• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মানিকছড়িতে ইউপিডিএফ সংগঠক ভূবন ত্রিপুরাকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ                    কিরণের পক্ষ থেকে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়কে ৩শ পিস ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী প্রদান                    বর্মা হত্যর মামলার আসামী পুলক জ্যোতি চাকমা খাগড়াছড়ি কারাগারে মৃত্যু                    সুবলং ইউনিয়নে বরাদ্দকৃত চাল ওয়ার্ডে মেম্বারদের হাতে বিতরণ                    কাপ্তাইয়ে নৌ-বাহিনীর সদস্য ও স্বাস্থ্যকর্মীসহ আরো ৭ জন করোনায় আক্রান্ত                    মস্তিষ্কের রক্তক্ষরণ জনিত কারণে বিলাইছড়ি উপজেলা প্রকৌশলীর মৃত্যু                    রাঙামাটিতে করোনায় নতুন করে আরো ৭ জনের পজিটিভ,মোট আক্রান্ত ৬৮ জন                    কাপ্তাইয়ে করোনা উপসর্গ নিয়ে এক মারমা যুবকের মৃত্যু                    রাঙামাটিতে করোনা উপসর্গে এক জনের মৃত্যু, নতুন করে আরো ৩জনসহ মোট আক্রান্ত ৬১ জন                    মহালছড়ির মাইসছড়ি ও ক্যায়াংঘাট ইউপিতে উন্মুক্ত বাজেট ঘোষণা                    চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    
 

দুই ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক না থাকায়
জুরাছড়িতে মানবিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে ৯৯৩পরিবার!

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 May 2020   Friday

করোনা ভাইরাস মোকাবেলায় কর্মহীন ও হতদরিদ্রদের জন্য মানবিক সহায়তা কর্মসূচী থেকে বঞ্চিত হতে যাচ্ছে রাঙামাটির জুরাছড়ি উপজেলার দুর্গম মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীরা। শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়ছেন।


খোজ নিয়ে জানা গেছে, করোনা ভাইরাস মোকোবেলায় মানবিক সহায়তা কর্মসূচী চালুর উদ্যোগ নেয় সরকার। এ কর্মসূচীর অন্তঃভুক্তির গুরুত্বপূর্ন শর্ত হচ্ছে সুবিধাভোগীর মোবাইল নাম্বার থাকতে হবে। কিন্তু জুরাছড়ি উপজেলার মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীর শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। এই দুই ইউনিয়নের লোকজন একমাত্র জুম চাষ করে জীবিকা নির্বাহ করে থাকে। এর মধ্যে জুরাছড়ি সদর উপজেলা থেকে মৈদ্যং ইউনিয়নের দুরত্ব হচ্ছে ৫০ কিলোমিটার এবং দুমদুম্যা ইউনিয়নের দুরত্ব প্রায় ১শ কিলোমিটার।


খোজ নিয়ে জানা গেছে, দুর্গম মৈদং ইউনিয়নের ভুয়াতলী ছড়ার সোনালী চাকমা। তার স্বামী দু’বছর আগে মারা গেছেন। করোনা ভাইরাসে অঘোষিত লক ডাউনে তিন সন্তান নিয়ে আধা পেট খেয়ে কষ্টে দিন যাপন করছেন। সরকারের মানবিক সহায়তা কর্মসূচীর চালুর খবর পেয়ে তিনি খুশি হলেও মোবাইল নাম্বার দিতে না পারায় তার নাম বাদ পড়েছে। শুধু তিনি নন কঞ্চন মালা চাকমা, ধনবী চাকমা, রূপসী চাকমাসহ অনেকে এই তালিকা থেকে বাদ পড়ায় হতাশ তারা।


দুমদুম্যা ইউনিয়নের প্রবীন হেডম্যান সমূর পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস সেখানকার লোকজন জানে না। মোবাইল নাম্বার কোথা থেকে দেবে। বগাখালীর ৫৫ বয়সী জলছড়ি পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস ! নাম্বার কোথা থেকে দেবো। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে বলে এটা নাকি? একই ইউনিয়নের কন্যামনি তঞ্চঙ্গ্যা (৬০) জানান, এক মাস ধরে এক বেলা ভাত খেয়ে অন্য বেলা জঙ্গলী আলু খেয়ে দিন পার করছি। সরকারি চাল দেবে শুনেছি অনেক উপকার হবে।


দুমদুম্যা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাধন কুমার চাকমা জানান, জুরাছড়ির সবচেয়ে দুর্গম হচ্ছে দুমদুম্যা ইউনিয়ন। সেখোনে যেতে ৫ থেকে ৬ দিন সময় লেগে যায়। ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারনে সরকারের কাছে দাবী জানালেও কোল ফলপ্রসূ হয়নি। অথচ শুধু মাত্র মোবাইল নাম্বার না থাকায় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা থেকে ইউনিয়নকে বঞ্চিত করা হচ্ছে। তিনি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে মোবাইল নাম্বার ছাড়া প্রান্তিক জনগোষ্ঠীদের অন্তঃভুক্ত করা দাবী জানান।


জুরাছড়ি অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অর্পন দেওয়ান বলেন, মানবিক সহায়তা প্রাপ্তি নির্দেশিকা অনুযায়ী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থের নামের সাথে অবশ্যই মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নাম্বার না থাকলে মানবিক সহায়তা সফটওয়ারে তার নাম অন্তঃভুক্ত করা যাবে না।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানান, দুমদুম্যা ইউনিয়নের মোবাইল নেটওয়ার্ক না থাকার বিষটি নিশ্চিত করে বলেন এ বিষয়ে জেলা প্রশাসকে অবহিত করা হয়েছে।


উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন, দুমদুম্যা ইউনিয়নে কোন মোবাইল নেটওয়াক নেই, সুতরাং সেখানকার অধিকাংশ জনগোষ্ঠীর মোবাইল ব্যবহার কওে না। যারা উপজেলা সদরে আসা-যাওয়া করে বিশেষ করে ওয়ার্ড সদস্যদের মোবাইল নাম্বার ব্যবহার করে। তিনি প্রান্তিক জনগোষ্ঠীদের এ কর্মসূচীর সহায়তা নিশ্চিত করা জরুরী বলে মন্তব্য করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ