• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    রাঙামাটিতে যথাযোগ্য ধমীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত                    কাপ্তাইয়ে করোনার হানা, প্রথমবারের মতো ২ জন সনাক্ত                    অসহায় ১১০ পরিবারের পাশে রাঙাপানি যুব সমাজ                    করোনাযুদ্ধ: মানুষ আপনাদের জন্য শুভ কামনা করুক/প্রদীপ চৌধুরী                    দূর্যোগ মোকাবেলায় শেখ হাসিনা আপনাদের পাশে রয়েছেন-দীপংকর তালুকদারএমপি                    করোনায় খাগড়াছড়িতে কর্মহীনদের পাশে ত্রিপুরা চাকুরীজীবী কল্যাণ সমবায় সমিতি                    
 

কৃঞ্চা চাকমাকে বাচাতে এগিয়ে আসুন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Jul 2018   Sunday

রাঙামাটির জুরাছড়ি  উপজেলার বনযোগীছড়া ইউনিয়নের সংরক্ষিত মহিলা ওয়ার্ড মেম্বার কৃঞ্চা চাকমা মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত। নির্বাচিত এই জনপ্রতিনিধি সুচিকিৎসা পেলে সুস্থ হয়ে আবারও এলাকা ও দেশের উন্নয়নের জন্য কাজ  করে যেতে চাই। কিন্তু  পরিবারের আর্থিক অভাবে সুচিকিৎসার অভাবে বর্তমানে বাড়ীতে এখন মৃত্যুর পথ যাত্রী।

 

জানা যায়, গেল ২০১৬ সালের ৬ষ্ঠ ধাপের ইউপি নির্বাচনে রাঙামাটি জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া ইউনিয়ন থেকে সংরক্ষিত(মহিলা) ওয়ার্ডের থেকে বিপুল ভোটে মেম্বার পদে নির্বাচিত হন কৃঞ্চা চাকমা(৪৫)। ওয়ার্ড মেম্বার নির্বাচিত হওযার পর থেকে এলাকার মানুষের সুখ দুঃখে থাকার পাশাপাশি এলাকায় উন্নয়নে সার্বক্ষনিকভাবে নিজেকে নিয়োজিত রাখতেন। কিন্তু  তার শরীরে জরায়ু ক্যান্সার ধরা পড়ার থেকে জনগনের সেই সেবায়  তাকে অনেক দুরে থাকতে বাধ্য করেছে।  

 

কৃঞ্চা চাকমার স্বামী অনুপম চাকমা জানান, ২০১৭ সালে এপ্রিল মাসে তার সুচিকিৎসার জন্য প্রথমে রাঙামাটি- চট্টগ্রাম পরে সিরাজগঞ্জ ক্যান্সার নিরাময় হাসপাতাল।  সেখানেই  রোগ ধরা পরে জরায়ু ক্যান্সার। তখন থেকে প্রতিমাসে ২৫ হাজার টাকা খরচে চিকিৎসা নেয়া হয়। তবে গত বছর নভেম্বর মাসে আর্থিকের অভাবে চিকিৎসা বন্ধ হয়ে যায়। সঠিক চিকিৎসা করাতে না পরায় তার স্ত্রীর জুন মাস থেকে রোগের  উপদ্রব তীব্র ভাবে দেখা দেয়। যখনি যন্ত্রনা শুরু হয় চটপত করতে করতে মাটিতে লুটে পড়ে। তিনি আরো জানান, তার স্ত্রীর চিকিৎসার খরচ জোগাতে নিজের ভিটেমাটি বিক্রি করেছেন। এখন আর তার খরচ জোগানোর কোন পথ নেই, তাই কি করবেন বুঝে উঠতে পারছেন না। তিনি তার স্ত্রীর সুচিকিৎসার জন্য দেশের সুহৃদয়বান ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে আর্থিক সহযোগিতার কামনা করেছেন।

 

এদিকে জুরাছড়িতে ওয়ার্ড মেম্বার কৃঞ্চা চাকমার  চিকিৎসার্থে স্থানীয় সাংবাদিক সুমন্ত চাকমার নেতৃত্বে  ১১ জন তরুন জুরাছড়ি দরিদ্র রোগী কল্যান তহবিল নামে  একটি  চিকিৎসা তহবিল গঠন করেছেন। সুমন্ত চাকমাও জনপ্রিয় নির্বাচিত জনপ্রতিনিধি কৃঞ্চা চাকমার সুচিকিৎসার জন্য সকলের কাছে আর্থিক সহায়তা কামনা করেছেন।

 

বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা জানান, ইউনিয়ন পরিষদে উন্নয়ন খাতে তেমন একটা আয় নেই-ফলে ইউনিয়ন পরিষদ ফান্ড থেকে তেমন একটা সহযোগীতা করা যায় না। তবে সকল ইউপি সদস্যরা সম্মিলিত ভাবে আর্থিক সহায়তা দেয়ার চেষ্টা করছে।

 

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন (ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগ) জানান, কৃঞ্চা চাকমার হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) জরায়ু মুখে ক্যান্সারে আক্রান্ত। এখন এ রোগের চিকিৎসা দেশে হচ্ছে। প্রাথমিকভাবে রোগ নির্ণয় করা গেলে অপারেশনের মাধ্যমে জরাযু কেটে বাদ দেয়া হয়। রোগীকে কেমোথেরাপি এবং রেডিও থেরাপি দিয়ে চিকিৎসা করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ