• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে এলএসপিদের সংযোগ কর্মশালা অনুষ্ঠিত                    সংবাদ প্রকাশের পর জেলা প্রশাসনের সহযোগিতা ও প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন বিনতী                    ভূমি দখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ                    জুরাছড়িতে এক গ্রাম প্রধানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা                    সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পুনর্বহালের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি ভাইবোনছড়ায় এলজিএসপি’র প্রকল্পের কাজ পরিদর্শন                    আজ রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনার চার বছর                    ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন                    বাঘাইছড়িতে আট বছরে শিশু কন্যা ধর্ষনের অভিযোগ                    বাঘাইছড়িতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষনণ কর্মশালা                    পানছড়িতে পুষ্টি কার্যক্রম জোরদারকরণ শীর্ষক গোলটেবিল বৈঠক                    লামায় পানির স্রোতে ভেসে গিয়ে ২ ছাত্রের মৃত্যু                    সভাপতি সুমন,সাধারণ সম্পাদক নিপন ও সাংগঠকি সম্পাদক জগদীশ নির্বাচিত                    খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন                    বরকল ছোট হরিণা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ প্রদান                    চার বছর ধরে খোলা আকাশের নিচে শিকলবন্দি মেহেদি হাসান                    বরকলের ছোট হরিণা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩২টি দোকান ঘর পুড়ে ছাই                    পানছড়িতে দুর্বৃত্তদের হাতে এক বৌদ্ধ ভিক্ষু আহত,এলাকাবাসীর বিক্ষোভ-সমাবেশ                    জঙ্গলের সব্ জি বিক্রি করে সংসার চলে বিনীতা ত্রিপুরার                    খাগড়াছড়িতে কারাগারে কয়েদি’র মৃত্যু, পরিবারের অভিযোগ রহস্যজনক                    খাগড়াছড়িতে মাটিরাঙ্গায় এক ব্যক্তির মরদেহ উদ্ধার                    
 
ads

বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

ষ্টাফ রিপোর্টার,বান্দরবান : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Apr 2020   Monday

দেশ ও বিদেশে সর্বধিক পরিচিত বৌদ্ধ ধর্মবলম্বীদের ধর্মীয় গুরু উ পঞঞাজোত মহাথের (উ চ হ্লা ভান্তে ওরপে গুরু ভান্তে) আর নেই। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। 

 

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তাঁর লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়। তিনি গেল শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে দিয়ে রাখা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি বৌদ্ধ ধর্মীয় অনেক নিদর্শন স্থাপন করেছেন। তার মধ্যে অধিক পরিচিত জেলা শহরের বালাঘাটা এলাকার স্বণর্ জাদী বা স্বর্ণ মন্দিরের প্রতিষ্ঠাতা তিনি।


এদিকে, আগামী ১৫ এপ্রিল তাঁর মৃতদেহ চট্টগ্রাম থেকে বান্দরবান জেলায় নিয়ে আসা হবে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তাঁর হাজার হাজার ভক্তের মাঝে। মৃত্যুর আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে পার্বত্য তিন জেলায় হাজার হাজার ভক্ত তাঁর রোগমুক্তি কামনায় প্রার্থনা করে। বিভিন্ন বিহারে বিহারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। ভারত, মিয়ানমার, ফ্রান্স, চীন, শ্রীলংকা, নেপাল, থাইল্যান্ডসহ বিশ্বের কয়েকটি রাষ্ট্রে তার অগণিত ভক্তের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।


ভান্তের ভক্ত ও বান্দরবান পরিবার ও পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: অং চালু জানান, গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্ল ভান্তের লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়েছে। গত ১০ এপ্রিল সকালে জেলা শহরের তাঁর নিজ বিহারে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়।


প্রয়াত ভান্তের ভাই বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর উপ-পরিচালক চ থুই প্রু জানন,উ চ হ্ল ভান্তে ১৯৫৫ সালে ২২শে ডিসেম্বর বান্দরবানের বোমাাং রাজ পরিবারে জন্মগ্রহন করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও ১৯৮২ সালে এলএলএম পাশ করেন। ১৯৮৩ সালে বিসিএস-এ উত্তীর্ণ হয়ে ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। ১২ বছর পর্যন্ত তিনি কর্মজীবনে ছিলেন। চাকুরীর কর্মজীবন ত্যাগ করে ১৯৯৫ সালে তিনি প্রব্রজ্যা (ভিক্ষুত্ব) গ্রহন করেন।


তিনি আরো জানান, আগামী ১৫ এপ্রিল বুধবার সকালে উ চ হ্লা ভান্তের মৃতদেহ বান্দরবান জেলায় নিয়ে আসা হবে।


জানা গেছে, বৌদ্ধ ধর্মীবলম্বীসহ অন্যান্য ধর্মীবলম্বীদের কাছে সর্বধিক পরিচিত ছিলেনবুদ্ধ ধাতু জাদী (স্বর্ণ জাদী) প্রতিষ্ঠাতা হিসেবে। এই স্বর্ণ জাদীর নাম দেশের আনাচে-কানাচে পর্যটকদের কাছে অধিক পরিচিত। তিনি স্বর্ণ জাদীর প্রতিষ্ঠার পাশাপামি শহরের নিকটবর্তী কালাঘাটা এলাকায় নান্দনিক রাম জাদী প্রতিষ্ঠান করেন। এছাড়া দেশের বাইরে ভারতের বুদ্ধগয়া, থাইল্যান্ডে ও মিয়ানমারে মন্দির স্থাপন করেছেন।

 

তার মৃত্যুতে পার্বত্য মন্ত্রী উশৈ সিং বীর বাহাদুর এমপি, রাঙামাটির সাংসদ ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, বিএনপির সহ ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ পার্বত্য চট্টগ্রামের বিশিষ্টজনরা গভীর শোক প্রকাশ করেছেন। 

--হিলবিড২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ