• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

তিন পার্বত্য জেলায় আর্মড পুলিশ ব্যাটালিয়ন কার্যালয়ের এর ভিত্তি প্রস্তর স্থাপন
পাহাড়ে রক্তপাত হানাহানি ও চাঁদাবাজি বন্ধে সরকার সব কিছুই করবে- স্বরাষ্ট্রমন্ত্রী

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 26 May 2022   Thursday

পার্বত্য চট্টগ্রামে যেসব স্থানে সেনাবাহিনীর ক্যাম্প প্রত্যাহার করা হয়েছে, সেখানে এপিবিএন পুলিশ ক্যাম্প মোতায়েন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।


তিনি বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠার লক্ষে সেনাবাহিনী দীর্ঘকাল ধরে কাজ করছে। তাদের সাথে আলাপ-আলোচনা করে এবং চুক্তি অনুযায়ী এই পরিত্যক্ত ক্যাম্পগুলোতে পুলিশ ক্যাম্প স্থাপনের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখতে এসব পুলিশ ক্যাম্পগুলো দায়িত্ব পালন করবে।


বৃস্পতিবার রাঙামাটি পুলিশ লাইনস সুখী নীলগঞ্জে আর্মড পুলিশ ব্যাটালিয়নস্ এর পার্বত্য আঞ্চলিক দপ্তর ও তিন পার্বত্য জেলায় তিনটি আর্মড পুলিশ ব্যাটালিয়ন কার্যালয়ের এর ভিত্তি প্রস্তর স্থাপন উপলে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি আরো বলেন, পাহাড়ে রক্তপাত হানাহানি ও চাঁদাবাজি বন্ধে যা কিছু করা প্রয়োজন তাই সরকার করবে। কারণ পার্বত্য চট্টগ্রাম একটি সম্ভাবনাময় অঞ্চল এটিকে কিছুতেই অশান্তি হতে দেওয়া যাবে না।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর ঊশৈ সিং এমপি, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, খাগড়াছড়ি জেলার সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরতি আসনের মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা, মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মোঃ সাইফুল আবেদীন, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ, র‌্যাবের মহাপরিচালক আব্দুল্লাহ মামুন, এপিবিএনের আইজিপি হাসানুল হায়দার, ডিজিএফআই প্রধান মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী, তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানগণ,তিন পার্বত্য জেলা প্রশাসকগণ, তিন সার্কেল চীফগন। এসময় সামরিক-বেসামরিক উর্দ্ধতন কর্মকর্তা, জনপ্রতিনিধি,বিভিন্ন পেশাজীবি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ, পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাসের লক্ষে ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি সই হয়। কিন্তু এক শ্রেনীর মানুষ মাথা সাড়া দিয়ে উঠেছে। তারা আবার চাদাবাজি খুন অপহরণসহ রক্তের হলি খেলা খেলা খেলছে। চাদাবাজি সন্ত্রাসীর কার্যক্রমের কারণে এ এলাকায় উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে। তিনি এসব সন্ত্রাসীদের এসব অপকর্ম ছেড়ে দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান। তা না হলে জনগণকে সাথে নিয়ে আইন-শৃংখলা বাহিনী তাদের অপকর্ম নির্মূল করবে।


চাকমা চীফ বারিষ্টার দেবাশীষ রায় এপিবিএন ক্যাম্প স্থাপন ও শান্তি শৃংখলা বজায় রাখার ক্ষেত্রে প্রথাগত নেতৃত্ব ও এলাকার মানুষের যাতে মানবধিকার লংঘিত না হয় তার আহŸান জানিয়ে বলেন,এপিবিএনসহ অন্যান্য আইন-শৃংখলা বাহিনী ও নিরাপত্তা বাহিনীর ভূমিকা পার্বত্য চুক্তির সাথে সংগতিপূর্নভাবে হয়, পার্বত্য চুক্তি অনুযায়ী জেলা পরিষদ আইন অনুযায়ী তিন পার্বত্য জেলা থেকে বিভিন্ন জাতিসত্বা থেকে সাব ইন্সপেক্টর নিয়োগ দেওয়া হয় এবং পার্বত্য চুক্তির অবাস্তবায়িত ধারাগুলো শিগগিরই বাস্তবায়নের জন্য সরকারের কাছে আহ্বান জানান।


পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর ঊশৈ সিং এমপি সন্ত্রাস, খুলাখুনি কোন সমস্যা সমাধানের পথ নয় উল্লেখ করে বলেন, সমস্যা থাকলে তুলে ধরতে হবে, সমস্যা সমাধানের জন্য আমরা সবাই মিলে চেষ্টা করবো। পার্বত্য চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দীর্ঘ চব্বিশ বছরের সমাধান করেছি। আমাদের এ এলাকাকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিজেদেরকে সম্পৃক্ত করতে হবে। যারা বিপদগামী রয়েছেন তাদের সঠিক পথে আসার আহ্বান জানিয়ে বলেন, যারা সন্ত্রাস করছে, যারা বিপথে রয়েছেন তারা ভালো পথে আসলে আমরা তাদের জন্য ফুলের মালা নিয়ে দাড়িয়ে রয়েছি। আমরা সন্ত্রাস লালনে দুরে থেকে যাতে ভবিষ্যত বংশধরকে সুন্দর পরিবেশ গড়ে তুলি। আমরা যদি ভালো, সুন্দর, শান্তির পথে গেলে এখানে ঘন ঘন ক্যাম্প, পুলিশ আইন শৃংখলা প্রয়োজন পড়ে না। আর না হলে আইন-শৃংখলা বাহিনী জনগনের জানমাল নিরাপত্তার জন্য যা করার তাই করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ