• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে সূর্যের হাসি ক্লিনিকের উদ্বোধন                    বরকলে কৃষক-কৃষাণীদের মাঝে সার ও কৃষি উপকরণ বিতরণ                    দুই পিসিজেএসএস’র সংঘাত বন্ধের আহ্বানকে স্বাগত জানিয়েছে ইউপিডিএফ                    কাউখালীতে হাজার দর্শককে মাতিয়েছে, চাকমা ভাষার মঞ্চ নাটক ‘অপরাধ’।                    নানা কর্মসূচির মধ্যদিয়ে রাঙামাটিতে অনলাইন ব্লাড ব্যাংক জীবন’র ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন                    রাঙামাটিতে এমএন লারমার ৩৬ তম মৃত্যু বার্ষিকীর স্মরণ সভার আয়োজন                    জুরাছড়িতে এমএন লারমা’র মৃত্যুবার্ষিকী পালন                    সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব সম্পন্ন                    আলীকদমে চিকিৎসা সেবা দিল চট্টগ্রাম লায়ন্স ক্লাব                    নানিয়ারচরে গরীব ও অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে চক্ষু সেবা ও ঔষধ বিতরণ                    লাখো মানুষের সাধু সাধু ধ্বনির মধ্য দিয়ে রাঙামাটি রাজবন বিহারে কঠিন চীবর দনোৎসব সম্পন্ন                    রাঙামাটিতে পার্বত্যাঞ্চলের সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটির রাজ বন বিহারে দুদিন ব্যাপী সর্ববৃহৎ ধর্মীয় উৎসব কঠিন চীবর দানোৎসবের উদ্ধোধন                    শিশু ও নারী উন্নয়ন শীর্ষক নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ওরিয়েন্টেশন কর্মশালা                    মিলাদুন্নবী (দঃ) উপলক্ষে রাঙামাটিতে শুক্রবার তিন পার্বত্য জেলায় সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত                    ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩২তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    নারীদের সক্ষমতা বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসতে হবে                    কুতুবদিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান উদ্যাপন                    রাবিপ্রবি’র স্থাপন শীর্ষক প্রকল্পের বাস্তব অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভা অনুষ্ঠিত                    বিলাইছড়িতে জাতীয় সমবায় দিবস উদযাপন                    
 

পার্বত্যাঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে চট্টগ্রামে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Oct 2016   Friday

রাঙামাটির কাপ্তাই ও বাঘাইছড়িতে বাপেক্সের তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে এবং পার্বত্য চট্টগ্রামের তেল-গ্যাস সম্পদ বিদেশী কোম্পানীর হাতে তুলে দেয়ার চক্রান্তের প্রতিবাদে শুক্রবার চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

ইউপিডিএফ সমর্থিত সহযোগী সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম  এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। 

 

পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার তথ্য-প্রচার ও প্রকাশনা সম্পাদক সুমেরু চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, চেড়াগী মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরাম নগর শাখার সহ-সভাপতি শুভ চাক। পিসিপি’র সাধারণ সম্পাদক জিকো চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যসিং মারমা, পিসিপি’র সভাপতি পলাশ চাকমা। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাধারণ সম্পাদক সতি চাকমা।


এর আগে একটি বিক্ষোভ মিছিল নগরীর শহীদ মিনার প্রাঙ্গন থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাব ঘুরে চেড়াগী মোড়ে গিয়ে সমাবেশ করা হয়।

 

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স রাঙামাটির কাপ্তাই ও বাঘাইছড়ি উপজেলায় ১ হাজার ৬৪৬ বর্গ কিলোমিটার এলাকায় তেল ও গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে এবং এ লক্ষে যুক্তরাষ্ট্র ও চীনের কোম্পানীর সাথে বাপেক্সের চুক্তি হয়েছে। কিন্তু এ সিদ্ধান্ত নেওয়ার পূর্বে পাহাড়িদের মতামত নেয়া হয়নি এবং কী ধরনের চুক্তি হয়েছে তাও জনসমক্ষে প্রকাশ করা হয়নি। এ থেকে প্রমাণিত হয় সরকার পার্বত্য চট্টগ্রামের তেল-গ্যাস সম্পদ বিদেশীদের হাতে তুলে দিতে চায় যা স্পষ্টত পাহাড়ি স্বার্থ পরিপন্থী।

 

বক্তারা আরো অভিযোগ করে বলেন, ২০১১ সাল থেকে খাগড়াছড়ি মানিকছড়ি উপজেলার সেমুতাং গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করা হলেও সেই সুফল পাহাড়িরা পায়নি। পাহাড়ি জনগণকে উপেক্ষা করে সেই গ্যাস সমতলে সরবরাহ করা হচ্ছে। পার্বত্য চট্টগ্রামে যতগুলো উন্নয়নের নাম দিয়ে প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেগুলো থেকে পাহাড়ি জনগণ সবসময় বঞ্চিত হয়েছে। ১৯৬০ সালের কাপ্তাই বাঁধের ফলে পাহাড়িদের শুধু জায়গাজমি কেড়ে নেয়া হয়নি, বিদ্যুতের সুবিধা থেকেও বঞ্চিত করা হয়েছে।

 

বক্তারা অবিলম্বে খাগড়াছড়ি আলুটিলায় পর্যটন বাতিলের ন্যায় রাঙামাটির কাপ্তাই ও বাঘাইছড়িতে বাপেক্সের তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের জন্য সরকারের নিকট জোর দাবি জানান। অন্যথায় যে কোন উদ্ভুত পরিস্থিতির জন্য সরকার দায়ী থাকবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ