• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে মাসব্যাপী তাত ও হস্ত্রশিল্প মেলার উদ্বোধন                    মাটিরাঙ্গায় সেনাবাহিনীর সহায়তায় বিনামূল্যে চোখের চিকিৎসা                    সাজেক সড়কে দূর্ঘটনা রোধে সেনাবাহিনী ও এলাকাবাসী’র জঙ্গল পরিষ্কার                    জুরাছড়িতে এলজিএসপি কর্মসূচীর উদ্বোধন                    চাকুরী জাতীয়করণের দাবীতে জুরাছড়িতে সিএইচসিপি-দের অবস্থান কর্মসূচি                    লংগদুতে এক দিনমজুরের জায়গা দখল করে উচ্ছেদ অভিযোগ এনে সংবাদ সম্মেলন                    জুরাছড়ি উপজেলা যুবলীগের সদস্য পদ থেকে রাবেন্দু চাকমার পদত্যাগ                    পার্বত্যাঞ্চলের মানুষের ভূমি অধিকার নিশ্চিতে পার্বত্য ভূমি কমিশন কাজ করছে-প্রধানমন্ত্রী                    কাপ্তাইয়ে তিন দিন ব্যাপি জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় পুরুস্কার বিতরণ                    পানছড়িতে সনাতন সামজ কল্যান পরিষদের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে এসএটিভির ৫ম বর্ষপূর্তি উৎসব পালন                    জাতীয় পার্টি ক্ষমতায় গেলে আওয়ামীলীগ ও বিএনপি নিরাপদ থাকবে-মীর আব্দুস সবুর                    রোববার কাপ্তাইয়ে ৪০০০তম পাড়া কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী                    শান্তি চুক্তির কারণে পার্বত্য এলাকায় শান্তি ফিরে এসেছে-পার্বত্য প্রতিমন্ত্রী                    আলীকদমে অভিযানে ১৩টি অস্ত্রসহ ৩জনকে আটক করেছে র‌্যাব                    এসএসসি পরীক্ষার কেন্দ্র পেল পানছড়ির পূজগাং মূখ উচ্চ বিদ্যালয়                    রাঙামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্ত পরিবারকে স্যালভেশন আর্মী বাংলাদেশের আর্থিক সহায়তা                    রাঙামাটিতে শ্রী শ্রী নারায়ন মন্দিরের নব গঠিত মন্দির পরিচালনা কমিটির শপথ গ্রহন                    সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবাষিকী উপলক্ষে রাঙামাটিতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন                    কাপ্তাইয়ে দুইদিন ব্যাপি জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শুরু                    কাপ্তাইয়ে তিন দিন ব্যাপিজাতীয় শিক্ষা সপ্তাহ শুরু                    
 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে রাঙামাটিতে সনাকের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Dec 2017   Wednesday

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মঙ্গলবার রাঙামাটিতে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনায় সর্বস্তরের মানুষের অংশগ্রহণ এবং সবার সমন্বয় প্রয়োজন শ্লোগানকে সামনে রেখে জেলা জিমনেসিয়াম চত্বরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটি কমিটির আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল। সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন সনাক উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মং সানুচৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  রওশন আলী, দুদক সমন্বিত কার্যালয় রাঙামাটির সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম। সনাকের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সনাক সদস্য নিরূপা দেওয়ান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এ্যাডভোকেট সুস্মিতা চাকমা।

 

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিদ্যালয় নয় শিশুদের দুর্নীতিবিরোধী পাঠ পরিবারে বেশি করে কার্যকর হওয়া উচিত শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি কলেজ ও রাঙামাটি সরকারি মহিলা কলেজ অংশগ্রহণ করে। বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি মহিলা কলেজ বিজয়ী হয়। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য মুজিবুল হক বুলবুল এবং বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য গৈরিকা চাকমা, স্বজন সদস্য এ্যাড. রাজীব চাকমা এবং রাঙামাটি পাবলিক কলেজের ইংরেজি প্রভাষক মুবিনুল হক।


অনুষ্ঠানে কলেজ পর্যায়ে দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগীতা ও বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে টিআইবি- রাঙামাটির ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক মেঘের আড়ালে ভোরের আলো মঞ্চায়ন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল বলেন জনগণের সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষভাবে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে কিনা বা সাধারণ জনগণ সেবা সঠিকভাবে পাচ্ছে কিনা তা পরিমাপের জন্য তিনটি নির্দেশক রয়েছে সময়, ব্যয় ও পরিদর্শন। সেবাগ্রহীতা যদি সেবা নিতে গিয়েপ্রতিষ্ঠানে তাদের অধিক সময়, অতিরিক্ত ব্যয় এবং বারবার প্রতিষ্ঠানে আসতে হয় তাহলে প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে বলে প্রতিয়মান হবে। বর্তমানে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে ডিজিটালাইজেশনে ফলে মানুষের দুর্নীতি ও হয়রানি কমে আসছে।

 

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী বলেন, দুর্নীতি প্রতিরোধ করার জন্য তৃণমূল পর্যায়ে মানুষকে সচেতন করতে হবে এবং প্রত্যেকের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।


প্রফেসর মং সানুচৌধুরী বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রম একক কোন কাজ নয়, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার জন্য সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ও সবার সমন্বয় প্রয়োজন। সমাজের সদস্য হিসেবে এর দায় দায়িত্ব সবার উপর বর্তায়। তিনি আরও বলেন সমাজের অসংগতি দুর করার করার জন্য নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকের দায়িত্ব পালন করতে হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ