• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    গ্রামবাসীদের উচ্ছেদ বন্ধের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি                    স্বপ্ন প্রতিবন্ধীর সভাপতি ত্রিনা চাকমা ও সম্পাদক প্রদীপ চৌধুরী                    ঘাতক ট্রাক প্রাণ কেড়ে নিল রাঙামাটি সরকারি কলেজের মেধাবী শিক্ষাথী সালেহিনের                    চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    
 
ads

বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Mar 2024   Wednesday

রাঙামাটির বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের ঠেগা চান্দবী ঘাট নামক এলাকায় অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে এ রোগে আরো ১৪ জন অসুস্থ রয়েছে। অজ্ঞাত রোগের প্রাদূর্ভাবে এলাকায় চরম আতংক বিরাজ করছে বলে স্থানীয়রা জানিয়েছে।

ইউনিয়নের ২ নং ওয়ার্ড মেম্বার প্রীতিশংকর দেওয়ান ও  চান্দবী ঘাটের গ্রাম প্রধান ( কার্বারী) শীব রতন চাকমা জানান, গেল জানুয়ারী মাস থেকে এ অজ্ঞাত রোগ দেখা দেয়। অজ্ঞাত রোগে আক্রান্ত রোগীর প্রথমে শরীরে প্রচন্ড ব্যাথা, জ্বর, এর পরে রক্ত বমি হয়। যেসব রোগী রক্ত বমি করেছে তারা মারা গেছে।

তারা আরো জানানান, গেল জানুয়ারীতে ঠেগা চান্দবী ঘাট গ্রামের বাসিন্দা লবিন্দর চাকমার ছেলে পত্ত রঞ্জন চাকমা (২৫) এ অজ্ঞাত রোগে মারা যায়। এরপর ফেব্রুয়ারিতে একই গ্রামের পিদেইয়ে চাকমার ছেলে বিমলেশ্বর চাকমা (৫৫) ও মিলন শংকর চাকমার ছেলে ডালিম কুমার চাকমা (৩৫) চলতি মার্চ মাসে লবীন্দর চাকমার ছেলে চিত্তি মোহন চাকমা (৬০) ও ডালিম কুমার চাকমার মেয়ে সোনি চাকমা (৮) মারা যায়। মাত্র ১৭ দিনের ব্যবধানে একই পরিবারের পিতা ডালিম কুমার চাকমা আর তার মেয়ে সোনি চাকমা মারা। আর এ দিকে একই পরিবারের চিত্তি মোহন চাকমা আর পত্ত রঞ্জন চাকমা মারা যায় বলে ওয়ার্ড মেম্বার প্রীতিশংকর দেওয়ান ও গ্রাম প্রধান শীবরতন চাকমা জানান। ঠেগা চান্দবী ঘাট গ্রামে ৮৬ পাহাড়ী পরিবার রয়েছে। বর্তমানে ওই গ্রামবাসীর মনে চরম আতংক বিরাজ করছে।

জানুয়ারীর প্রথম সপ্তাহের দিকে এলাকাবাসীরা ওই এলাকায় একটি বড় বট গাছ কেটে ফেলে। সেই থেকে এলাকার লোকজনদের মাঝে এ অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন ও অসুস্থ হয়ে পড়ছেন। তবে চিকিৎসরা এটিকে কুসংস্কার বলে মনে করছেন।
জানা গেছে, ওই গ্রামে কোন ক্লিনিক কিংবা স্বাস্থ্য সেবার প্রতিষ্ঠান না থাকায় গ্রামের বৈদ্য কিংবা কবিরাজের শরণাপন্ন হয়ে চিকিৎসা সেবা নিচ্ছে। দূর্গমতার কারনে উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেয়া সম্ভব হয়না এসব দূর্গম এলাকায় বসবাস করা মানুষদের। ফলে বৈদ্য কবিরাজ ব্যতিত চিকিৎসা সেবার অন্য কোন বিকল্প নেই। এ ছাড়া ও ওই গ্রামে পানীয় জলের কোন সু ব্যবস্থা নেই। নেই কোন টিউবওয়েল,রিংওয়েল। কুয়া ও ছড়ার পানি পান করতে হয়।

এদিকে, বরকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কামরুল হাসানের নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিমটি প্রয়োজনীয় ওষুধপত্রসহ আজ বৃহস্পতিবার ঘটনাস্থলে রওনা দেবেন।

বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা জানান, এলাকাটি খুবই দুর্গম। তবে জানুযারী থেকে এ অজ্ঞাত রোগে লোকজন মারা যাচ্ছে। তবে লোকজন মারা গেলেও এলাকাবাসী তাকে এতো দিন জানায়নি। এরপর গত ২/৩ দিন আগে এক ব্যক্তি তাকে ঘটনাটি জানালে তিনি সাথে সাথে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

বরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মংক্যসিং মারমা সাগর বলেন, মারা যাওয়ার ঘটনাটি গত মঙ্গলবার জেনেছেন। এরপর তিনি জেলা সিভিল সার্জনকে জানিয়েছেন। ইতোধ্যে এ ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম গঠন করা হয়েছ্।ে আজ বৃহস্পতিবার ঘটনাস্থলে রওনা দেবে। টিমটি ফিরে আসলে কি কারণে মারা যাচ্ছে তার বিস্তারিত জানা যাবে। তার মতে, খাদ্য বিষক্রিয়া অথবা পানিজনিত কারণে মারা যাচ্ছে।

জেলার সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এলকাটি অত্যন্ত দুর্গম। পায়ে হেটে গেলে ২ থেকে ৩ দিন সময় লাগে। তবে ওই এলাকায় জানুয়ারী থেকে মৃত্যুর ঘটনা ঘটছে। স্থানীয়রা জানিয়েছেন এলাকায় একটি বড় বট গাছ কেটে ফেলার কারণে মৃত্যু ঘটছে। তবে এটি এলাকাবাসীদের সম্পূর্ন কুসংস্কার। খাদ্যজনিত কারণে ওই এলাকায় মানুষ মারা যাচ্ছে ৯০ শতাংশ ধারনা করছি। গঠিত মেডিকেল টিমটি ফেরত আসলে সঠিক রোগটি নির্নয় করা সম্ভব হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর,



সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ