• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

রাঙামাটিতে স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় দুই নারী সংগঠনের নিন্দা ও প্রতিবাদ

প্রেস বিজ্ঞপ্তি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Dec 2023   Thursday

রাঙামাটির বালুখালী ইউনিয়নের বসন্ত মোন পাংখোয়া পাড়া এলাকায় নিজ জাতি ভাইয়ের কর্তৃক এক পাহাড়ি স্কুল ছাত্রী ধর্ষণের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটি জেলা শাখা।

 

বৃহস্পতিবার হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সভাপতি রিমি চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটি জেলা শাখার সভাপতি রিনিসা চাকমা সংবাদ মাধ্যমে দেয়া এক যৌথ বিবৃতিতে ধর্ষক রাসেল চাকমা, রুবেল চাকমা, জিকো চাকমাসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।


বিবৃতিতে বলা হয়, বিভিন্ন সংবাদ মাধ্যমে ভুক্তভোগী ছাত্রীর বাবার থানায় দায়ের করা মামলা এজাহার থেকে জানতে পারি গেল ২৪ ডিসেম্বর দুপুরে জুরাছড়ির নিজ বাড়ি থেকে অপর এক বান্ধবী ও দুই ছেলেবন্ধুসহ চার জন বালুখালী ইউনিয়নের বসন্ত মোন পাংখোয়া পাড়ার খ্রীস্টান ধর্মালম্বনীদের বড়দিনের উৎসব দেখতে বের হয়। যাওয়ার পথে রাস্তায় অন্ধকার নেমে আসায় পার্শ্ববর্তী একটি পরিত্যক্ত জুমঘরে ভূক্তভোগী ছাত্রীসহ চার জন অবস্থান নেয়। রাত দেড় টায় বনযোগীছড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের হেডম্যান পড়ার অক্ষয় চাকমার ছেলে রাসেল চাকমা (৩২) ও একই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দেবাছড়ি গ্রামের অরুণ চাকমার ছেলে রুবেল চাকমা (২৮) সহ অজ্ঞাত আরো দুইজন চার জনকে জুম ঘর থেকে বের হতে বলেন। যুবদের কথা মতে সকলে জুম ঘর থেকে বের হলে সেখান থেকে ভূক্তভোগী ছাত্রী ও তার বান্ধবীকে আলাদা করে নিয়ে তাদের সাথে থাকা ছেলে বন্ধুরা খারাপ কিছু করেছিল কিনা জিজ্ঞাসা করে। এরপর দুই বান্ধবীকে জঙ্গলের ভিতরে দুই দিকে নিয়ে যায় এবং রাসেল চাকমা ভূক্তভোগী ছাত্রীকে জোরপূর্বক ধর্ষণ করার পর ছেড়ে দিয়ে চলে যায়। পরে ভুক্তভোগী ছাত্রী তার বান্ধবী ও অপর দুই ছেলে বন্ধুকে বিষয়টি জানায় এবং পরের দিন সকালে জানাজানি হলে ঘটনায় জড়িতরা পালিয়ে আত্মগোপনে চলে যায়। তবে পরে স্থানীয় এলাকাবাসী রাসেল ও রুবেলকে আটক করেছে বলে জানা গেছে।

 

বিবৃতিতে ক্ষোভ ও নিন্দা জানিয়ে আরো বলা হয়, বসন্ত মোন পাংখোয়া পাড়ায় নিজ জাতির ভাইদের কর্তৃক স্কুল ছাত্রীর ধর্ষণের শিকার ঘটনা খুবই ন্যাক্কারজনক ও নিন্দনীয়। পাহাড়ি সমাজের মধ্যেকার ইদানিং কয়েকটি জায়গায় তা ঘটছে, আগে পাহাড়ে এসব ঘটনা কল্পনা করাও যায় না। ধর্ষণ শব্দের সাথে পাহাড়ি পরিচিত ছিল না। রাসেল চাকমার মত দুষ্কৃতিকারীরা পাহাড়ি সমাজকে কলুষিত করছে।

 

বিবৃতিতে সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের সমালোচনা করে বলা হয়, পাহাড়ি সমাজের মধ্যে দালাল-প্রতিক্রিয়াশীল দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তারা নিজের স্বার্থের জন্য কিছু কিছু মানুষকে অর্থের প্রলোভন দেখিয়ে বিপথগামী করে তুলছে। ফলে ধীরে ধীরে পাহাড়িদের সুষ্ঠু-সুন্দর সমাজ ব্যবস্থা ভেঙ্গে পড়ছে এবং সমাজের চোর-ডাকাত, বদমাইশ এবং ধর্ষণের মত জঘণ্য কার্যক্রম সংঘটিত হচ্ছে। কাজেই এর দায় সমাজের নেতৃত্বদানকারী জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারীরাও এড়াতে পারে না। পাংখোয়া পাড়া ধর্ষণের ঘটনায় তারা এখনো কোন কার্যকর পদক্ষেপ নিয়েছে বলে শোনা যায়নি। সরকারের সুবিধাভোগী দালাল কারখানা জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদের পেছনে না দৌঁড়ে নিজ নিজ এলাকার সুষ্ঠু সমাজ বিনির্মাণের লক্ষ্যে যথাযথ ভূমিকা পালন করা প্রয়োজন এবং সমাজের ছাত্র-যুব-নারী সমাজকেও এই কাজে এগিয়ে আসতে হবে।

 

বিবৃতিতে ধর্ষক অপরাধীদের কোন জাতি বা সমাজ নেই। কাজেই অপরাধী যেই হোক শাস্তি তাকে পেতে হবে। বালুখালী পাংখোয়া পাড়ায় স্কুল ছাত্রীকে ধর্ষণকারী রাসেল চাকমা ও রুবেল চাকমাসহ অপর জড়িতদের গ্রেফতাপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং সারাদেশে নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিত, নারীর উপর নিপীড়ন-নির্যাতন, ধর্ষণ-খুন-অপহরণের মত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধের দাবি জানানো হয়েছে।
--প্রেস বিজ্ঞপ্তি। 

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ