• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    
 
ads

রাঙামাটি সদর উপজেলায় আস্থা প্রকল্পের অবহিতকরণ ও ইয়ুথ গ্রুপ গঠন সভা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 18 Dec 2023   Monday

সোমবার (১৮ ডিসেম্বর) রাঙামাটি সদর উপজেলায় আস্থা প্রকল্পের অবহিতকরণ ও ইয়ুথ গ্রুপ গঠন সভা অনুষ্ঠিত হয়েছে।

 

উপজেলা পরিষদ মিলনায়তনে সভায় প্রকল্পের জেলা সমন্বয়ক বিপ্লব চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তাফা জাবেদ কায়সার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সিগ্ধা তালুকদার। আস্থা প্রকল্পের মনিটরিং ও রিপোর্টিং অফিসার  রতœজ্যোতি চাকমা সঞ্চালনায় সভা স্বাগত বক্তব্যে রাখেন প্রকল্পের ফিল্ড অফিসার রবীন চন্দ্র চাকমা। এসময় সভায় আস্থা প্রকল্পের মূল উদ্দেশ্য যুব ক্ষমতায়ন নিয়ে তুলে ধরা হয়। এ প্রকল্পের মাধ্যমে তৃণমূল পর্যায়ে একটি সহনশীল সমাজ নির্মাণে যুবাদের ভূমিকা রাখা, বয়স্কদের সাথে যুবদের সংযোগ ঘটিয়ে যুব নেতৃত্বের বিকাশ ঘটানো ও সরকারের ২০১৭ সালের যুবনীতির আলোকে যুবাদের দেশের সামগ্রিক উন্নয়নের মূল ধারায় নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করা।


পরে রাঙামাটি সদর উপজেলায় ৩০ সদস্য বিশিষ্ট একটি ইয়ুথ গ্রুপ গঠন করা হয়। ইয়ুথ  গ্রুপের সদস্যরা নিজ নিজ ইউনিয়নে উঠান বৈঠকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে একটি সহনশীল সমাজ গঠনে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাওয়া কথা বলেন। পরে জেলা প্রকল্প সমন্বয়ক বিপ্লব চাকমা, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের উদ্দ্যেশ্য ও লক্ষ্য তুলে ধরেন।


বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা স্নিগ্ধা তলুকদার বলেন,যুব সমাজ দেশের মূল চালিকাশক্তি ও সম্পদ। যুব সমাজকে এগিয়ে নেয়ার জন্য সরকার নানামুখি কাজ করে যাচ্ছে। পাশাপাশি বেসরকারী উন্নয়ন সহযোগি সংস্থাও যুবদের ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। আস্থা প্রকল্প তারই প্রতিফলন। আপনারা আস্থা প্রকল্পের নির্দেশনা অনুযায়ী কাজ করলে নিশ্চয় তৃণমূল পর্যায়ে একটি সহনশীল সমাজ বিনির্মাণে অবদান রাখার মধ্য দিয়ে স্থানীয় পর্যায়ে আপনাদের নেতৃত্বের বিকাশ ঘটাতে পারবেন বলে আশা রাখি।


প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তাফা জাবেদ কায়সার বলেন, দেশের ১৫ থেকে ৪৫ বছরের জনসংখ্যা বেশি সে দেশের উন্নয়নের সম্ভাবনা অনেক বেশি। যুবারা ইতিবাঁচক মনোভাব নিয়ে কাজ করার মাধ্যমে সমাজ ও দেশে ইতিবাঁচক পরিবর্তন ঘটাতে পারে। আমরা এখন উন্নত রাষ্ট্রে পরিণত হচ্ছি। উন্নত রাষ্ট্রে পরিণত হতে হলে সবাইকে মিলে সমানতালে কাজ করতে হবে। আমরা ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি। ৪১ সালের দিকে আমরা বয়সের ভারে নুয়ে পড়বো। যুবাদের হাতে এদেশ স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।

উল্লেখ্য, সুইস এ্যাম্বেসির অর্থায়নে আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস-এর বাস্তবায়নে আস্থা প্রকল্পটি রাঙামাটি পার্বত্য জেলার দশটি উপজেলায় চলমান রয়েছে। প্রকল্পটি অক্টোবর ২০২৩ থেকে শুরু হয়ে ২০২৬ সালের মার্চের নাগাদ সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ