• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্য চুক্তির ২৩বর্ষ পূর্তিতে সেনা জোনের শীতবস্ত্র বিতরণ                    ২৩তম শান্তি চুক্তি দিবস উপলক্ষে মহালছড়িতে সেনাবাহিনীর মেডিকেল সামগ্রী বিতরন                    সরকার পাহাড়ি জনগণকে রাজনৈতিক অবমূল্যায়ন করতে পারে না                    পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য আঞ্চলিক পরিষদের আলোচনা সভা                    পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ তম বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা                    চুক্তির বর্ষপূর্তি উদ্যাপনে কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগীতা                    পার্বত্য চুক্তির ২৩ বছর পূর্তিতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আলোচনা সভা                    সমৃদ্ধ বাংলাদেশ গঠনের জন্য পার্বত্য চুক্তি বাস্তবায়ন জরুরী                    ২৩ বছরেও পার্বত্য চুক্তি অধরা, চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নে উদ্যোগ নেই                    পার্বত্য চুক্তিতে সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বৈষম্যমূলক ধারাগুলো সংশোধনের দাবী                    ক্ষমতার অপব্যবহারের অভিযোগে রাঙামাটির জেলা প্রশাসকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন                    চিম্বুর পাহাড়ে পর্যটন ও পাঁচ তারা হোটেল নির্মাণের প্রতিবাদে খাগড়াছড়িতে শিক্ষার্থীদের বিক্ষোভ                    বান্দরবানের উচ্ছেদ করে চিম্বুক পাহাড়ে পাঁচতারা হোটেল ও বিনোদন পার্ক নির্মানের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    জলবায়ু পরিবর্তন অভিযোজনে পার্বত্য এলাকায় প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন বিষয়ক জেলা পর্যায়ে রাঙামাটিতে মতবিনিময় সভা                    খাগড়াছড়িতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা                    নানিয়ারচরের আয়েশার মানবিক আবেদন                    রাঙামাটিতে করোনায় নতুন করে আরো ৬ জনের পজিটিভ,মোট আক্রান্ত ১০৩৮ জন                    আর্ন্তজাতিক নারী মানবধিকার রক্ষা দিবস রাঙামাটিতে মানববন্ধন ও আলোচনা সভা                    রাঙামাটির রাজস্থলীতে তুইনুমং মারমা হত্যা মামলায় কাপ্তাই চিৎমরম ইউপি চেয়ারম্যানসহ আটক ২                    আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের একটি টিম রারাবিপ্রবির উপাচার্যের সাথে সৌজন্য সাক্ষাতে                    বাঘাইছড়িতে এক কিশোরের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা                    
 

নানিয়ারচর উপজেলাবাসীর প্রথম সার্বজনীন মহাসংঘদান অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Dec 2019   Friday

রাঙামাটিতে প্রথমবারের মত শুক্রবার নানিয়ারচর উপজেলাবাসীর উদ্যোগে সার্বজনীন মহাসংঘদান অনুষ্ঠিত হয়েছে।


বন বিহার মাঠে বুদ্ধ পতাকা উত্তোলন ও উদ্ধোধনী ধর্মীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে শুরু দান অনুষ্ঠান শুরু হয়। এরপর পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধমূর্তিদান,সংঘদান,অষ্টপরিস্কার দান,হাজার বাতি দান, প্যাগোডার উদ্দেশ্য টাকা দান,পিন্ডুদান, উৎসর্গসহ নানাবিধ দান করা হয়। পরে ভগবান বুদ্ধ ও পরিনির্বানপ্রাপ্ত মহাসাধক সাধনানন্দ মহাস্থবির বনভান্তের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া নানিয়ারচর থেকে ৫জন ভিক্ষুসহ মোট ৮জন ভিক্ষুকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। নানিয়ারচর উপজেলাসহ দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। সাধু সাধু সাধু ধ্বনিতে মুখর হয়ে উঠে রাজবন বিহার প্রাঙ্গন। ভাতৃঘাতি সংঘাত বন্ধে অনুষ্ঠানে পাঁচ মিনিট নিরবতায় থেকে ভাবনা করেন পুণ্যার্থীরা।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন সাবেক উপমন্ত্রী মণিস্বপন দেওয়ান। আরো বক্তব্য রাখেন সাবেক রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উদযাপন কমিটির উপদেষ্টা নিখিল কুমার চাকমা। নানিয়ারচর উপজেলার সার্বজনীন মহাসংঘদান উদযাপন কমিটির সভাপতি প্রগতি চাকমা। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজবন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অমীয় খীসা, ডাঃ রূপম দেওয়ানসহ উদযাপন কমিটির উপদেষ্টাসহ ¬অন্যান্য প্রমূখ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এতে পঞ্চশীল প্রার্থনা করেন উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুদ্বীপ্ত চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন কমল কান্তি দেওয়ান।


অনুষ্ঠানে ধর্মীয় দেশনা দেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান ও বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। আরো দেশনা দেন, ফুরমোন সাধনাতীর্থ আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির, নানিয়ারচর রত্নাকুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিশদ্ধানন্দ মহাস্থবিরসহ রাজবন বিহারের সিনিয়র ভিক্ষু জ্ঞানপ্রিয় মহাস্থবির।


অনুষ্ঠানে দেশনাকালে ভিক্ষুরা বলেন, এ উদ্যোগ খুবই প্রশংসনীয়। এভাবে প্রচার ও প্রসারিত হবে পৃথিবীতে শ্রেষ্ঠ ধর্ম হিসেবে বিবেচিত বৌদ্ধধর্ম। তবে ধর্মের পাশা-পাশি পঞ্চশীল পালন করতে হবে। পঞ্চশীল পালনে গৃহী জীবনে উন্নতি হবে। দান ও শীলের পাশা-পাশি ভাবনা করতে হবে। এছাড়া দেশনাকালে ভাতৃঘাতি সংঘাত বন্ধ করে উভয়ের মধ্যে হানা-হানি,মারা-মারি না করে ঐক্যর পথে আহ্বান জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ