• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু                    খাগড়াছড়িতে জাতীর পিতা শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্টিত                    খাগড়াছড়িতে বাড়ির আঙিনায় অবৈধ গাঁজার চাষ, ৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২ নারী                    খাগড়াছড়িতে করোনায় নতুন করে ৪ জনের মৃত্যু                    খাগড়াছড়ির পানছড়িতে এক নারীকে কুপিয়ে হত্যা                    কাপ্তাইয়ে দুই দলের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনায় নিহত ১                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের নোটিশ                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন                    নবনিযুক্ত পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে অভিনন্দন রাঙামাটি প্রেস ক্লাবের                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ২য় দিনের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টার ব্যবধানে করোনায় আরো এক নারীর মৃত্যু                    খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে করোনায় এক নারীর মৃত্যু                    ৩৩৩ নাম্বারে ফোনে সাজেকে খাদ্য সহায়তা পৌছে দিলেন বাঘাইছড়ি ইউএনও                    রাঙামাটি রির্জাভ বাজারে ৫টি দোকান ঘর ভেঙ্গে খাদে পড়ে বিধস্ত                    করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাঙামাটিতে সমন্বয় সভা                    করোনা সংক্রমন ঠেকাতে দীঘিনালায় প্রশাসনের সাথে মাঠে রোভার স্কাউট                    খাগড়াছড়ি বাস টার্মিনালে কিশোরী ধর্ষিত, আটক ২                    মাস্ক পরিধান নিশ্চিতে রাঙামাটি জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অব্যাহত                    করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে করণীয় নির্ধারণে রাঙামাটিতে জরুরী                    খাগড়াছড়ির দীঘিনালায় ইউপিডিএফ (প্রসিত গ্রুপ) এর এক সাবেক সদস্যকে কুপিয়ে হত্যা                    
 
ads

পাড়া কেন্দ্রে প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের কারণে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ অংশ গ্রহন করবে না

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Oct 2020   Monday

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত টেকসই সামাজিক সেবা প্রকল্পের নানিয়ারচর উপজেলার সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগ এবং পাড়া কেন্দ্র নির্মানে দুর্নীতি ও অনিয়মের কারণে প্রকল্পের কোন কর্মসূচীতে অংশগ্রহন না করার ঘোষনা দিয়েছে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ।

 

 

২নং নানিয়ারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জোতি লাল চাকমা ও পরিষদের সচিব সুমন বড়ুয়ার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় অভিযোগ করে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত টেকসই সামাজিক সেবা প্রকল্পের নানিয়ারচর উপজেলার ২নং নানিয়ারচর ইউনিয়নে সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগ এবং পাড়া কেন্দ্র নির্মানে প্রকল্পের শুরু থেকে নানিয়ারচর উপজেলা প্রকল্প কর্মকর্তা প্রতীম দেওয়ানের দুর্নীতি, অনিয়ম এবং স্বজনপ্রীতি পরিলক্ষিত হচ্ছে। এযাবৎ ইউনিয়ন পরিষদের সাথে তার কোন সমন্নয় নেই। দীর্ঘ দুইবৎসর যাবৎ প্রকল্প চালু থাকলেও একটি বারও প্রতীম দেওয়ান ইউনিয়ন পরিষদের সাথে সাক্ষাৎতো নয়ই ওভার ফোনেও কোন প্রকার যোগাযোগ করেননি।


প্রেস বার্তায় আরো বলা হয়, প্রকল্পের ১ম এবং ২য় ধাপে সম্প্রসারিত পাড়া কেন্দ্রে পাড়া কর্মী নিয়োগের ক্ষেত্রে পাড়া কেন্দ্র নির্মানের পূর্বে উপজেলা প্রকল্প ব্যকস্থাপক প্রতীম দেওয়ান এবং তার সহকর্মীরা পাড়া কর্মী প্রার্থী সিলেকশন করে থাকে এবং সেই নির্দিষ্ট পাড়া কর্মী প্রার্থীর বাড়ীতে দাওয়াত খাওয়া থেকে শুরু করে বিভিন্ন সুবিধা আদায় করে এবং পরবর্তীতে সেই প্রার্থীকে নাম মাত্র নিয়োগ পরীক্ষা নিয়ে নিয়োগ প্রদান করে। প্রকল্পের পাড়া কর্মী নিয়োগ বিধিমালা অনুযায়ী সংশ্লিষ্ট পাড়ায় যোগ্য প্রার্থী থাকলে সেই প্রার্থী অগ্রাধিকার পাওয়ার কথা থাকলেও সেই পাড়ার যোগ্য প্রার্থীকে বাদ দিয়ে অন্য পাড়ার প্রার্থী হতে সুবিধা নিয়ে সে প্রার্থীকে নিয়োগ দান করে থাকে। যার কারণে সংশ্লিষ্ট পাড়ার জনসাধরণের মাঝে ক্ষোভ, দলাদলী এবং সামাজিক দ্ধন্দ সৃষ্টি হচ্ছে। ১ম ধাপে পাড়া কর্মী নিয়োগের পরও এ ব্যাপারে সামাজকি যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক লেখালেখি হয়েছিল। 


প্রেস বার্তায় বলা হয়, প্রকল্পের নীতিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে যৌথ স্বাক্ষরে ব্যাংক হিসাব খুলে আর্থিক লেন-দেনের বিধান আছে বলে প্রকল্পের শুরুতে ওরিয়েন্টেশন মিটিং এ উল্লেখ করা হলেও তা বাস্তবায়ন করা হয়নি।


প্রেস বার্তায় উপজেলা প্রকল্প ব্যবস্থাপক জনাব প্রতীম দেওয়ান এবং তার সহকর্মীদের এ ধরনের দুর্নীতি অনিয়ম এর যথাযথ তদন্ত পূর্বক ব্যবস্থাগ্রহনের দাবী জানানো হয়েছে । অন্যথায় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রকল্পের কোন কর্মসূচীতে অংশগ্রহণ কিংবা সহযোগিতা করবে না।

 

নানিয়ারচর উপজেলা প্রকল্প কর্মকর্তা প্রতীম দেওয়ান জানান, পাড়া কর্মী নিয়োগের ক্ষেত্রে গঠিত কমিটির সদস্যরা নিয়ে থাকেন। এ বিষয়ে তার কোন সংশ্লিষ্টতা নেই। তিনি কোন অনিয়ম দুর্নীতি ও স্বজন প্রীতি করেননি। 


এ ব্যাপারে টেকসই সামাজিক সেবা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ জানে আলম জানান, এ বিষয়ে তাকে এখনো লিখিত অভিযোগ দেওয়া হয়নি। অভিযোগ পেলে সঠিক তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ