• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদে সন্ত্রাসীদের চাদা দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে বিএফডিসির সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক                    হুইল চেয়ার বন্দি নিংপ্রুচাই মারমার শারিরীক অবস্থার খোঁজ নিতে মহালছড়িতে খাগড়াছড়ি জেলা প্রশাসক                    জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহেলা নয়- গুরুত্ব সহকারে দেখতে হবে                    ভাইরাসের ভ্যাকসিন বা টিকা না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে                    যুদ্ধাপরাধীর পাশাপাশি জঙ্গীবাদের মদদদাতাদের শাস্তির আওতায় আনার দাবি                    চন্দ্রঘোনায় বন মামলার আসামি আটক ১                    ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ                    রাজস্থলীতে চাঁদা আদায়কালে তুফান পার্টির সদস্য আটক                    রাঙামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন                    রাঙামাটিতে জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সন্মেলন করেছেন এক অসহায় পরিবার                    বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ                    খাগড়াছড়ির দীঘিনালায় ৬ষ্ঠ শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় পুলিশ কনস্টেবল আটক                    এমএন লারমা ৮১তম জন্ম বার্ষিকী আজ                    কক্সবাজারে সময় টিভির সাংবাদিককে হত্যা চেষ্টার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    নানিয়ারচরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা স্মৃতি দ্বিতল অডিটোরিয়াম ভবন উদ্বোধন                    পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ                    লংগদুর পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যা দিবস পালন                    রাঙামাটিতে দুর্বৃত্তদের গুলিতে এক জন নিহত                    মহালছড়িতে আলোচিত কিশোরী ধর্ষনের ঘটনার অভিযোগে আটক ১                    অবমাননাকারীদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়েরের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান                    
 

পাহাড়ে সমধিকার প্রতিষ্ঠা করতে পার্বত্য শান্তি চুক্তির পূনর্ম্যূালয়ন করতে হবে-সৈয়দ ইব্রাহিম

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Dec 2016   Friday

পার্বত্য চুক্তিকে কালো চুক্তি অখ্যায়িত করে তা বাতিল ও ভুমি মিশন আইন বাতিলের দাবিতে বাতিলের দাবীতে শুক্রবার ঢাকায় আলোচনা সভার আয়োজন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল(অবঃ)সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম অভিযোগ করে বলেছেন,পার্বত্য শান্তি চুক্তির নামে পার্বত্য বাঙালীদের অধিকার হরন করেছে। এতে করেপাহাড়ে বাঙালী জনগোষ্ঠী পিছিয়ে পড়ছে। পাহাড়ে সমধিকার প্রতিষ্ঠা করতে পার্বত্য শান্তি চুক্তির পূনর্ম্যূালয়ন  করতে হবে। তা না হলে পাহাড়ি অঞ্চল আবারও অশান্ত হয়ে উঠতে পারে।

 

পাঁচ বাঙালী সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়ার পাঠানো এক প্রেস বার্তায় বলা হয়, রাজধানীর একটি মিলনায়তনে পার্বত্য নাগরিক পরিষদ,পার্বত্য সমধিকার আন্দোলন, পার্বত্য গনপরিষদ,পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ,জাগো পার্বত্য বাসীর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাঁচ বাঙালী সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন ন্যাপ ভাসানীর সভাপতি মোস্তাক আহমেদ ভাসানী ও কণ্যান পার্টির সহ-সভাপতি সাহিদুর রহমান তামান্না।

 

বক্তব্য রাখেন,পার্বত্য সমঅধিকার আন্দোলনের(একাংশের)মহা সচিব মনিরুজ্জামান মনির, পার্বত্য গন পরিষদের চেয়ারম্যান এডভোকেট পারভেজ তালুকদার,পার্বত্য নাগরিক পরিষদের মহাসচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী,জাগো পার্বত্যবাসীর কেন্দ্রীয় নেতা মোহাম্মদ মোস্তফা,পার্বত্য গণ পরিষদের মহাসচিব এডভোকেট আলমখান,পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শেখ আহমেদ রাজু,পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় নেতা ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উপদেষ্টা মো:আবদুল হামিদরানা,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইসমাইল নবী শাওন ,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি(ভারপ্রাপ্ত)মো:আবদুল মজিদ,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি এ্যাডভোকেট ইব্রাহিম মনির, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো: সারোয়ার জাহান খান প্রমুখ। সভা সঞ্চালনা করেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকা মহানগর কমিটির সভাপতি সাহাদাৎ ফরাজী সাকিব।

 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল(অবঃ)সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বলেন,এই চুক্তির মাধ্যমে বাঙালীরা আজ পিছিয়ে পড়ছে। কি কারনে সরকার বাঙালীদের বিরুদ্ধে এই চুক্তি করলো তা নতুন প্রজম্মকে জানাতে হবে।পার্বত্য অঞ্চলের ইতিহাস না জানলে নতুন প্রজম্ম কিভাবে আন্দোলনে যুক্ত হবেন।

 

তিনি বলেন যে উদ্দেশ্যে শান্তি চুক্তি করা হয়ে ছিল তা এখনও সফল হয়নি। তাই এই চুক্তি পুর্নমূল্যায়ন করার সময় এসেছে। তা না হলে পাহাড়ি অঞ্চল আবার ও অশান্তির সৃষ্টি হবে।

 

তিনি বলেন, ভূমি কমিশন আইন বিতর্কিত। এই আইন বালিত করতে হবে।এই আইন ভুমি বিরোধ নিষ্পত্তি না করে উল্টো আরো অশান্তির সৃষ্টি করেছে। এই আইন বালিত করে সবার কাছে গ্রহন যোগ্য একটি ভুমি আইন করতে হবে।

 রাঙামাটিতে চুক্তি বাতিলের দাবীতে বিক্ষোভ-মিছিল

এদিকে রাঙামাটিতে পার্বত্য চুক্তির বর্ষ পূর্তি উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে পার্বত্য চুক্তিকে কালো চুক্তি অখ্যায়িত করে চুক্তি বাতিলের দাবিতে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদসহ বাঙালীদের আরো কয়েকটি সংগঠন শহরে কালো পতাকা মিছিল, বিক্ষোভ-সমাবেশ ও মানবন্ধন করেছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ