• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    কাপ্তাইয়ে অনুর্ধ্ব-১৭ বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন                    রাঙামাটি রাজ বন বিহারে বুদ্ধ পূনির্মা উদযাপিত                    রাঙামাটিতে ‘পার্বত্য সাংবাদিক ইউনিয়ন’ এর আত্ম প্রকাশ                    বিলাইছড়িতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন                    বিলাইছড়িতে আনসার ও ভিডিপি`র উপজেলা সমাবেশ                    
 
ads

পাড়া কেন্দ্রে প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের কারণে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ অংশ গ্রহন করবে না

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Oct 2020   Monday

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত টেকসই সামাজিক সেবা প্রকল্পের নানিয়ারচর উপজেলার সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগ এবং পাড়া কেন্দ্র নির্মানে দুর্নীতি ও অনিয়মের কারণে প্রকল্পের কোন কর্মসূচীতে অংশগ্রহন না করার ঘোষনা দিয়েছে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ।

 

 

২নং নানিয়ারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জোতি লাল চাকমা ও পরিষদের সচিব সুমন বড়ুয়ার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় অভিযোগ করে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত টেকসই সামাজিক সেবা প্রকল্পের নানিয়ারচর উপজেলার ২নং নানিয়ারচর ইউনিয়নে সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগ এবং পাড়া কেন্দ্র নির্মানে প্রকল্পের শুরু থেকে নানিয়ারচর উপজেলা প্রকল্প কর্মকর্তা প্রতীম দেওয়ানের দুর্নীতি, অনিয়ম এবং স্বজনপ্রীতি পরিলক্ষিত হচ্ছে। এযাবৎ ইউনিয়ন পরিষদের সাথে তার কোন সমন্নয় নেই। দীর্ঘ দুইবৎসর যাবৎ প্রকল্প চালু থাকলেও একটি বারও প্রতীম দেওয়ান ইউনিয়ন পরিষদের সাথে সাক্ষাৎতো নয়ই ওভার ফোনেও কোন প্রকার যোগাযোগ করেননি।


প্রেস বার্তায় আরো বলা হয়, প্রকল্পের ১ম এবং ২য় ধাপে সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগের ক্ষেত্রে পাড়া কেন্দ্র নির্মানের পূর্বে উপজেলা প্রকল্প ব্যকস্থাপক প্রতীম দেওয়ান এবং তার সহকর্মীরা পাড়া কর্মী প্রার্থী সিলেকশন করে থাকে এবং সেই নির্দিষ্ট পাড়া কর্মী প্রার্থীর বাড়ীতে দাওয়াত খাওয়া থেকে শুরু করে বিভিন্ন সুবিধা আদায় করে এবং পরবর্তীতে সেই প্রার্থীকে নাম মাত্র নিয়োগ পরীক্ষা নিয়ে নিয়োগ প্রদান করে। প্রকল্পের পাড়া কর্মী নিয়োগ বিধিমালা অনুযায়ী সংশ্লিষ্ট পাড়ায় যোগ্য প্রার্থী থাকলে সেই প্রার্থী অগ্রাধিকার পাওয়ার কথা থাকলেও সেই পাড়ার যোগ্য প্রার্থীকে বাদ দিয়ে অন্য পাড়ার প্রার্থী হতে সুবিধা নিয়ে সে প্রার্থীকে নিয়োগ দান করে থাকে। যার কারণে সংশ্লিষ্ট পাড়ার জনসাধরণের মাঝে ক্ষোভ, দলাদলী এবং সামাজিক দ্ধন্দ সৃষ্টি হচ্ছে। ১ম ধাপে পাড়া কর্মী নিয়োগের পরও এ ব্যাপারে সামাজকি যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক লেখালেখি হয়েছিল। 


প্রেস বার্তায় বলা হয়, প্রকল্পের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে যৌথ স্বাক্ষরে ব্যাংক হিসাব খুলে আর্থিক লেন-দেনের বিধান আছে বলে প্রকল্পের শুরুতে ওরিয়েন্টেশন মিটিং এ উল্লেখ করা হলেও তা বাস্তবায়ন করা হয়নি।


প্রেস বার্তায় উপজেলা প্রকল্প ব্যবস্থাপক জনাব প্রতীম দেওয়ান এবং তার সহকর্মীদের এ ধরনের দুর্নীতি অনিয়ম এর যথাযথ তদন্ত পূর্বক ব্যবস্থাগ্রহনের দাবী জানানো হয়েছে । অন্যথায় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রকল্পের কোন কর্মসূচীতে অংশগ্রহণ কিংবা সহযোগিতা করবে না।

 

নানিয়ারচর উপজেলা প্রকল্প কর্মকর্তা প্রতীম দেওয়ান জানান, পাড়া কর্মী নিয়োগের ক্ষেত্রে গঠিত কমিটির সদস্যরা নিয়ে থাকেন। এ বিষয়ে তার কোন সংশ্লিষ্টতা নেই। তিনি কোন অনিয়ম দুর্নীতি ও স্বজন প্রীতি করেননি। 


এ ব্যাপারে টেকসই সামাজিক সেবা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ জানে আলম জানান, এ বিষয়ে তাকে এখনো লিখিত অভিযোগ দেওয়া হয়নি। অভিযোগ পেলে সঠিক তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ