• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রামগড়ে তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    রামগড়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত                    রামগড়ে অভিযানে ভারতীয় মদ ও ইয়াবা উদ্ধার করেছে বিজিবি                    মহালছড়িতে ৩ গ্রামবাসীকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ ইউপিডিএফের                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    জুরাছড়িতে জেলা পরিষদের নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের বাঘাইছড়িতে বন্যা কবলিত স্থান পরিদর্শন                    ঈদের ছুটিতে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ভীড়                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস`র এক সদস্য নিহত                    রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সাময়িকভাবে ভারী যানবাহন বন্ধ                    বান্দরবানের লামায় এক কিশোরীর লাশ উদ্ধার                    রাঙামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র এক কর্মী নিহত                    খাগড়াছড়িতে মাসব্যাপী আম মেলা শুরু হয়েছে                    ঢাবি’র মেধাবী ছাত্র সুমন চাকমার জীবন বাঁচাতে সহায়তার কামনা                    জেলা পরিষদের বিলাইছড়িতে দুঃস্থদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ                    জেলা পরিষদের বরকলে বন্যা দুর্গতদের নগদ অর্থ ও বস্ত্র বিতরণ                    লংগদুতে দুুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র ১ কর্মী নিহত,আহত ১                    বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত,পানিতে ডুবে ১জনের মৃত্যু                    মগবানের টর্নেডোতে ৩টি বাড়ী বিধস্ত,গাছগাছালির ব্যাপক ক্ষয়ক্ষতি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে কোতয়ালী থানায় টিভি প্রদান                    
 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে রাঙামাটিতে সনাকের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Dec 2017   Wednesday

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মঙ্গলবার রাঙামাটিতে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনায় সর্বস্তরের মানুষের অংশগ্রহণ এবং সবার সমন্বয় প্রয়োজন শ্লোগানকে সামনে রেখে জেলা জিমনেসিয়াম চত্বরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটি কমিটির আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল। সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন সনাক উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মং সানুচৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  রওশন আলী, দুদক সমন্বিত কার্যালয় রাঙামাটির সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম। সনাকের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সনাক সদস্য নিরূপা দেওয়ান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এ্যাডভোকেট সুস্মিতা চাকমা।

 

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিদ্যালয় নয় শিশুদের দুর্নীতিবিরোধী পাঠ পরিবারে বেশি করে কার্যকর হওয়া উচিত শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি কলেজ ও রাঙামাটি সরকারি মহিলা কলেজ অংশগ্রহণ করে। বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি মহিলা কলেজ বিজয়ী হয়। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য মুজিবুল হক বুলবুল এবং বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য গৈরিকা চাকমা, স্বজন সদস্য এ্যাড. রাজীব চাকমা এবং রাঙামাটি পাবলিক কলেজের ইংরেজি প্রভাষক মুবিনুল হক।


অনুষ্ঠানে কলেজ পর্যায়ে দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগীতা ও বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে টিআইবি- রাঙামাটির ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক মেঘের আড়ালে ভোরের আলো মঞ্চায়ন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল বলেন জনগণের সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষভাবে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে কিনা বা সাধারণ জনগণ সেবা সঠিকভাবে পাচ্ছে কিনা তা পরিমাপের জন্য তিনটি নির্দেশক রয়েছে সময়, ব্যয় ও পরিদর্শন। সেবাগ্রহীতা যদি সেবা নিতে গিয়েপ্রতিষ্ঠানে তাদের অধিক সময়, অতিরিক্ত ব্যয় এবং বারবার প্রতিষ্ঠানে আসতে হয় তাহলে প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে বলে প্রতিয়মান হবে। বর্তমানে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে ডিজিটালাইজেশনে ফলে মানুষের দুর্নীতি ও হয়রানি কমে আসছে।

 

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী বলেন, দুর্নীতি প্রতিরোধ করার জন্য তৃণমূল পর্যায়ে মানুষকে সচেতন করতে হবে এবং প্রত্যেকের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।


প্রফেসর মং সানুচৌধুরী বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রম একক কোন কাজ নয়, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার জন্য সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ও সবার সমন্বয় প্রয়োজন। সমাজের সদস্য হিসেবে এর দায় দায়িত্ব সবার উপর বর্তায়। তিনি আরও বলেন সমাজের অসংগতি দুর করার করার জন্য নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকের দায়িত্ব পালন করতে হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ