• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্য এলাকায় মোনঘর প্রতিষ্ঠানটি একটি বাতিঘর-দীপংকর তালুকদার এমপি                    সুভাষ চাকমা সভাপতি, পিন্টু চাকমা সাধারণ সম্পাদক ও ক্লিন চাকমা সাংগঠনিক সম্পাদক নির্বাচিত                    চন্দ্রঘোনায় শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে আরএইচস্টেপের সমন্বয় সভা অনুষ্ঠিত                    পানছড়িতে পৌনে নয় কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে--বাসন্তী চাকমা এমপি                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পানীয় জলের উৎস উন্নয়নের লক্ষ্যে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা                    পার্বত্যাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে                    রাঙামাটি প্রাণীসম্পদ দপ্তরে জেলা পরিষদের অর্থায়নে ভেটেরিনারি ঔষুধ বিতরণ                    রাঙামাটি পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পেলেন জামাল উদ্দিন                    পানছড়িতে ইপসা ‘শো’ প্রকল্পের পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জনসংহতি সমিতির দুই কর্মী নিহত                    রাঙামাটিতে অ্যাকটিভ মাদার্স ফোরাম এর ভূমিকা ও করণীয় শীর্ষক কর্মশালা                    রাঙামাটিতে ৫৮ শতক জমির মালিকানা নিয়ে দুই দেওয়ানের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে ধুমপান করার দায়ে ৬ব্যক্তিকে জরিমানা                    রুমা থেকে ৬ গ্রামবাসীকে অপহরণ করেছে দুর্বৃত্তরা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে গুর্খা সম্প্রদায়ের সৌজন্য সাক্ষাৎ                    বিলাইছড়িতে বেতের ঝুড়ি ও পুঁতির শোপিস তৈরি প্রশিক্ষণ শুরু                    বিলাইছড়িতে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কর্মশালা                    কাপ্তাইয়ে বঙ্গবন্ধু অনুর্ধ্ব ১৭ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন কাপ্তাই ইউনিয়ন পরিষদ                    ভূমি দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মঙ্গলবার রাঙামাটিতে সড়ক অবরোধ                    ভুমি বিরোধ নিয়ে রাঙামাটি শহরের কলেজ গেটে উত্তেজনা                    যুগান্তরের রাঙামাটি প্রতিনিধি মা’য়ের পরলোগমন                    
 

প্রতিবাদে মঙ্গলবার রোয়াংছড়িতে অর্ধ দিবস হরতাল
রোয়াংছড়িতে আ’লীগ নেতাকে গুলি করে হত্যা

বিশেষ রিপোর্টার,বান্দরবান : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Jul 2019   Monday

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার ২নং তারাছা ইউনিয়ন আ’লীগের সভাপতি মংমংথোয়াই মারমাকে (৫০) দুর্বৃত্তরা গুলি করে হত্যা করেছে। সোমবার দুপুর একটার দিকে শামুকঝিড়ি নামক এলাকায় এ ঘটনা ঘটেছে। ঘটনার প্রতিবাদে মঙ্গলবার রোয়াংছড়িতে অর্ধ দিবস হরতালের ডেকেছে জেলা আওয়ামীলীগ।


স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, সামনে রোয়াংছড়ি উপজেলায় আওয়ামীলীগের সম্মেলন উপলক্ষে সোমবার প্রস্তুতি সভা ছিল। সভা শেষ করে দুপুর ১টার দিকে রোয়াংছড়ি থেকে মোটরসাইকেলে একা বান্দরবান জেলা শহরের বাড়ির উদ্দেশ্যে ফিরছিলেন ২নং তারাছা ইউনিয়ন আ’লীগের সভাপতি মংমংথোয়াই মারমা । এসময় শামুকঝিড়ি নামক এলাকায় পৌছলে আগে থেকে ওৎ পেতে থাকা একদল দুর্বৃত্ত তাকে লক্ষ্য করে ৪ থেকে ৫ রাউন্ড গুলি করে। পরে স্থানীয় লোকজন তাকে রাস্তায় পড়ে থাকতে দেখতে পেয়ে তাকে উদ্ধার করে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। তাঁর শরীরে বাম হাতের নিচে বুকে দুইটি ও ডান পায়ের হাঁটুতে একটি গুলি চিহ্ন এবং মোটরসাইকেলে তিনটি মোট ছয়টি গুলির চিহ্ন পাওয়া গেছে। কারা তাকে হত্যা করেছে তা এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। এ ঘটনায় এখনো রোয়াংছড়ি থানায় মামলা হয়নি। পুলিশও কাউকে গ্রেফতার করতে পারেনি। ঘটনার প্রতিবাদে সন্ধ্যায় জেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা বিক্ষোভ-মিছিল বের করেছে।


এদিকে, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো: ইসলাম বেবী আঞ্চলিক সংগঠন জেএসএসকে দায়ী করে বলেন, জেএসএস আ’লীগের দূর্গ ভেঙ্গে দিতে এই ধরণে নোংরা রাজনীতিতে জড়িয়ে পড়ছে। সংঘবদ্ধ তৃণমূলের আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মনোবল ভেঙ্গে দিতেই একের পর এক হত্যাকান্ড ঘটাচ্ছে জেএসএস। এই ধরণের নোংরা রাজনীতি ও হত্যাকান্ড বন্ধে তিনি জোর দাবি জানান।

 

তিনি আরো বলেন, আ’লীগ নেতা হত্যার ঘটনায় প্রতিবাদ জানাতে জেলা আ’লীগ রোয়াংছড়ি উপজেলায় মঙ্গলবার অর্ধ দিবস হরতাল পালন করবে।

 

তবে এই ধরণের হত্যাকান্ডের ব্যাপারে স্থানীয় জেএসএস এর নেতারা দাবি করেছেন, তারা এমন হত্যাকান্ডের সঙ্গে জড়িত নয়। পার্বত্য চুক্তি ও পার্বত্য মানুষের অধিকার আদায়ে নিয়ম তান্ত্রিকভাবে আন্দোলন করে আসছেন। রোয়াংছড়ি উপজেলা জেএসএস সভাপতি অংশৈমং মারমা জানান, এ ধরণের নোংরা রাজনীতি সঙ্গে জড়িত নয় জেএসএস। যারা এমন হত্যাকান্ড ঘটিয়েছে তাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি করেছেন।


নিহতের বড় ভাই চাইহ্লাউ মারমা জানান, পথে দুর্বৃত্তরা তার ভাইকে গুলি করে নিমর্মভাবে হত্যা করেছে। তিনি এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত সবার ফাঁসি চাই দাবি জানান। তিনি আরো বলেন, তিনি বিশ্বাস করতে পারছিলেন না। অথচ তাঁর সঙ্গে ঘন্টা দুয়েক আগেও মুঠোফোনে তার সাথে কথা হয়েছিল।


রোয়াংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সহ-সভাপতি চহাইমং মারমা জানান, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান প্রুহ্লাঅং মারমা তাকে মুঠোফোনে জানায় মংমংথোয়াই দুর্ঘটনার শিকার হয়েছে। প্রথমে তিনি সাধারণ কোনো সড়ক দুর্ঘটনা ভেবে ছিলেন। কয়েক মিনিট পরে জানতে পারলেন ছোট নয় বড় ধরণের ঘটনা হয়েছে।

 

রোয়াংছড়ি থানা ওসি শরিফুল ইসলাম জানান, সোমবার দুপুর ১টার দিকে রোয়াংছড়ি উপজেলা থেকে ৩ কিলোমিটার দূরে শামুকঝিরি এলাকায় এ ঘটনা ঘটে। মংমংথোয়াই-এর বাড়ি তারাছা ইউনিয়নে তালুকদার পাড়ায়। তবে তিনি বেশ কিছুদিন যাবত জেলা শহরের পরিবার নিয়ে বসবাস করে আসছেন। এ ঘটনায় এখনো মামলা হয়নি। কারা এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত এই ব্যাপারে তদন্ত চলছে।


উল্লেখ্য, বান্দরবান জেলায় এ পর্যন্ত বিভিন্ন ঘটনায় ৮ জন নিহত ও একজন অপহৃত হন। অপহৃত ব্যক্তির খোঁজ এখনও মেলেনি। আ’লীগ নেতা ও কর্মী নিহত হওয়ার পেছনে স্থানীয় আ’লীগ নেতারা পিসিজেএসএসকে দায়ি করে আসছেন। এদিকে পিসিজেএসএসের নেতা, কর্মী খুন ও অপহরণের পেছনে মায়ানমারের বিচ্ছিন্নতা গ্রুপ আরাকান লিবারেশন পার্টিকে (এএলপি) দায়ি করে আসছিল। স্থানীয়ভাবে এই এএলপিকে মগ পার্টি নামেই বেশি পরিচিত। এ মগ পার্টিটি সৃষ্টির পেছনে স্থানীয় কয়েকজন আ’লীগ নেতা জড়িত বলে পিসিজেএসএস দাবি করে আসছিল।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

আর্কাইভ