• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে প্রয়োজনে র‌্যাবসহ আরো বেশি পুলিশ মোতায়েন করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    পার্বত্য শান্তি চুক্তির আলোকে জেলা পরিষদগুলোর কাছে বিভিন্ন সরকারি সংস্থা হস্তান্তর করা হয়েছে-পার্বত্যমন্ত্রী                    চস্পানন চাকমা খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    পার্বত্যাঞ্চলকে দুনীর্তি মুক্ত করার লক্ষে দুর্নীতি বিরোধী সভা অনুষ্ঠিত                    চম্পানন চাকমা খাগড়াছড়ি জেলায় শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত                    সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    
 
ads

বনরুপায় আবাসিক এলাকায় স্থায়ী বাজার স্থাপনের বিরুদ্ধে এলাকাবাসীর মানবন্ধন

ষ্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Nov 2020   Monday

বনরুপা আবাসিক এলাকায় স্থায়ী বাজার নয় ও চলাচলের জন্য মুক্ত সড়কের দাবীতে সোমবার রাঙামাটিতে মানববন্ধন করেছে বৃহত্তর বনরুপা আবাসিক এলাকাবাসী।


আবাসিক এলাকায় বাজার নয়, মুক্ত সড়ক চাই শ্লোগানে বৃহত্তর বনরুপা এলাকাবাসী ও ছদক ক্লাবের যৌথ উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে বক্তব্যে দেন ছদক ক্লাবের সহ-সভাপতি ডাঃ গঙ্গামানিক চাকমা, বৃহত্তর বনরুপা সামাজিক সমিতির সাধারন সম্পাদক প্রীতিময় চাকমা প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন প্লেকার্ড,পেষ্টুন ও ব্যানার নিয়ে এলাকার নারী-পুরুষ ও শিশুরা অংশ নেন।


মানবন্ধন চলাকালে বক্তারা বলেন, ২০০৪ সাল থেকে বনরুপা আবাসিক এলাকায় অপরিকল্পিতভাবে বাজার স্থাপন করায় এলবাসীদের প্রতিনিয়ত কষ্ট পেতে পোহাতে হচ্ছে। এলাকায় একমাত্র রাস্তায় বাজার স্থাপনের কারণে এলাকাবাসীরা অফিস আদালতে ও স্কুল-কলেজে যেতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। রাস্তায় পড়ে থাকা বাজারের ময়লা-অর্জনাসহ রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান ও লোকজনের ভিড়ের কারণের এলাকাবাসীর সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে।


বক্তারা আরো বলেন, বনরুপা বাজারের স্থাপনের বিরুদ্ধে ও নিরাপদভাবে চলাচালের জন্য দীর্ঘ দিন ধরে জেলা প্রশাসকেরর কাছে স্বারকলিপি প্রদানসহ নানান জানালেও তার কোন সুরাহা হয়নি। তাই অবিলম্বে বনরুপা বাজারের সড়কটি এলাকাবাসীদের জন্য নিরাপদ ও মুক্তভাবে চলাচলের ব্যবস্থা করা না হলে অন্যথায় বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবে।


ছদক ক্লাবের সহ-সভাপতি ডাঃ গঙ্গামানিক চাকমা বলেন, আমরা হাঠৎ করে জানতে পেরেছি স্থায়ী কৃষি বাজার হচ্ছে। এই বনরুপা বাজারটি বিগত ২০ বছর ধরে অস্থায়ী বাজার হিসেবে চলে আসছে। আমরা স্থায়ী বাজার হিসেবে তা চাই না। যেহেতু এলাকাটি একটি আবাসিক এলাকা। আবাসিক এলাকায় স্থাীয় বাজার হওয়া দুঃখজনক। আমাদের চলাচলের জন্য নিরাপদ ও মুক্ত সড়ক চাই।


তিনি আরো বলেন, যারা তরীতরকারী বিক্রি করছেন আমরা তাদের বিরুদ্ধে না। বিভিন্ন বাজার সমিতি নামে এখানে টাকা পয়সা ও ব্যবসা বানিজ্য,চাদাবাজি করে টাকা হতিয়ে নিচ্ছেন তাদের বিরুদ্ধে এলাকাবাসী সোচ্ছার হয়েছেন। তিনি বলেন, জেলা প্রশাসককে বার বার অনুরোধ করা হয়েছে এই রাস্তা সরকারী জগনের রাস্তা। এই এলাকায় স্থায়ী বাজার দেখতে চাই না। এর আগে এ ব্যাপারে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আমরা বাজার সমিতির সাথে সংঘাতে যেতে চাই না। তারা যদি আগেভাগে আলোচনা করতো তাহলে এই রাস্তার জন্য আজকে মানববন্ধন করতে হতো না। তারা বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আসছে এলাকাবাসীকে। তবে এলাকাবাসী তা ভয় পায় না। আমরা এলাকায় শান্তি চাই, ছেলে-মেয়েরা নিরাপদে স্কুল-কলেজে যাক, মুমুর্ষ রোগীদের জরুরী ভিত্তিতে হাসপাতালে নিয়ে যেতে পারে এবং চাকুরীজীবিরা নির্বিঘ্নে চলাচল করতে পারে সেটাই আমরা চাই।


বৃহত্তর বনরুপা সামাজিক সমিতির সাধারন সম্পাদক প্রীতিময় চাকমা বলেন, আমরা শুনেছি জেলা প্রশাসক স্থায়ীভাবে কৃষক বাজার ঘোষনা করতে আসছেন। এলাকাবাসীরা স্থায়ী বাজারের বিপক্ষে। তার জন্য আমরা প্রতিবাদ জানাচ্ছি ও আজকে মানবন্ধন করছি। আমরা চলাচলের জন্য মুক্ত সড়ক ও নিরাপদ সড়ক চাই।


তিনি আরো বলেন, এ সড়ক এলাবাসীর। এ সড়কে কাচা বাজারের জন্য নয়। দোকানের মালিকরা তাদের দোকানের সামনে কাচা বাজার বসিয়ে ভাড়া নিচ্ছে ও তারা বিভিন্নভাবে চাদা আদায় করছেন। তিনি বনরুপা বাজারের রাস্তাটি এলাবাসীর চলাচলের জন্য উন্মুক্ত ও নিরাপদে চলাচলের ব্যবস্থার নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবী জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ