• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে রেডক্রিসেন্ট সোসাইটির শীতবস্ত্র বিতরণ                    কাপ্তাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে মামলা ও জরিমানা                    জুরাছড়ি ও বিলাইছড়িতে দুটি কলেজ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার                    রাঙামাটিতে যাত্রীবাহী বাস উল্টে আহত ৫                    রাবিপ্রবি’র একাডেমিক ভবনের নাম দীপংকর তালুকদার ভবন                    বিলাইছড়িতে হেলভেটাস কান্ট্রি ডিরেক্টর`র লিন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন                    রাঙামাটিতে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে,একদিনে শনাক্ত ৭১ জন                    রাঙামাটিতে এসিআর ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাইয়ে অভিনব কৌশলে পাচারকালে চোলাই মদসহ আটক ১                    খাগড়াছড়ি গুইমারাতে সড়ক দুর্ঘটনায় নিহত বাপ-ছেলে, আহত-২                    কাপ্তাইয়ে জঙ্গলে হাত-পা মুখ বেঁধে এক নারীকে ধর্ষণঃ ধর্ষক পলাতক                    ক্যাপ্টেন গাজী হত্যা মামলার আসামী ইউপিডিএফ নেতাকে অস্ত্রসহ আটক                    একটি প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী-বেসরকারী সেবা পৌঁছেনি বিঞ্চু কারবারী পাড়ায়                    সমীর কান্তি দে সভাপতি ও অনুপম বড়ুয়া শংকর সাধারণ সম্পাদক নির্বাচিত                    ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষা শিক্ষা কার্যক্রমকে বেগবান করতে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের আহ্বান                    সভাপতি কুসুম তঞ্চঙ্গা ও সম্পাদক জগদীশ চাকমা পুনরায় নির্বাচিত                    কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে পিপি ও মাস্ক প্রদান করল হিন্দু-বৌদ্ধ কল্যাণ ট্রাস্ট                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ                    বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাঙামাটিতে আলোচনা সভা                    নানান আয়োজনে রাঙামাটিতে বনভান্তের ১০৩ তম জন্ম দিবস পালন                    রাঙামাটিতে অটিজম বিষয়ক দিনব্যাপী কর্মশালা                    
 
ads

রাঙামাটিতে জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদীর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Jan 2022   Thursday

নিজেদের দৈনন্দিন জীবনের খরচের টাকা বাচিঁয়ে সংগঠনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নি:স্বার্থভাবে কাজ করে যাচ্চেন এক ঝাঁক তরুন-তরুনী। সেই সংগঠনটির নাম হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন। হাটি হাটি পা পা করে এই সংগঠনটি ৫ বছর পর্দাপণ করলো। বৃহস্পতিবার ছিল সংগঠনটির প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে বর্নাঢ্য নানান কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী।

 

২০১৭ সালের ৬ জানুয়ারি সাংবাদিক সুপ্রিয় চাকমা শুভসহ কয়েক সংস্কৃতি মনা তরুন-তরুনী স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক ও ক্রীড়ামূলক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’ নামে সংগঠনটি জন্ম দেয়। এ সংগঠনটি শুরু থেকে পাহাড়ী সম্প্রদায়ের নিজস্ব ভাষা ও সংস্কৃতি নিয়ে তৈরি করেছে অনেক টেলিফিল্ম ও গানের ভিডিও চিত্রের অ্যালবাম। মঞ্চস্থ হয়েছে, নিজেদের রচিত অনেক মঞ্চ নাটকও। এছাড়া স্বেচ্ছাসেবী হিসেবে রক্ত দান, দুঃস্থদের মাঝে শীত কাপড় বিতরণসহ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ত্রাণসহায়তা দিয়ে আসছে।

 

সংগঠনটি প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকালে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শহরের রাঙামাটি জেনারেল হাসপাতাল রোড সংলগ্ন এলাকা থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি শেষ হয় মূল অনুষ্ঠানস্থল জেলা শিল্পকলা একাডেমি গিয়ে। বর্ণাঢ্য শোভাযাত্রায় চাকমা,মারমাসহ পাহাড়িদের ঐতিহ্যবাহী নিজ সংস্কৃতির জাতীয় পোশাকে (পিনোন-খাদি-ধুতি) হাতে প্লে-কার্ড নিয়ে প্রায় দেড় শতাধিক বিভিন্ন শ্রেণির লোক অংশ গ্রহণ করেন। পরে সংগঠনটির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিশ্বে শান্তি মঙ্গল কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও উদ্বোধনী দলীয় সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে শুরু হয় আলোচনা সভাসহ দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতা। অতিথিদের ব্যাচ পরিয়ে ও ফুলের তোরা দিয়ে বরণ করে নেওয়া হয়।


আলোচনা সভায় সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক,সংবাদকর্মী সুপ্রিয় চাকমা শুভ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন,রাঙামাটি বিএম কলেজের প্রভাষক আনন্দ জ্যোতি চাকমা। স্বাগত বক্তব্য রাখেন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের সাধারণ সম্পাদক ইমন চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের কার্যকরি কমিটির সদস্য কিরণ ময় চাকমা। এসময় সংগঠনের অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক নিপায়ন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদিকা কেয়া চাকমা ও ক্রীড়া বিষয়ক সম্পাদক প্রিয়াংকা চাকমাসহ সংগঠনের বিভিন্ন উপজেলা থেকে শাখা কমিটির নেতৃবৃন্দ প্রমূখ। আলোচনা শেষে এছাড়াও দরিদ্র ৪০ পরিবারে মাঝে বিতরণ করা হয়েছে শীতবস্ত্র। সংগঠনে ও চাকমা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রে বিশেষ ভূমিকা রাখায় ৮জনকে দেওয়া হয় সম্মাননা স্মারক। পরে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ও পাহাড়েীদের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করা হয়।


অনুষ্ঠানে বক্তরা সংগঠনের বিভিন্ন কর্মকান্ডকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে আনাচে-কানাচে বিভিন্ন স্থানের এক ঝাঁক তরুণ-তরুণীদের নিয়ে দীর্ঘ ৫বছর ধরে পার্বত্য জেলায় কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। নিজেদের সংস্কৃতি বিকশিত করার লক্ষ্য নিয়ে সংগঠনটি কাজ করে গেলেও কোন প্রতিষ্ঠান থেকে অদ্যবদী কোন প্রকার সহযোগিতা আজো পায়নি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ