• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
লংগদুর আর্যগিরি বন বিহারে দুদিন ব্যাপী তৃতীয় দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন                    যমচুগ বনাশ্রম ভাবনা কেন্দ্রে ৩৭ তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    জাতীয় পর্যায়ে নারীকে উন্নয়নের মূলস্রোতধারায় আনয়নের লক্ষ্যে সরকার কাজ করছে-এ কে এম মামুনুর রশিদ                    জুরাছড়িতে সামাজিক ও আচারণ পরিবর্তন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    ধামাইছড়া পরীচুগ বনবিহারে ২য়তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    রাঙামাটির মহালছড়ি জনতা বৌদ্ধ বিহারে ২য় শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত                    রাঙামাটির নানিয়ারচরে আত্মকর্মসংস্থানের চেক বিতরণ                    রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন অভিযোজনে পার্বত্য জেলার প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন মতবিনিময় সভা                    বালুখালী ইউনিয়নে হিল ফ্লাওয়ারের কৃষক সংলাপ অনুষ্ঠিত                    রাঙামেটিতে আয়কর রিটার্ন গ্রহন অনুষ্ঠিত,সাড়ে পাচশত রির্টানের বিপরীতে ১ কোটি ২০ লাখ টাকা জমা পরেছে                    রাজস্থলী চন্দ্রঘোনা সড়কে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে আহত ১০                    মহালছড়িতে বাইন্দকপাড়া ধর্মসূখ বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন                    জুম ফুল থিয়েটারের ৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    ধনপাতা সাধনা বনবিহারে দুদিন ব্যাপী ১৬তম কঠিন চীবর দান সম্পন্ন                    রাঙামাটিতে বিভিন্ন মসজিদে মসুল্লিদের মাস্ক পরা নিশ্চিত করতে জেলা প্রশাসনের উদ্যোগ                    বঙ্গবন্ধু কন্যার অসাম্প্রদায়িক নেতৃত্ব বর্হিবিশ্বে দেশের মুখ উজ্জল করেছে                    রাঙামাটিতে সিএনজি চালককে মারধর ও সিএনজি ছিনতাইয়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের একাডেমিক ও বিজ্ঞান ভবন উদ্ধোধন                    পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের জেলা সমন্বয় সভা অনুষ্ঠিত                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডকে সম্পূর্ন সোলার বিদ্যুতের আওতায় আনা হয়েছে                    
 

কাপ্তাইয়ে পাহাড়ের ঢালুতে ঝুঁকি নিয়ে বসবাস,দূর্ঘটনার আশংকা

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Jul 2019   Sunday

রাঙামাটির কাপ্তাইয় উপজেলার বিভিন্ন এলাকায় পাহাড়ের ঢালুতে মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করার কারণে  আবারও  বর্ষা মৌসুমে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা করছে এলাকার লোকজন।

 

পাহাড় ধসের আশঙ্কার ফলে প্রাণ রক্ষার্থে বসবাসরত লোকজনের  পাহাড়ের ঢালুতে  একদিকে প্লাস্টিক (ত্রিপল) দিয়ে রক্ষার চেষ্টা করা হচ্ছে। অন্যদিকে প্রতিনিয়ত চলছে অপরিকল্পিত ভাবে পাকা দালান  নির্মাণ। প্রশাসনের পক্ষ থেকে বারবার সচেতন করলেও কে  কার কথা শুনে।  গেল ২০১৭ সালের ১৩ জুন রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় পাহাড় ধসে ১৮জনের করুন মৃত্যুসহ বহু লোকজন আহত হয়েছে। এরপর থেকে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ হতে পাহাড়ের ঢালুতে বসবাস করতে নিষেধ করলেও তা কর্ণপাত করছে না সংশ্লিষ্টরা।

 

কাপ্তাইয়ের বড়ইছড়ি সড়কের ওপর বড়ইছড়ি-রাঙামাটি সড়ক,শীলছড়ি,চিৎমরম,নতুন বাজার ঢাকাইয়া কলোনী,লগগেইট,কার্গো ডাউন সাইডসহ বিভিন্ন এলাকায় কয়েক হাজার লোকজন মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করতে দেখা যায়। 

 

এদিকে ওই এলাকায় বসবাসরত ইসমাইল,হোসেন,রাবেয়া,খলিল জানান, আমাদের নিজস্ব কোন সম্পত্তি নেই,নেই কোন ঘর-বাড়ি। সরকারের পক্ষ হতেও ভুমি ধসের সময় পার্শ্ববতী স্কুল,ক্লাব ঘরে সাময়িক আশ্রয় দেয়া হয়। আমরা বারবার বলেছি, আমাদের নিজস্ব কোন ভুমি নেই। আমাদের স্থায়ীভাবে থাকার জায়গা করে দিন। প্রতিশ্রুতি দিয়েও তারা আমাদের আর কোন খবর রাখে না। তাই শত মৃত্যুর ঝুঁকি জেনেও আবার একই জায়গায় বসবাস করছি বলে ভুক্তভুগি পাহাড়ের ঢালুতে বসবাসরত লোকজন জানান।

 

অপরদিকে কাপ্তাইয়ে বিভিন্ন এলাকায় দেখাযায়, পাহাড়ের ঢালুতে অপরিকল্পিত ভাবে প্রশাসনের অনুমতি ব্যতিরেকে হর-হামেশা পাকা দালান নির্মাণ করা হচ্ছে। আবার এসব লোকজন পাকা দালান বা নিজস্ব ঘর-বাড়ি রক্ষার্থে প্লাস্টিক (ত্রিপল) দিয়ে ভুমিধস রক্ষার চেষ্টা করছে।   

 

এবিষয়ে ইউপি সদস্য সজিবুর রহমান জানান,পাহাড়ের ঢালুতে মৃত্যুর ঝুঁকি নিয়ে বিপুল সংখ্যক লোকজন বসবাস করছে। আমরা এদের বারবার নিষেধ করার পরও তারা কোন কর্ণপাত করছেন না।

 

তিনি আরো জানান,বসবাসরত লোকজনের নিজস্ব কোন সম্পত্তি না থাকায় ঝুঁকি জেনেও তারা বসবাস করছে । এদের চিরস্থায়ী ভাবে সরকারের পক্ষ হতে ব্যবস্থা করে দিলে হয়ত এমন ঝুঁকি নিয়ে আর বসবাস করত না বলে তিনি উল্লেখ করেন। কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল বলেন,আমরা প্রশাসনের পক্ষ হতে এ ব্যাপারে বারবার বলেছি এবং সর্তক করে দিয়েছি। যেন ঝুঁকিতে কেউ বসবাস না করে। কেউ যদি অন্যায় ভাবে পাহাড় কেটে করে বসবাস করে বা প্রশাসনের অনুমতি ব্যতিত গৃহ নির্মাণ করে তাহলে তাদের বিরোদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ