• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাজস্থলীতে গুলিবিদ্ধ অজ্ঞাতনামা এক ব্যক্তির লাশ উদ্ধার                    নীতি চাকমা সভাপতি ও রিতা চাকমা সাধারণ সম্পাদক                    কাপ্তাইয়ে হ্রদে পড়ে বৃদ্ধের মৃত্যু                    বাঘাইছড়িতে কাচলং নদীতে মাছ ধরতে গিয়ে পানিতে ডুবে দুই জনের মৃত্যু                    খাগড়াছড়িতে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন                    রাঙামাটিতে কাপ্তাই হ্রদে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই ব কিশোরের মৃত্যু                    রাঙামাটির দুর্গম বড়থলিতে দুর্বৃত্তদের গুলিতে নিহত ৩                    স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সমবেত প্রার্থনা ও খাবার বিতরন                    প্রধানমন্ত্রীর ১০ টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে বিলাইছড়িতে কর্মশালা                    দুই শতাধিক পরিবার আশ্রয় কেন্দ্রে,পানি বন্দি হয়ে পড়েছেন পাঁচ শতাধিক পরিবার                    খাগড়াছড়িতে বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ক লিনের কর্মশালা জেলার পুষ্টি অবস্থার উন্নয়নই লক্ষ্য                    টানা বর্ষণে চন্দ্রঘোনা ফেরিঘাটে পাটাতন ডুবে গিয়ে দূর্ভোগ চরমে                    তথ্য অধিকার আইন বিষয়ে রাঙামাটি জেলা পরিষ;েদর প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে সেলাই প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মূল্য সংযোজন বিষয়ক প্রশিক্ষণ                    পাহাড় ধসের শঙ্কায় আশ্রয় কেন্দ্রে যাচ্ছে ঝুঁকিতে থাকা মানুষ                    সোমবার রাঙাগামাটির অভ্যন্তরীণ লঞ্চ যোগাযোগ বন্ধ                    টানা বর্ষনে খাগড়াছড়িতে পাহাড় ধ্বসের ঝুঁকিতে পাহাড়ে বসবাসকারীরা বন্যার শংকা                    রাঙামাটিতে অসহায় ও দুঃস্থ পরিবারের তিনশ নারীকে সংরক্ষিত মহিলা এমপির মানবিক সহায়তা                    বাঘাইছড়ি পৌর সভার মেয়র পদে বিজয়ী জমির হোসেন জমির                    বাঘাইছড়ি পৌর নির্বাচনে মেয়র পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি                    বাঘাইছড়িতে বজ্রপাতে এক স্কুল ছাত্রী নিহত                    
 
ads

রাঙামাটিতে জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদীর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Jan 2022   Thursday

নিজেদের দৈনন্দিন জীবনের খরচের টাকা বাচিঁয়ে সংগঠনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নি:স্বার্থভাবে কাজ করে যাচ্চেন এক ঝাঁক তরুন-তরুনী। সেই সংগঠনটির নাম হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন। হাটি হাটি পা পা করে এই সংগঠনটি ৫ বছর পর্দাপণ করলো। বৃহস্পতিবার ছিল সংগঠনটির প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে বর্নাঢ্য নানান কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী।

 

২০১৭ সালের ৬ জানুয়ারি সাংবাদিক সুপ্রিয় চাকমা শুভসহ কয়েক সংস্কৃতি মনা তরুন-তরুনী স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক ও ক্রীড়ামূলক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’ নামে সংগঠনটি জন্ম দেয়। এ সংগঠনটি শুরু থেকে পাহাড়ী সম্প্রদায়ের নিজস্ব ভাষা ও সংস্কৃতি নিয়ে তৈরি করেছে অনেক টেলিফিল্ম ও গানের ভিডিও চিত্রের অ্যালবাম। মঞ্চস্থ হয়েছে, নিজেদের রচিত অনেক মঞ্চ নাটকও। এছাড়া স্বেচ্ছাসেবী হিসেবে রক্ত দান, দুঃস্থদের মাঝে শীত কাপড় বিতরণসহ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ত্রাণসহায়তা দিয়ে আসছে।

 

সংগঠনটি প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকালে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শহরের রাঙামাটি জেনারেল হাসপাতাল রোড সংলগ্ন এলাকা থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি শেষ হয় মূল অনুষ্ঠানস্থল জেলা শিল্পকলা একাডেমি গিয়ে। বর্ণাঢ্য শোভাযাত্রায় চাকমা,মারমাসহ পাহাড়িদের ঐতিহ্যবাহী নিজ সংস্কৃতির জাতীয় পোশাকে (পিনোন-খাদি-ধুতি) হাতে প্লে-কার্ড নিয়ে প্রায় দেড় শতাধিক বিভিন্ন শ্রেণির লোক অংশ গ্রহণ করেন। পরে সংগঠনটির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিশ্বে শান্তি মঙ্গল কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও উদ্বোধনী দলীয় সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে শুরু হয় আলোচনা সভাসহ দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতা। অতিথিদের ব্যাচ পরিয়ে ও ফুলের তোরা দিয়ে বরণ করে নেওয়া হয়।


আলোচনা সভায় সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক,সংবাদকর্মী সুপ্রিয় চাকমা শুভ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন,রাঙামাটি বিএম কলেজের প্রভাষক আনন্দ জ্যোতি চাকমা। স্বাগত বক্তব্য রাখেন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের সাধারণ সম্পাদক ইমন চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের কার্যকরি কমিটির সদস্য কিরণ ময় চাকমা। এসময় সংগঠনের অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক নিপায়ন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদিকা কেয়া চাকমা ও ক্রীড়া বিষয়ক সম্পাদক প্রিয়াংকা চাকমাসহ সংগঠনের বিভিন্ন উপজেলা থেকে শাখা কমিটির নেতৃবৃন্দ প্রমূখ। আলোচনা শেষে এছাড়াও দরিদ্র ৪০ পরিবারে মাঝে বিতরণ করা হয়েছে শীতবস্ত্র। সংগঠনে ও চাকমা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রে বিশেষ ভূমিকা রাখায় ৮জনকে দেওয়া হয় সম্মাননা স্মারক। পরে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ও পাহাড়েীদের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করা হয়।


অনুষ্ঠানে বক্তরা সংগঠনের বিভিন্ন কর্মকান্ডকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে আনাচে-কানাচে বিভিন্ন স্থানের এক ঝাঁক তরুণ-তরুণীদের নিয়ে দীর্ঘ ৫বছর ধরে পার্বত্য জেলায় কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। নিজেদের সংস্কৃতি বিকশিত করার লক্ষ্য নিয়ে সংগঠনটি কাজ করে গেলেও কোন প্রতিষ্ঠান থেকে অদ্যবদী কোন প্রকার সহযোগিতা আজো পায়নি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ