• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদে সন্ত্রাসীদের চাদা দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে বিএফডিসির সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক                    হুইল চেয়ার বন্দি নিংপ্রুচাই মারমার শারিরীক অবস্থার খোঁজ নিতে মহালছড়িতে খাগড়াছড়ি জেলা প্রশাসক                    জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহেলা নয়- গুরুত্ব সহকারে দেখতে হবে                    ভাইরাসের ভ্যাকসিন বা টিকা না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে                    যুদ্ধাপরাধীর পাশাপাশি জঙ্গীবাদের মদদদাতাদের শাস্তির আওতায় আনার দাবি                    চন্দ্রঘোনায় বন মামলার আসামি আটক ১                    ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ                    রাজস্থলীতে চাঁদা আদায়কালে তুফান পার্টির সদস্য আটক                    রাঙামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন                    রাঙামাটিতে জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সন্মেলন করেছেন এক অসহায় পরিবার                    বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ                    খাগড়াছড়ির দীঘিনালায় ৬ষ্ঠ শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় পুলিশ কনস্টেবল আটক                    এমএন লারমা ৮১তম জন্ম বার্ষিকী আজ                    কক্সবাজারে সময় টিভির সাংবাদিককে হত্যা চেষ্টার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    নানিয়ারচরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা স্মৃতি দ্বিতল অডিটোরিয়াম ভবন উদ্বোধন                    পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ                    লংগদুর পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যা দিবস পালন                    রাঙামাটিতে দুর্বৃত্তদের গুলিতে এক জন নিহত                    মহালছড়িতে আলোচিত কিশোরী ধর্ষনের ঘটনার অভিযোগে আটক ১                    অবমাননাকারীদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়েরের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান                    
 

দীঘিনালায় বাড়ছে হামে আক্রান্ত রোগীর সংখ্যা
সেনাবাহিনীর সহযোগিতায় হামে আক্রান্ত ২০ শিশুকে হাসপাতালে ভর্তি

জাহাঙ্গীর আলম রাজু,দীঘিনালা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Mar 2020   Monday

খাগড়াছড়ির দীঘিনালায় করোনা ভাইরাসের আতংকের মাঝে বাড়ছে হামে আক্রান্ত রোগীর সংখ্যা। উপজেলার দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে হাম।

 

 

সোমবার সেনাবাহিনীর সহযোগিতায় হামে আক্রান্ত ২০ শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আক্রান্ত শিশুদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সেনাবাহিনী যৌথভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। তাছাড়াও আক্রান্ত শিশুদের চিকিৎসার পাশাপাশি দুর্গম এই পাহাড়ী গ্রামের সুস্থ্য শিশুদের হামের টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এদিকে হামের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার মানুষের মাঝে আতংকের পাশাপাশি দেখা দিয়েছে খাদ্য সংকট। গত ২২ মার্চ থেকে দুর্গম এই পাহাড়ী গ্রামে দেখা দেয় হামের প্রাদুর্ভাব। এপর্যন্ত এক শিশুর মৃত্যুসহ ২১ শিশু হামে আক্রান্ত হয়েছে।  

 

দুর্গম রথিচন্দ্র কারবারী পাড়ার দিনমজুর অমি রঞ্জন ত্রিপুরা জানান, আমার ছেলে মেয়ে দুজনই হামে আক্রান্ত হয়েছে। তারমধ্যে চিকিৎসার অভাবে গত শনিবার মেয়ে ধনিতা ত্রিপুরা মারা গেছে। তাই ছেলেকে বাচানোর জন্য হাসপাতালে নিয়ে এসেছি। তিনি আরও জানান, কাজ না করলে সংসার চলে না। বাড়িতে চাল ডাল কিছুই নেই। একদিকে করোনা ভাইরাসের কারনে কাজকর্ম বন্ধ। অন্যদিকে হামের প্রাদুর্ভাব। এমবস্থায় কি করবো বুঝতে পারছি না। পাড়ার প্রতিটি পরিবার আতংকের মাঝে দিন কাটাচ্ছে বলে জানান তিনি।

 

ইউপি সদস্য ঘনশ্যাম ত্রিপুরা জানান, হামে আক্রান্ত রথিচন্দ্রপাড়ার ২০ শিশুকে সেনাবাহিনীর সহযোগিতায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিকিৎসার পাশাপাশি রোগী ও অভিভাবদের খাবারও দিচ্ছে সেনাবাহিনী। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা। তিনি আরও জানান, রথিচন্দ্রপাড়ার প্রতিটি পরিবার দিনমজুর। তাই করোনা ভাইরাসের কারনে কাজকর্ম বন্ধ থাকায় দুর্গম এই পাহাড়ী গ্রামে দেখা দিয়েছে খাদ্য সংকট। জরুরী ভিত্তিতে ত্রানসামগ্রী বিতরণ করা না হলে খাদ্য সংকট তীব্র আকার ধারন করতে পারে বলে জানান তিনি।

 

সেনাবাহিনীর মেডিকেল অফিসার ক্যাপ্টেন আহসান হাবীব জানান, হামে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে দীঘিনালা সেনাজোনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হয়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও অভিভাবকদের মাঝে খাবার তিরণসহ চিকিৎসার স্বার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে সেনাবাহিনীর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে।

 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তনয় তালুকদার জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে এ পর্যন্ত আক্রান্ত ২০ শিশু ভর্তি হয়েছে। সেনাবাহিনীর সহযোগিতায় তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তাদের মধ্যে কেউই আশংকাজনক নয়। আক্রান্ত শিশুদের চিকিৎসার পাশাপাশি উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ রথিচন্দ্র পাড়ার সুস্থ্য শিশুদের হামের টিকা দেয়ারও উদ্যোগ গ্রহন করা হয়েছে। এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম ভর্তি হওয়া পান্তই ত্রিপুরা এখন অনেকটাই সুস্থ্য বলে জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ