• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম বিভাগের ২য় ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত                    প্রাথমিক বিদ্যালয়ের গেইট ভেঙ্গে পড়ে ছাত্রের মৃত্যু                    খাগড়াছড়িতে আদিবাসী দিবসকে কেন্দ্র করে পাল্টাপাল্টি মানববন্ধন ও বিক্ষোভ                    সংবিধানে আদিবাসী স্বীকৃতি ও মৌলিক অধিকারসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণ বাস্তবায়ন করতে হবে                    রাঙামাটিতে অটোরিক্সা ভাড়া পুণ নির্ধারণ, যানচলাচল শুরু                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাথে ইউনিয়ন এমএসপি‘র সংযোগ কর্মশালায় অভিজ্ঞতা বিনিময়                    খাগড়াছড়িতে সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা পাহাড়ের উন্নয়নে সব সম্প্রদায়ের সম-অংশীদারিত্ব এবং অংশগ্রহণ প্রয়োজন                    রাঙামাটির কাপ্তাই হ্রদে পানিতে ডুবে এক পর্যটকের মৃত্যু                    রাঙামাটিতে গণ পরিবহন চলাচল বন্ধে যাত্রীদের চরম ভোগান্তি                    বাঘা্ইছড়িতে ধর্ষনের অভিযোগে দুই ছাত্রলীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা                    রাঙামাটিতে শেখ কামালের জন্মদিনে উদ্বোধন হলো উত্তরাধিকার সনদ সিস্টেম।                    রাঙামাটি রাজ বন বিহারে বন্দুকভাঙ্গাবাসীর সার্বজনীন ২২তম মহাসংঘদান                    রাঙামাটিতে শেখ কামালের ৭৩ জন্মবার্ষিকী পালন                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামে পুষ্টির প্রতিশ্রুতি অগ্রসর বিষয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত                    সভাপতি লোকমান ও সা: সম্পাদক ইকবাল নির্বাচিত                    খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন থেকে রফিকুল ও রিপনকে অব্যাহতি প্রদান                    নানানভাবে হয়রানির শিকার হচ্ছে পাহাড়ী নারীরা                    রাঙামাটিতে যুবদলের নেতা শিশির বিন্দু চাকমার পদত্যাগ পত্র প্রত্যাহার                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের জন্য পুষ্টির প্রতিশ্রুতি উন্নয়ন নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত                    আদিবাসী শব্দ ব্যবহারে সরকারের আপত্তিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির                    কাপ্তাইয়ে হাতির ভয়ে পালাতে গিয়ে অটোরিকশা উল্টে আহত-৩                    
 
ads

দুই ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক না থাকায়
জুরাছড়িতে মানবিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে ৯৯৩পরিবার!

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 May 2020   Friday

করোনা ভাইরাস মোকাবেলায় কর্মহীন ও হতদরিদ্রদের জন্য মানবিক সহায়তা কর্মসূচী থেকে বঞ্চিত হতে যাচ্ছে রাঙামাটির জুরাছড়ি উপজেলার দুর্গম মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীরা। শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়ছেন।


খোজ নিয়ে জানা গেছে, করোনা ভাইরাস মোকোবেলায় মানবিক সহায়তা কর্মসূচী চালুর উদ্যোগ নেয় সরকার। এ কর্মসূচীর অন্তঃভুক্তির গুরুত্বপূর্ন শর্ত হচ্ছে সুবিধাভোগীর মোবাইল নাম্বার থাকতে হবে। কিন্তু জুরাছড়ি উপজেলার মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীর শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। এই দুই ইউনিয়নের লোকজন একমাত্র জুম চাষ করে জীবিকা নির্বাহ করে থাকে। এর মধ্যে জুরাছড়ি সদর উপজেলা থেকে মৈদ্যং ইউনিয়নের দুরত্ব হচ্ছে ৫০ কিলোমিটার এবং দুমদুম্যা ইউনিয়নের দুরত্ব প্রায় ১শ কিলোমিটার।


খোজ নিয়ে জানা গেছে, দুর্গম মৈদং ইউনিয়নের ভুয়াতলী ছড়ার সোনালী চাকমা। তার স্বামী দু’বছর আগে মারা গেছেন। করোনা ভাইরাসে অঘোষিত লক ডাউনে তিন সন্তান নিয়ে আধা পেট খেয়ে কষ্টে দিন যাপন করছেন। সরকারের মানবিক সহায়তা কর্মসূচীর চালুর খবর পেয়ে তিনি খুশি হলেও মোবাইল নাম্বার দিতে না পারায় তার নাম বাদ পড়েছে। শুধু তিনি নন কঞ্চন মালা চাকমা, ধনবী চাকমা, রূপসী চাকমাসহ অনেকে এই তালিকা থেকে বাদ পড়ায় হতাশ তারা।


দুমদুম্যা ইউনিয়নের প্রবীন হেডম্যান সমূর পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস সেখানকার লোকজন জানে না। মোবাইল নাম্বার কোথা থেকে দেবে। বগাখালীর ৫৫ বয়সী জলছড়ি পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস ! নাম্বার কোথা থেকে দেবো। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে বলে এটা নাকি? একই ইউনিয়নের কন্যামনি তঞ্চঙ্গ্যা (৬০) জানান, এক মাস ধরে এক বেলা ভাত খেয়ে অন্য বেলা জঙ্গলী আলু খেয়ে দিন পার করছি। সরকারি চাল দেবে শুনেছি অনেক উপকার হবে।


দুমদুম্যা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাধন কুমার চাকমা জানান, জুরাছড়ির সবচেয়ে দুর্গম হচ্ছে দুমদুম্যা ইউনিয়ন। সেখোনে যেতে ৫ থেকে ৬ দিন সময় লেগে যায়। ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারনে সরকারের কাছে দাবী জানালেও কোল ফলপ্রসূ হয়নি। অথচ শুধু মাত্র মোবাইল নাম্বার না থাকায় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা থেকে ইউনিয়নকে বঞ্চিত করা হচ্ছে। তিনি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে মোবাইল নাম্বার ছাড়া প্রান্তিক জনগোষ্ঠীদের অন্তঃভুক্ত করা দাবী জানান।


জুরাছড়ি অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অর্পন দেওয়ান বলেন, মানবিক সহায়তা প্রাপ্তি নির্দেশিকা অনুযায়ী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থের নামের সাথে অবশ্যই মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নাম্বার না থাকলে মানবিক সহায়তা সফটওয়ারে তার নাম অন্তঃভুক্ত করা যাবে না।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানান, দুমদুম্যা ইউনিয়নের মোবাইল নেটওয়ার্ক না থাকার বিষটি নিশ্চিত করে বলেন এ বিষয়ে জেলা প্রশাসকে অবহিত করা হয়েছে।


উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন, দুমদুম্যা ইউনিয়নে কোন মোবাইল নেটওয়াক নেই, সুতরাং সেখানকার অধিকাংশ জনগোষ্ঠীর মোবাইল ব্যবহার কওে না। যারা উপজেলা সদরে আসা-যাওয়া করে বিশেষ করে ওয়ার্ড সদস্যদের মোবাইল নাম্বার ব্যবহার করে। তিনি প্রান্তিক জনগোষ্ঠীদের এ কর্মসূচীর সহায়তা নিশ্চিত করা জরুরী বলে মন্তব্য করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ