়ন সে উন্নয়নের ধারাকে এগিয়ে নিয়ে যাবেন বলে জানান তিনি।


পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং সাংবাদিকদের আরো জানান পার্বত্য এলাকার শিক্ষা স্বাস্থ্য নিয়ে আলোচনা করা হয়েছে। পার্বত্য এলাকায় সমস্য গুলো কিভাবে পর্যায়ক্রমে সমাধান করা হবে সে বিষয়ে ও আলোচনা করা হয়।


পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যার বিষয়ে তিনি বলেন সরকার ও আঞ্চলিক পরিষদ ভুমি কমিশন নিয়ে আলোচনা করেছে, কিভাবে ভুমি কমিশন কাজ করবে,কমিশনের বিধি বিধান নিয়ে সরকার ও আঞ্চলিক পরিষদ দুই পক্ষ সন্তুষ্টি হয়েছে বলে জানান তিনি। আলোচনা শেষ হলে তা পার্লামেন্টে যাবে,সেখান থেকে সিদ্ধান্ত হবে।


আর আঞ্চলিক ও জেলা পরিষদের নির্বাচন প্রসংঙ্গে বলেন সবাই চাই এই দুই প্রতিষ্ঠানের নিবার্চন হোক। তবে এ বিষয়ে এখনো কোন সরকারী সিদ্ধান্ত হয়নি বিধায় সরকার নিয়োগ দিয়ে এই প্রতিষ্ঠান গুলো চালাচ্ছে। তবে এই প্রতিষ্ঠানগুলোর নির্বাচন হলে সরকার ও নির্বাচন কমিশন কিভাবে নির্বাচন করবে তার সরকার ও নির্বাচন কমিশন সিদ্ধান্ত করবে।


বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ বাস্তবায়ন পার্বত্য জেলার প্রাথমিক শিক্ষার উন্নয়ন, প্রধান শিক্ষক নিয়োগসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ