• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে সূর্যের হাসি ক্লিনিকের উদ্বোধন                    বরকলে কৃষক-কৃষাণীদের মাঝে সার ও কৃষি উপকরণ বিতরণ                    দুই পিসিজেএসএস’র সংঘাত বন্ধের আহ্বানকে স্বাগত জানিয়েছে ইউপিডিএফ                    কাউখালীতে হাজার দর্শককে মাতিয়েছে, চাকমা ভাষার মঞ্চ নাটক ‘অপরাধ’।                    নানা কর্মসূচির মধ্যদিয়ে রাঙামাটিতে অনলাইন ব্লাড ব্যাংক জীবন’র ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন                    রাঙামাটিতে এমএন লারমার ৩৬ তম মৃত্যু বার্ষিকীর স্মরণ সভার আয়োজন                    জুরাছড়িতে এমএন লারমা’র মৃত্যুবার্ষিকী পালন                    সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব সম্পন্ন                    আলীকদমে চিকিৎসা সেবা দিল চট্টগ্রাম লায়ন্স ক্লাব                    নানিয়ারচরে গরীব ও অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে চক্ষু সেবা ও ঔষধ বিতরণ                    লাখো মানুষের সাধু সাধু ধ্বনির মধ্য দিয়ে রাঙামাটি রাজবন বিহারে কঠিন চীবর দনোৎসব সম্পন্ন                    রাঙামাটিতে পার্বত্যাঞ্চলের সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটির রাজ বন বিহারে দুদিন ব্যাপী সর্ববৃহৎ ধর্মীয় উৎসব কঠিন চীবর দানোৎসবের উদ্ধোধন                    শিশু ও নারী উন্নয়ন শীর্ষক নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ওরিয়েন্টেশন কর্মশালা                    মিলাদুন্নবী (দঃ) উপলক্ষে রাঙামাটিতে শুক্রবার তিন পার্বত্য জেলায় সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত                    ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩২তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    নারীদের সক্ষমতা বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসতে হবে                    কুতুবদিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান উদ্যাপন                    রাবিপ্রবি’র স্থাপন শীর্ষক প্রকল্পের বাস্তব অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভা অনুষ্ঠিত                    বিলাইছড়িতে জাতীয় সমবায় দিবস উদযাপন                    
 

পাহাড়ে সমধিকার প্রতিষ্ঠা করতে পার্বত্য শান্তি চুক্তির পূনর্ম্যূালয়ন করতে হবে-সৈয়দ ইব্রাহিম

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Dec 2016   Friday

পার্বত্য চুক্তিকে কালো চুক্তি অখ্যায়িত করে তা বাতিল ও ভুমি মিশন আইন বাতিলের দাবিতে বাতিলের দাবীতে শুক্রবার ঢাকায় আলোচনা সভার আয়োজন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল(অবঃ)সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম অভিযোগ করে বলেছেন,পার্বত্য শান্তি চুক্তির নামে পার্বত্য বাঙালীদের অধিকার হরন করেছে। এতে করেপাহাড়ে বাঙালী জনগোষ্ঠী পিছিয়ে পড়ছে। পাহাড়ে সমধিকার প্রতিষ্ঠা করতে পার্বত্য শান্তি চুক্তির পূনর্ম্যূালয়ন  করতে হবে। তা না হলে পাহাড়ি অঞ্চল আবারও অশান্ত হয়ে উঠতে পারে।

 

পাঁচ বাঙালী সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়ার পাঠানো এক প্রেস বার্তায় বলা হয়, রাজধানীর একটি মিলনায়তনে পার্বত্য নাগরিক পরিষদ,পার্বত্য সমধিকার আন্দোলন, পার্বত্য গনপরিষদ,পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ,জাগো পার্বত্য বাসীর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাঁচ বাঙালী সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন ন্যাপ ভাসানীর সভাপতি মোস্তাক আহমেদ ভাসানী ও কণ্যান পার্টির সহ-সভাপতি সাহিদুর রহমান তামান্না।

 

বক্তব্য রাখেন,পার্বত্য সমঅধিকার আন্দোলনের(একাংশের)মহা সচিব মনিরুজ্জামান মনির, পার্বত্য গন পরিষদের চেয়ারম্যান এডভোকেট পারভেজ তালুকদার,পার্বত্য নাগরিক পরিষদের মহাসচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী,জাগো পার্বত্যবাসীর কেন্দ্রীয় নেতা মোহাম্মদ মোস্তফা,পার্বত্য গণ পরিষদের মহাসচিব এডভোকেট আলমখান,পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শেখ আহমেদ রাজু,পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় নেতা ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উপদেষ্টা মো:আবদুল হামিদরানা,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইসমাইল নবী শাওন ,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি(ভারপ্রাপ্ত)মো:আবদুল মজিদ,পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি এ্যাডভোকেট ইব্রাহিম মনির, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো: সারোয়ার জাহান খান প্রমুখ। সভা সঞ্চালনা করেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকা মহানগর কমিটির সভাপতি সাহাদাৎ ফরাজী সাকিব।

 

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি মেজর জেনারেল(অবঃ)সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বলেন,এই চুক্তির মাধ্যমে বাঙালীরা আজ পিছিয়ে পড়ছে। কি কারনে সরকার বাঙালীদের বিরুদ্ধে এই চুক্তি করলো তা নতুন প্রজম্মকে জানাতে হবে।পার্বত্য অঞ্চলের ইতিহাস না জানলে নতুন প্রজম্ম কিভাবে আন্দোলনে যুক্ত হবেন।

 

তিনি বলেন যে উদ্দেশ্যে শান্তি চুক্তি করা হয়ে ছিল তা এখনও সফল হয়নি। তাই এই চুক্তি পুর্নমূল্যায়ন করার সময় এসেছে। তা না হলে পাহাড়ি অঞ্চল আবার ও অশান্তির সৃষ্টি হবে।

 

তিনি বলেন, ভূমি কমিশন আইন বিতর্কিত। এই আইন বালিত করতে হবে।এই আইন ভুমি বিরোধ নিষ্পত্তি না করে উল্টো আরো অশান্তির সৃষ্টি করেছে। এই আইন বালিত করে সবার কাছে গ্রহন যোগ্য একটি ভুমি আইন করতে হবে।

 রাঙামাটিতে চুক্তি বাতিলের দাবীতে বিক্ষোভ-মিছিল

এদিকে রাঙামাটিতে পার্বত্য চুক্তির বর্ষ পূর্তি উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে পার্বত্য চুক্তিকে কালো চুক্তি অখ্যায়িত করে চুক্তি বাতিলের দাবিতে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদসহ বাঙালীদের আরো কয়েকটি সংগঠন শহরে কালো পতাকা মিছিল, বিক্ষোভ-সমাবেশ ও মানবন্ধন করেছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ