• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়ি পৌর নির্বাচন: রফিকের বিরুদ্ধে সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়া’র ব্যাপক অভিযোগ                    শনিবার খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন, ভোট গ্রহন হবে ইভিএমে                    সংঘাত, হানাহানি, রক্তপাত নয়, মৈত্রী ভাব নিয়ে আগামী প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে হবে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি                    রাঙামাটিতে অনুরুদ্ধ বন বিহারে আটাশ বুদ্ধ পুজা, বুদ্ধ মূর্তিদান, সংঘদানসহ নানান ধর্মীয় অনুষ্ঠান                    যারা ২১ বছর বুকে পাথর বেঁধে দল করেছে, সেসব ত্যাগীদের মূল্যায়ন করতে হবে -তথ্যমন্ত্রী                    নারী ও শিশুদের নির্যাতন নিপীড়নের প্রতিবাদে রাঙামাটিতে মোমবাতি প্রজ্জলন ও মানববন্ধন                    পানছড়িতে চাঙমা লেখা কোর্সের সার্টিফিকেট বিতরণ                    জুরাছড়িতে পুষ্টি সমন্বয় কমিটি গঠন                    বরকল পুষ্টি সমন্বয় কমিটি গঠন ও পরিকল্পনা প্রণয়ন কর্মশালা                    রাঙামাটি পৌর সভা নির্বাচনে আওয়ামীলীগে প্রার্থী আকবর হোসেন চৌধুরী                    ৮ দফা বাস্তবায়নসহ শিক্ষা প্রতিষ্ঠানে বেতন ফি মওকুফের দাবিতে রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন                    সাংবাদিক সুশীল প্রসাদ চাকমার বাবা বিজক্ক চাকমার পরলোগমণ                    রাজস্থলীতে এলজিএসপির বরাদ্দকৃত ইলেকট্রনিকস সামগ্রী বিতরণ।                    খাগড়াছড়িতে পাহাড়ি নেতা মংসাজাই চৌধুরী’র ৩২তম স্মরণ বার্ষিকী অনুষ্ঠিত                    বরকলে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার                    রাঙামাটির কতুকছড়িতে পাথর বোঝাই ট্রাকে বেইলি ব্রীজ ভেঙ্গে গিয়ে চালকসহ ৩ শ্রমিকের মৃত্যু                    রাঙামাটির কৈতুরখিল মারমা পাড়ায় অসহায় ও ছিন্নমুল মানুষের পাশে ফ্রাংকো হিল চাইল্ড হোম                    বরকলে যুবদের নিয়ে ৫ দিন ব্যাপী ভ্রাম্যমাণ প্রশিক্ষণ শুরু                    রাজস্থলীতে অস্ত্রসহ জেএসএস কর্মীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী                    রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি হলেও মায়ানমারের আন্তরিকতার কারণে তা আটকে রয়েছে-পররাষ্ট্র মন্ত্রী                    মহালছড়িতে বাছড়ির দুর্গম এলাকায় বাপ্পী খীসার শীতের উপহার                    
 

বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

ষ্টাফ রিপোর্টার,বান্দরবান : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Apr 2020   Monday

দেশ ও বিদেশে সর্বধিক পরিচিত বৌদ্ধ ধর্মবলম্বীদের ধর্মীয় গুরু উ পঞঞাজোত মহাথের (উ চ হ্লা ভান্তে ওরপে গুরু ভান্তে) আর নেই। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। 

 

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তাঁর লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়। তিনি গেল শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে দিয়ে রাখা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি বৌদ্ধ ধর্মীয় অনেক নিদর্শন স্থাপন করেছেন। তার মধ্যে অধিক পরিচিত জেলা শহরের বালাঘাটা এলাকার স্বণর্ জাদী বা স্বর্ণ মন্দিরের প্রতিষ্ঠাতা তিনি।


এদিকে, আগামী ১৫ এপ্রিল তাঁর মৃতদেহ চট্টগ্রাম থেকে বান্দরবান জেলায় নিয়ে আসা হবে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তাঁর হাজার হাজার ভক্তের মাঝে। মৃত্যুর আগে হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে পার্বত্য তিন জেলায় হাজার হাজার ভক্ত তাঁর রোগমুক্তি কামনায় প্রার্থনা করে। বিভিন্ন বিহারে বিহারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। ভারত, মিয়ানমার, ফ্রান্স, চীন, শ্রীলংকা, নেপাল, থাইল্যান্ডসহ বিশ্বের কয়েকটি রাষ্ট্রে তার অগণিত ভক্তের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।


ভান্তের ভক্ত ও বান্দরবান পরিবার ও পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: অং চালু জানান, গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্ল ভান্তের লাইফ সাপোর্ট খুলে দেয়া হয়েছে। গত ১০ এপ্রিল সকালে জেলা শহরের তাঁর নিজ বিহারে হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়।


প্রয়াত ভান্তের ভাই বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর উপ-পরিচালক চ থুই প্রু জানন,উ চ হ্ল ভান্তে ১৯৫৫ সালে ২২শে ডিসেম্বর বান্দরবানের বোমাাং রাজ পরিবারে জন্মগ্রহন করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও ১৯৮২ সালে এলএলএম পাশ করেন। ১৯৮৩ সালে বিসিএস-এ উত্তীর্ণ হয়ে ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। ১২ বছর পর্যন্ত তিনি কর্মজীবনে ছিলেন। চাকুরীর কর্মজীবন ত্যাগ করে ১৯৯৫ সালে তিনি প্রব্রজ্যা (ভিক্ষুত্ব) গ্রহন করেন।


তিনি আরো জানান, আগামী ১৫ এপ্রিল বুধবার সকালে উ চ হ্লা ভান্তের মৃতদেহ বান্দরবান জেলায় নিয়ে আসা হবে।


জানা গেছে, বৌদ্ধ ধর্মীবলম্বীসহ অন্যান্য ধর্মীবলম্বীদের কাছে সর্বধিক পরিচিত ছিলেনবুদ্ধ ধাতু জাদী (স্বর্ণ জাদী) প্রতিষ্ঠাতা হিসেবে। এই স্বর্ণ জাদীর নাম দেশের আনাচে-কানাচে পর্যটকদের কাছে অধিক পরিচিত। তিনি স্বর্ণ জাদীর প্রতিষ্ঠার পাশাপামি শহরের নিকটবর্তী কালাঘাটা এলাকায় নান্দনিক রাম জাদী প্রতিষ্ঠান করেন। এছাড়া দেশের বাইরে ভারতের বুদ্ধগয়া, থাইল্যান্ডে ও মিয়ানমারে মন্দির স্থাপন করেছেন।

 

তার মৃত্যুতে পার্বত্য মন্ত্রী উশৈ সিং বীর বাহাদুর এমপি, রাঙামাটির সাংসদ ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, বিএনপির সহ ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ পার্বত্য চট্টগ্রামের বিশিষ্টজনরা গভীর শোক প্রকাশ করেছেন। 

--হিলবিড২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ