• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মুজিববর্ষ উপলক্ষে কাপ্তাইয়ে `ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় ` শীর্ষক সেমিনার                    আলীকদমে এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত।                    চোখের দৃষ্টি নিয়ে বাঁচতে চায় সুপ্রিয় চাকমা                    খাগড়াছড়িতে পুলিশ কনস্টেবল নিয়োগে কারো সাথে লেনদেন না করার আহ্বান এসপি’র                    খাগড়াছড়িতে সনাক-এর সভায় জেলার দুর্নীতি-অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ                    খাগড়াছড়িতে বুধবার লক্ষ শিশুকে ভিটামিন “এ” খাওয়ানো হবে                    ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ                    পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা                    চন্দ্রঘোনায় টিউবওয়েলের পানি পানে অযোগ্য, দুভোর্গ চরমে                    রাঙামাটিতে ট্রাক চালক কল্যাণ সমিতির মৃত্যুবরণকারী সদস্যের পরিবারদের মাঝে নগদ অর্থ প্রদান                    রাঙামাটিতে ছাত্রলীগ নেতা দীপংকর’র পিতৃ বিয়োগ, নেতা-কর্মীদের শোক                    রামগড়ে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মান কাজের পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার                    রাঙামাটির কাপ্তাই হ্রদ থেকে শ্রমিকের মৃতদেহ উদ্ধার                    রাঙামাটি জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩দিন ব্যাপী কর্মসূচী                    পানছড়িতে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় কর্মশালা                    কাপ্তাইয়ের দু`শিক্ষার্থীর জাতীয় পুরস্কার অর্জন                    পানছড়িতে এসডিজির দিনব্যাপী শীর্ষক কর্মশালা                    ঢাকায় কল্পনা চাকমা অপহরণের ন্যায় বিচারের দাবীতে আলোচনা সভা                    কাপ্তাইয়ে এসডিজি বাস্তবায়ন` বিষয়ক দিনব্যাপী কর্মশালা                    পাহাড়ী নয়, বাঙালি নয় আমি মানুষ-বিধান চাকমা                    বাঘাইছড়িতে পন্যবাহী ট্রাকে আগুন দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান                    
 

রাঙামাটিতে সমকাল-বিএফএফ জেলা পর্যায়ে স্কুল বিতর্ক প্রতিযোগিতা
চ্যাম্পিয়ন রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Mar 2019   Saturday

সমকাল-বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের(বিএফএফ) উদ্যোগে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের শনিবার রাঙামাটিতে জেলা পর্যায়ে স্কুল  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় দল। আর রানার্স-আপ হয়েছে রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়। 

 

রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় হলরুমে দিন ব্যাপী প্রতিযোগিতার উদ্ধোধন করেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। পুরুস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী। সুহৃদ সমাবেশের জেলা শাখার সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। স্বাগত বক্তব্যে দেন দৈনিক সমকাল রাঙামাটি অফিসের স্টাফ রিপোর্টার সত্রং চাকমা। অনুষ্ঠানে সুহৃদ সমাবেশের সদস্য ও বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠান শেষে প্রধান অতিথি চ্যাম্পিয়ন দল রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নুশরাত জাহান জেরিন (দলনেতা), হেরিন সুলতানা ঋতু, উম্মুল খায়ের ফাতেমা এবং রানার্স-আপ দল রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুখ, এহসানুল হক জিাসন(দলনেতা), মোঃ আশরাফ মাহমুদের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় নুশরাত জাহান জেরিন। এছাড়া অংশগ্রহনকারী সকল বিতার্কিতদেরও সনদপত্র তুলে দেয়া হয়।


মডারেটরের দায়িত্ব পালন করেন রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। বিচারক ছিলেন সাখাওয়াত হোসেন রুবেল, হেফাজত বারী সবুজ, সৈকত রঞ্জন চৌধুরী, ফিরোজ আল মাহমুদ সোহেল।


অনুষ্ঠানে বক্তারা শিক্ষা ব্যবস্থাসহ শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করতে পারলে দেশ জাতির উন্নয়নে কল্যাণ য়ে আনবে। দৈনিক সমকালের এধরণের বিতর্ক অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করে বক্তারা এ বির্তকের মধ্য দিয়ে যে যার মেধা রয়েছে তার বিকশিত হয়েছে। অংশগ্রহনকারী বিতার্কিতদের পক্ষ-বিপেক্ষে যুক্তি তর্কের উপস্থাপনের মধ্য দিয়ে সব কিছুই উঠে এসেছে। কিভাবে উন্নত ও আত্ননির্ভশীল হওয়ায় যায়।


প্রধান অতিথির বক্তব্যে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী বলেন, প্রতিযোগিতা না থাকলে উন্নতি করা সম্ভব নয়। বিজ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই মানব কল্যাণ সাধিত হবে। বিজ্ঞানের বর্তমান দুনিয়ার সাথে তাল মিলিয়ে চলতে না পারলে দেশ পিছিয়ে যাবে। বিজ্ঞান ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব না। যে জাতি শিক্ষায় শিক্ষিত হবে সেই জাতি ততই উন্নতি হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ