• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে আজ পিসিআর ল্যাব উদ্বোধন হচ্ছে                    জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত                    শেখ কামাল-এর জন্মবার্ষিকী উপলক্ষে বরকলে বৃক্ষরোপন কর্মসূচি                    রাঙামাটিতে শক্তি ফাউন্ডেশনের উদ্যোগে গরীব ও অসহায়দের এক বেলা আহারের আয়োজন                    বাংলাদেশকে ১০টি রেলের ইঞ্জিন দিল ভারত                    প্রিয় ফটিকছড়িবাসী: আজ এই দিনটাকে মনের খাতায় গেঁথে রেখো                    বরকলে দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ                    রাঙামাটিতে ফেসবুক লাইভ শো                    করোনায় রাঙামাটিতে আরো আক্রান্ত ১১জন, মোট আক্রান্ত ৬০২জন                    এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে                    বরকলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    দুমদুম্যা ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রি ঘরে ঘরে পৌছলো                    শিশু দুর্জয় বাঁচতে চায়                    লক্ষ্মীছড়ি বাজার বয়কটের হুমকি                    স্থানীয়ভাবে নির্মিত হাউজবোট এবং ইলেট্রিক বোট পরিদর্শন জেলা পরিষদ চেয়ারমানের                    লামায় পুকুরে ডুবে ৪ বছরের এক শিশুর মৃত্যু                    ২০টি অক্সিজেন সিলিন্ডার দিলো চট্টগ্রাম সরকারী কমার্স কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা                    প্রত্যন্ত অঞ্চলে দরিদ্র লোকজন ত্রাণ না পাওয়ার অভিযোগ এনে ১১ সংগঠনের বিবৃতি                    রাঙামাটিতে করোনায় কর্মহীন ৮৪৪ পরিবারকে ইউএনডিপির খাদ্যশস্য বিতরণ শুরু                    বরকলে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও নগদ অর্থ বিতরণ                    বরকলে হতদরিদ্র পরিবারের মাঝে চালও নগদ অর্থ বিতরণ                    
 

জুরাছড়িতে ঘূর্ণিঝড় মোরা র কবলে ৪৮৫ একর ধান্য জমি নষ্ট

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 04 Jun 2017   Sunday

অনগ্রসর ও দুর্গম উপজেলা জুরাছড়িতে সাম্প্রতিক প্রাকৃতিক দূর্যোগের অন্যতম ঘূর্ণিঝড়  "মোরা" কবলে দুই ইউনিয়নে প্রায় ৪৮৫ একর এর অধিক ধান্য জমি নষ্ট  হয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে পাহাড়ের ঢল নেমে বন্যার পানিতে ফসল নষ্ট হওয়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছে।

 

স্থানীয় কৃষকরা জানান, প্রতিবছর জমিনে ফসলের উৎপাদন ভালো হলেও এবছরে খুব দেরিতে পানি কমে যাওয়ায় অধিকাংশ জমিনে কৃষকরা চাষ করতে পারেনি। এছাড়াও সাম্প্রতিক ঘূর্ণঝড়ের ফলে বন্যার পানিতে তলিয়ে যায় অধিকাংশ ফসলি চাষাবাদী জমি। এ বিষয়ে ১নং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ক্যানন চাকমা জানান,  জরাছড়ি ইউনিয়নে প্রায় ২৫০ একরের অধিক ধান্যজমিন বন্যার পানিতে তলিয়ে যায়,তিনি আরো বলেন চাষিরা ১০০ শতাংশ উৎপাদিত ফসলের মধ্যে মাত্র ৩০ শতাংশ  ফসল সংগ্রহ করতে পেরেছেন বাকি ৭০ শতাংশ ফসল নষ্ট হওয়ায় বিপুল পরিমান ক্ষতিগ্রস্থ হয়েছে কৃষকরা।

 

কৃষকরা অভিযোগ করেন ১নং ইউনিয়নের ঘিলাতলী এলাকার অধিকাংশ ধান্য জমিন তলিয়ে গেছে। অথচ উপজেলা কৃষি বিভাগ থেকে কোন তদারকি করা হয়নি।

 

২নং বনযোগীছড়া ইউনিয়নের চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা জানান,  আমার ইউনিয়নে প্রায় ২৩৫ একরের অধিক ধান্য জমিন বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় এবং ঘূর্ণিঝড়ের ফলে ১৫ পরিবারের অধিক ঘরবাড়ির ক্ষতিগ্রস্থ হয়েছে।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ