• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সেনা অভিযানে একে ২২ রাইফেলসহ আটক ৪                    বিশিষ্ট শিক্ষাবিদ ড.মানিক লাল দেওয়ান আর নেই                    করোনায় খাদ্য সংকটে থাকা রাঙামাটি রাজ বন বিহারের বানরদের খাবার দিলেন ডিসি                    ড. আর এস দেওয়ানের আত্মত্যাগ আত্মনিয়ন্ত্রণাধিকার আন্দোলনে অনুপ্রেরণা যোগাবে                    আওয়ামীলীগের খাগড়াছড়ি জেলা কমিটি অনুমোদন,জায়গা হয়নি নৌকা বিরোধী রফিকুল আলমের                    বান্দরবানের জেএসএস এমএন লারমা দলের ৬ হত্যাকান্ডের প্রধান আসামী আটক                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু                    খাগড়াছড়িতে জাতীর পিতা শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্টিত                    খাগড়াছড়িতে বাড়ির আঙিনায় অবৈধ গাঁজার চাষ, ৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২ নারী                    খাগড়াছড়িতে করোনায় নতুন করে ৪ জনের মৃত্যু                    খাগড়াছড়ির পানছড়িতে এক নারীকে কুপিয়ে হত্যা                    কাপ্তাইয়ে দুই দলের মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনায় নিহত ১                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের নোটিশ                    বাঘাইছড়িতে অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন                    নবনিযুক্ত পার্বত্য উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে অভিনন্দন রাঙামাটি প্রেস ক্লাবের                    খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের ২য় দিনের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টার ব্যবধানে করোনায় আরো এক নারীর মৃত্যু                    খাগড়াছড়িতে জেলা আওয়ামীলীগের খাদ্য সামগ্রী বিতরণ                    খাগড়াছড়িতে করোনায় এক নারীর মৃত্যু                    ৩৩৩ নাম্বারে ফোনে সাজেকে খাদ্য সহায়তা পৌছে দিলেন বাঘাইছড়ি ইউএনও                    রাঙামাটি রির্জাভ বাজারে ৫টি দোকান ঘর ভেঙ্গে খাদে পড়ে বিধস্ত                    
 
ads

জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Jun 2021   Wednesday

পার্বত্য চট্টগ্রাম এলাকায় মা ও শিশু পুষ্টি উন্নয়নে অবদান রাখার লক্ষ্যে নানামূখী কার্যক্রম বাস্তবায়ন করছে ‘লীন’ প্রকল্প।  লিডারশীপ টু এনসিউর এডিকুইট নিউট্রেশন (লীন) বর্তমানে কৃষি ভেলু চেইন ও বাজার ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। পুষ্টি উন্নয়নে অগ্রাধিকার কার্যক্রম সমূহের অংশ হিসেবে ৩টি ভেলু চেইন নির্বাচিত হয়েছে।  সেগুলো হলো- শকি সবজি চাষ, পাহাড়ি জাতের মুরগি পালন ও ফল চাষ।।

 

প্রশিক্ষনের মাধ্যমে নির্বাচিত ১৬৪ জন স্থানীয় ভাবে সেবাদানকারীর (এলএসপি) দক্ষতা উন্নয়ন করা হয়েছে। তাদেরকে ব্যবসার পরিকল্পনা তৈরি, পুষ্টি সংবেদনশীল উন্নত কৃষি চাষ পদ্ধতি ও বাজারজাত করণ করা হবে। এলএসপি‘রা প্রকল্পের ধারণা অনুযায়ী ৪৯২ টি দল গঠনের মাধ্যমে ৯ হাজারের বেশি কৃষকের কাছে তাদের লব্দ জ্ঞানের বিনিময় ঘটাবে।

 

এর আগে পুষ্টি বিষয়ে কমিউনিটি সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হয়।  খাগড়াছড়ির ৪ উপজেলায় ৪৫ টি ওমেন বিজনেস সেন্টার গড়ে তোলা হয়।  স্কুল পর্যায়ে ২৬ টি স্টুডেন্ট ব্রিগেড গঠন করে সেখানে পুষ্টি ও হাইজিন বিষয়ক চর্চার অভ্যাস গড়ে তোলা হয়। এক হাজারটির বেশি এডোলেসেন্ট ক্লাব করে সেগুলোতে কিশোরীদের পুষ্টি ও স্বাস্থ্যবিধি বিষয়ে সচেতনতা তৈরি করা হয়।

 

প্রকল্পের এই পর্যায়ে এক হাজার ৪১৯ টি প্রদর্শনী প্লট স্থাপনে সহায়তা দিয়েছে লীন। তাতে কেঁচো কম্পোষ্ট, উন্নতজাতের সবজির উৎপাদন এবং দেশি মুরগির বাচ্চা উৎপাদন পদ্ধতি শেখানো হয়। গুইমারা, পানছড়ি ও দীঘিনালায় কলেকশন পয়েন্ট স্থাপন করা হয়েছে।।

 

প্রকল্পের আওতায় বুধবার (১৬ জুন) জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা শহরের একটি আবাসিক রেস্তোরার হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রকল্প ধারণা উপস্থাপন এবং পুরো কর্মশালা সঞ্চলনের দায়িত্ব পালন করেন লীনের জেলা টেকনিক্যাল সমন্বয়কারি হেপী দেওয়ান।

 

জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য ও কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো: মর্তূজ আলীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো: নুরুল আবছার, দীঘিনালা কৃষি কর্মকর্তা ওঙ্কার বিশ্বাস, পানছড়ি কৃষি কর্মকর্তা নাজমুল ইসলাম, দীঘিনালা প্রাণী সমম্পদ কর্মকর্তা ডা. জহুর লাল চাকমা, মাটিরাঙ্গা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশ কান্তি চাকমা, লীনের টেকনিক্যাল সমন্বয়কারি ওবায়দুর রহমান, জেলা ম্যানেজার নিখিল চাকমা।

 

এই কর্মশালায় মূলত: জেলা ও উপজেলা পর্যায়ের লাইন ডিপার্টমেন্ট এর কর্মকর্তাদের সাথে এলএসপিদের সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ বৃদ্ধিও উপর গুরুত্বারোপ করা হয়।।

 

হিলবিডি২৪/সম্পাদনা/সি,আর

 

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ