• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে সন্ত্রাস জঙ্গী মাদক নির্মুলে পরিকিল্পিত অভিযান পরিচালনা করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    রাঙামাটিতে জীবন এর উদ্যেগে হাত ধোয়া দিবস পালিত                    পানছড়িতে আন্তজার্তিক গ্রামীণ নারী দিবস পালিত                    কাপ্তাইয়ে আশিকার আয়োজনে বিশ্ব গ্রামীণ নারী দিবস পালন                    আসামবস্তী বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত                    বরকলে যুবদের নিয়ে দু`দিন ব্যাপী ভ্রাম্যমান প্রশিক্ষণ শুরু                    প্রবারণা পূর্ণিমা উপলক্ষে মহালছড়ির চেঙ্গী নদীতে কল্প জাহাজ ভাসানো উৎসব                    আলীকদমে সড়ক দূর্ঘটনায় ২ জন নিহত ও আহত ১৩ জন                    রাঙামাটিতে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় প্রবারণা পূর্নিমা উদযাপিত                    পার্বত্যমন্ত্রী’র মাতার মৃত্যুতে নির্মলেন্দু চৌধুরী মেমরিয়্যাল ফাউন্ডেশনের শোক প্রকাশ                    রাঙামাটিতে প্রাথমিক শিক্ষার গুনগত মানোন্নয়ে শিক্ষা বিভাগের কর্মকর্তাগনের সাথে মতবিনিময় সভা                    বাল্য বিবাহ নিরোধ দিবস উপলক্ষে বরকলে সমাবেশ ও মানববন্ধন                    শ্রমিকলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    চন্দ্রঘোনা ইউনিয়ন আ`লীগের সম্মেলন অনুষ্ঠিত                    রাঙামাটির তপোবন অরণ্য কুটিরে প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠিত                    রাঙামাটিতে বিশ্ব ডিম দিবস পালিত                    রাঙামাটিতে বাস উল্টে ১০যাত্রী আহত                    ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ ও ঐক্যের দাবিতে দীঘিনালায় সমাবেশ                    আলীকদমে সাজাপ্রাপ্ত ৩ আসামী গ্রেফতার                    রাঙামাটিতে দ্বিতীয় দিনে হ্রদে কচুরিপানা অপসারণে প্যানেল মেয়র ও অতিরিক্ত পুলিশ সুপার                    উন্নয়ন মূলক তথ্য পাওয়া জনগণের অধিকার-প্রতাপ চন্দ্র বিশ্বাস                    
 

কৃঞ্চা চাকমাকে বাচাতে এগিয়ে আসুন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Jul 2018   Sunday

রাঙামাটির জুরাছড়ি  উপজেলার বনযোগীছড়া ইউনিয়নের সংরক্ষিত মহিলা ওয়ার্ড মেম্বার কৃঞ্চা চাকমা মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত। নির্বাচিত এই জনপ্রতিনিধি সুচিকিৎসা পেলে সুস্থ হয়ে আবারও এলাকা ও দেশের উন্নয়নের জন্য কাজ  করে যেতে চাই। কিন্তু  পরিবারের আর্থিক অভাবে সুচিকিৎসার অভাবে বর্তমানে বাড়ীতে এখন মৃত্যুর পথ যাত্রী।

 

জানা যায়, গেল ২০১৬ সালের ৬ষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে রাঙামাটি জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া ইউনিয়ন থেকে সংরক্ষিত(মহিলা) ওয়ার্ডের থেকে বিপুল ভোটে মেম্বার পদে নির্বাচিত হন কৃঞ্চা চাকমা(৪৫)। ওয়ার্ড মেম্বার নির্বাচিত হওযার পর থেকে এলাকার মানুষের সুখ দুঃখে থাকার পাশাপাশি এলাকায় উন্নয়নে সার্বক্ষনিকভাবে নিজেকে নিয়োজিত রাখতেন। কিন্তু  তার শরীরে জরায়ু ক্যান্সার ধরা পড়ার থেকে জনগনের সেই সেবায়  তাকে অনেক দুরে থাকতে বাধ্য করেছে।  

 

কৃঞ্চা চাকমার স্বামী অনুপম চাকমা জানান, ২০১৭ সালে এপ্রিল মাসে তার সুচিকিৎসার জন্য প্রথমে রাঙামাটি- চট্টগ্রাম পরে সিরাজগঞ্জ ক্যান্সার নিরাময় হাসপাতাল।  সেখানেই  রোগ ধরা পরে জরায়ু ক্যান্সার। তখন থেকে প্রতিমাসে ২৫ হাজার টাকা খরচে চিকিৎসা নেয়া হয়। তবে গত বছর নভেম্বর মাসে আর্থিকের অভাবে চিকিৎসা বন্ধ হয়ে যায়। সঠিক চিকিৎসা করাতে না পরায় তার স্ত্রীর জুন মাস থেকে রোগের  উপদ্রব তীব্র ভাবে দেখা দেয়। যখনি যন্ত্রনা শুরু হয় চটপত করতে করতে মাটিতে লুটে পড়ে। তিনি আরো জানান, তার স্ত্রীর চিকিৎসার খরচ জোগাতে নিজের ভিটেমাটি বিক্রি করেছেন। এখন আর তার খরচ জোগানোর কোন পথ নেই, তাই কি করবেন বুঝে উঠতে পারছেন না। তিনি তার স্ত্রীর সুচিকিৎসার জন্য দেশের সুহৃদয়বান ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে আর্থিক সহযোগিতার কামনা করেছেন।

 

এদিকে জুরাছড়িতে ওয়ার্ড মেম্বার কৃঞ্চা চাকমার  চিকিৎসার্থে স্থানীয় সাংবাদিক সুমন্ত চাকমার নেতৃত্বে  ১১ জন তরুন জুরাছড়ি দরিদ্র রোগী কল্যান তহবিল নামে  একটি  চিকিৎসা তহবিল গঠন করেছেন। সুমন্ত চাকমাও জনপ্রিয় নির্বাচিত জনপ্রতিনিধি কৃঞ্চা চাকমার সুচিকিৎসার জন্য সকলের কাছে আর্থিক সহায়তা কামনা করেছেন।

 

বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা জানান, ইউনিয়ন পরিষদে উন্নয়ন খাতে তেমন একটা আয় নেই-ফলে ইউনিয়ন পরিষদ ফান্ড থেকে তেমন একটা সহযোগীতা করা যায় না। তবে সকল ইউপি সদস্যরা সম্মিলিত ভাবে আর্থিক সহায়তা দেয়ার চেষ্টা করছে।

 

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন (ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগ) জানান, কৃঞ্চা চাকমার হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) জরায়ু মুখে ক্যান্সারে আক্রান্ত। এখন এ রোগের চিকিৎসা দেশে হচ্ছে। প্রাথমিকভাবে রোগ নির্ণয় করা গেলে অপারেশনের মাধ্যমে জরাযু কেটে বাদ দেয়া হয়। রোগীকে কেমোথেরাপি এবং রেডিও থেরাপি দিয়ে চিকিৎসা করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ