• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে ড.রামেন্দু শেখর দেওয়ান স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত,আহত ২৭                    পানিতে ডুবে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীর মৃত্যু                    পাহাড়ে অসহায় ও গরীব মানুষের প্রাথমিক চিকিৎসায় সেবায় দুদিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন                    রাঙামাটির রিজার্ভ মুখ এলাকায় অগ্নিকান্ডে ২টি বসতঘর পুড়েছে                    পাহাড়ে বন রক্ষায় ও বন্যপ্রাণী সংরক্ষণে ড্রোন প্রযুক্তি সংযোজনের উদ্বোধন                    বাবার লাশ ঘরে রেখে এসএসসি পরীক্ষায় অংশ নিলো মেমেসিং মারমা                    বাঘাইছড়িতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    মাতৃভাষার শিক্ষক সংকট শিগগিরই দুর হবে-দীপংকর তালুকদার এপি                    জিকো চাকমা সভাপতি ও টিকেল চাকমা সম্পাদক নির্বাচিত                    কাপ্তাইয়ে পিকনিকের বাস উল্টে আহত ১৩                    ভাষা শহীদদের প্রতি রাঙামাটির সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন                    চাকমা,মারমা,ত্রিপুরার ভাষা শিক্ষক সমিতির ভাষা শহীদের প্রতিপুষ্পমাল্য অর্পণ                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা                    রাবিপ্রবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত                    রামগড় সীমান্তে রুপিসহ বাংলাদেশী নাগরিক আটক                    রাঙামাটিতে আস্থা প্রকল্পের নাগরিক প্লাটফর্ম গঠন                    জেএসএসকে জড়িয়ে কেএনএফের বক্তব্যের প্রতি নিন্দা ও প্রতিবাদ                    মোনঘর শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় দুদিনের চিত্রকর্ম বিক্রয় প্রদর্শনীর উদ্বোধন                    
 
ads

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নানান আয়োজনে মহান বিজয় দিবস পালন

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Dec 2023   Saturday

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নানান আয়োজনে শনিবার রাঙামাটিতে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। 

 

সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের চেয়ারম্যান রাষ্ট্রদূত (অব.) সুপ্রদীপ চাকমার নেতৃত্বে সদর উপজেলস্থ স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ (যুগ্মসচিব), সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন (উপসচিব), বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন, নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা প্রমুখ।


অপরদিকে বোর্ডের প্রধান কার্যালয়স্থ মাইনী মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা। সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ। বোর্ডের তথ্য অফিসার ডজী ত্রিপুরা এর উপস্থাপনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ স্বাধীনতা মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল বীর শহীদ, জীবিত মুক্তিযোদ্ধা ও দুই লক্ষ সম্ভ্রম হারানো মা বোনদের প্রতি গভীর বিন¤্র শ্রদ্ধা নিবেদন ও ১ মিনিট নীরবতা পালন করা হয়। এসময় বোর্ডের সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন, বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন, কাইংওয়াই ম্রো গবেষণা কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা সাগর পাল, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মোঃ জাকির হোসেন, জুয়েল বড়–য়া হিসাব রক্ষক প্রমুখ। এসময় বক্তারা মহান বিজয় দিবসের তাৎপর্য জাতির পিতা বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে আলোচনা করেন।


এদিকে, মহান বিজয় দিবসের কর্মসূচির অংশ হিসেবে বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের আত্মার শান্তি কামনায় রাঙ্গামাটির তবলছড়িস্থ আনন্দ বৌদ্ধ বিহারে বিশেষ প্রার্থনা, দুপুরে বোর্ডের জামে মসজিদে বিশেষ মোনাজাত ও দোয়া মাহ্ফিলসহ তবারক বিতরণ এবং সন্ধ্যায় তবলছড়িস্থ শ্রী শ্রী রক্ষা কালি মন্দিরে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া তিন পার্বত্য জেলার ইউনিট কার্যালয়সহ বোর্ডের আওতাধীন ৪টি আবাসিক বিদ্যালয়ের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়।


বঙ্গবন্ধুসহ বীর শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, তৎকালিন পূর্ব পাকিস্তান এদেশের মানুষকে কথা বলার চিন্তা করার, চাকুরি করার, অর্থনৈতিক এবং ন্যায্য দাবী আদায়ের স্বাধীনতা দেয়নি। তাই জাতির পিতা বঙ্গবন্ধু ডাকে স্বাধীনতা যুদ্ধে সকল পেশাজীবি মানুষ অংশ গ্রহণ করে বিজয় ছিনিয়ে এনেছিলো। আজ মহান বিজয় দিবস। এদিনটি সকলের জন্য একটি বিশেষ দিন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা ও বীর শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বিজয় যাতে বৃথা না যায় সেলক্ষ্যে তিনি সকলকে একসাথে কাজ করার আহবান জানান।

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বীর মুক্তিযোদ্ধা ও সকল শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে বলেন, ৭১’ ছিলো আমাদের চেতনা ব্যক্তি স্বাধীনতা, আর্থিক স্বাধীনতা এবং নিজেকে গড়ে তোলার স্বাধীনতা। বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষনার মধ্য দিয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকা বিজয় অর্জিত হয়েছিলো। বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলাদেশ একটি দারিদ্র মুক্ত,ক্ষুধামুক্ত দেশ গড়ে তোলার।


তিনি আরও বলেন যে, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে বঙ্গবন্ধু’র স্বপ্ন সোনার বাংলা আজ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাবে। ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে রূপান্তর করার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো সেটাকে পরিপূর্ণভাবে অর্জন করতে হলে দেশের একদশমাংশ পার্বত্য চট্টগ্রামকে গুরুত্ব দিতে হবে। এ বিশাল এলাকাকে বাদ দিয়ে জাতীয় উন্নয়ন তরান্বিত করা সম্ভব নয়। তাই তিনি পার্বত্যাঞ্চলের মানুষ যাতে উন্নয়নের সুফল পায় সেলক্ষ্যে উপস্থিত সকলকে সর্বোচ্চ চেষ্টা দিয়ে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ