• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    প্রশাসন ও বিচার বিভাগের পক্ষপাতমূলক আচরণে পার্বত্য মানবাধিকার পরিস্থিতিকে সংকটাপন্ন করবে                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    সাজেকে ট্রাক উল্টে খাদে নিহত ৯, আহত ৬                    বৃহস্পতিবারের ডাকা অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ রাঙামাটি শহর আওতামুক্ত                    দ্রুত কমছে কাপ্তাই হ্রদের পানি,স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম                    বৃহস্পতিবার রাঙামাটিতে অর্ধ দিবস সড়ক ও নৌপথ অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    কল্পনা চাকমা অপহরণ মামলার ২৮ বছর পর খারিজ                    পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    
 
ads

দ্রুত কমছে কাপ্তাই হ্রদের পানি,স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম

ষ্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Apr 2024   Tuesday

তীব্র তাপদহে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি দ্রুত হ্রাস পাচ্ছে। বর্তমানে কাপ্তাই হ্রদে স্বাভাবিকের চেয়ে আট ফুট পানি কম রয়েছে। পানির উচ্চতা কমায় কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে একটি ইউনিট চালু রেখে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এদিকে রাঙামাটিতে বিদ্যূতের ঘন ঘন লোডশেডিং অন্যদিকে তীব্র তাপদাহে শহরবাসী জনজীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

কর্ণফূলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জানায়, ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্পন্ন ৫টি ইউনিটের মধ্যে বর্তমানে হ্রদের পানি কমে যাওয়ায় ৪টি ইউনিট বন্ধ রয়েছে। ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন চালু থাকা ১টি ইউনিট থেকে প্রতিদিন ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে। হ্রদে রুলকার্ভ অনুযায়ী বর্তমান সময়ে হ্রদে পানি থাকার কথা ৮৩ দশমিক ৬০ ফুট মিন সী লেভেল (এমএসএল)। মঙ্গলবার হ্রদে পানির উচ্চতা ছিল ৭৫ দশমিক ৭৮ ফুট এমএসএল। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৮ ফুট কম রয়েছে। হ্রদে পানির উচ্চতা ৬৮ ফুট এমএসএলের নিচে নেমে গেলে বিপদসীমা হিসেবে ধরা হয়। তখন কেন্দ্রে সবকটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

অন্যদিকে, তীব্র তাপদাহে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি আস্বাভাবিকভাবে কমে যাচ্ছে। ইতোমধ্যে জেলার দশ উপজেলার মধ্যে বরকল, বাঘাইছড়ি, জুড়াছড়ি, নানিয়ারচর, লংগদু ও বিলাইছড়ি উপজেলার সাথে নৌ চলাচলের মারাতœক বিঘœ ঘটছে। পানি কমে যাওয়ায় হ্রদের বুকে জেগে উঠেছে ছোট বড় অসংখ্য দ্বীপ বা ডুবোচর। ফলে এসব উপজেলায় বসবাসরত লোজনের যাতায়াতের অবর্ননীয় দূর্ভোগের পাশাপাশি নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পেয়েছে। এসব উপজেলায় উৎপাদিত পণ্য চাষী থেকে ব্যবসায়ীরা সঠিকভাবে বাজারজাত করতে না পারায়ও লোকসানে পড়তে হচ্ছে। রাঙামাটি লঞ্চ মালিক সমিতির সভাপতি মঈন উদ্দীন সেলিম জানান, হ্রদের পানি কমে যাওয়ায় রাঙামাটি সদরের সাথে ৬ উপজেলার মধ্যে ৪টি উপজেলায় লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। লংগদু ও বরকল উপজেলায় কোন রকমে লঞ্চ চললেও বিভিন্ন স্থানে আটকে যাচ্ছে। লঞ্চ বন্ধ থাকায় ওই উপজেলাগুলোতে পণ্য আনানেওয়া দ্বিগুন বৃদ্ধির পাশাপাশি লোকজনের যাতায়াতে চরম দুর্ভোগ দেখা দিয়েছে।

অপরদিকে, রাঙামাটি শহরে শুধুমাত্র ১০মেগাওয়াট বিদ্যূতের চাহিদা থাকলেও মাত্র ৫০ শতাংশ বিদ্যুতের লোড দেওয়া হচ্ছে। যার কারণে ঘন ঘন লোডশেডিং মুখে পড়তে হচ্ছে। এতে শহরবাসী বিদূতের চরম ভোগান্তি অন্যদিকে তীব্র তাপদহে শহরবাসী জীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ প্রকল্প ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, রুলকার্ভ অনুযায়ী হ্রদে স্বাভাবিকের চেয়ে প্রায় ৮ ফুট কম। পানি না থাকায় একটি মাত্র ইউনিট চালু রেখে প্রতিদিন ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে। তবে সহসায় ভারী বৃষ্টি হলে পানি বৃদ্ধি পেলে বিদ্যুৎ উৎপাদনও বাড়বে। তিনি আরো জানান, কাপ্তাই হ্রদে সম্পূর্ণ প্রকৃতির উপর নির্ভর। এখানে আমাদের কিছুই করার নেই।

উল্লেখ্য,১৯৬০ সালে বিদ্যূৎ উৎপাদনের জন্য রাঙামাটির কাপ্তাই উপজেলার কর্নফ‚লী নদীর উপর বাঁধ দেওয়া হয়। এ বাঁেধর ফলে ২৫৬ বর্গমাইল এলাকা জুড়ে বিশাল জলধারা সৃষ্টি হয়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ