• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহেলা নয়- গুরুত্ব সহকারে দেখতে হবে                    ভাইরাসের ভ্যাকসিন বা টিকা না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে                    যুদ্ধাপরাধীর পাশাপাশি জঙ্গীবাদের মদদদাতাদের শাস্তির আওতায় আনার দাবি                    চন্দ্রঘোনায় বন মামলার আসামি আটক ১                    ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ                    রাজস্থলীতে চাঁদা আদায়কালে তুফান পার্টির সদস্য আটক                    রাঙামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন                    রাঙামাটিতে জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সন্মেলন করেছেন এক অসহায় পরিবার                    বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ                    খাগড়াছড়ির দীঘিনালায় ৬ষ্ঠ শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় পুলিশ কনস্টেবল আটক                    এমএন লারমা ৮১তম জন্ম বার্ষিকী আজ                    কক্সবাজারে সময় টিভির সাংবাদিককে হত্যা চেষ্টার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    নানিয়ারচরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা স্মৃতি দ্বিতল অডিটোরিয়াম ভবন উদ্বোধন                    পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ                    লংগদুর পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যা দিবস পালন                    রাঙামাটিতে দুর্বৃত্তদের গুলিতে এক জন নিহত                    মহালছড়িতে আলোচিত কিশোরী ধর্ষনের ঘটনার অভিযোগে আটক ১                    অবমাননাকারীদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়েরের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান                    রাঙাামাটিতে মাল্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে                    রাঙামাটিতে ফ্রিতে হোম ডেলিভারি সার্ভিস চালু হয়েছে Boisabi.com                    
 

দুই ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক না থাকায়
জুরাছড়িতে মানবিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে ৯৯৩পরিবার!

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 May 2020   Friday

করোনা ভাইরাস মোকাবেলায় কর্মহীন ও হতদরিদ্রদের জন্য মানবিক সহায়তা কর্মসূচী থেকে বঞ্চিত হতে যাচ্ছে রাঙামাটির জুরাছড়ি উপজেলার দুর্গম মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীরা। শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়ছেন।


খোজ নিয়ে জানা গেছে, করোনা ভাইরাস মোকোবেলায় মানবিক সহায়তা কর্মসূচী চালুর উদ্যোগ নেয় সরকার। এ কর্মসূচীর অন্তঃভুক্তির গুরুত্বপূর্ন শর্ত হচ্ছে সুবিধাভোগীর মোবাইল নাম্বার থাকতে হবে। কিন্তু জুরাছড়ি উপজেলার মৈদং ও দুমদুম্যা ইউনিয়নবাসীর শুধুমাত্র মোবাইল নাম্বার না থাকায় ৯৯৩ পরিবার এ সহায়তা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। এই দুই ইউনিয়নের লোকজন একমাত্র জুম চাষ করে জীবিকা নির্বাহ করে থাকে। এর মধ্যে জুরাছড়ি সদর উপজেলা থেকে মৈদ্যং ইউনিয়নের দুরত্ব হচ্ছে ৫০ কিলোমিটার এবং দুমদুম্যা ইউনিয়নের দুরত্ব প্রায় ১শ কিলোমিটার।


খোজ নিয়ে জানা গেছে, দুর্গম মৈদং ইউনিয়নের ভুয়াতলী ছড়ার সোনালী চাকমা। তার স্বামী দু’বছর আগে মারা গেছেন। করোনা ভাইরাসে অঘোষিত লক ডাউনে তিন সন্তান নিয়ে আধা পেট খেয়ে কষ্টে দিন যাপন করছেন। সরকারের মানবিক সহায়তা কর্মসূচীর চালুর খবর পেয়ে তিনি খুশি হলেও মোবাইল নাম্বার দিতে না পারায় তার নাম বাদ পড়েছে। শুধু তিনি নন কঞ্চন মালা চাকমা, ধনবী চাকমা, রূপসী চাকমাসহ অনেকে এই তালিকা থেকে বাদ পড়ায় হতাশ তারা।


দুমদুম্যা ইউনিয়নের প্রবীন হেডম্যান সমূর পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস সেখানকার লোকজন জানে না। মোবাইল নাম্বার কোথা থেকে দেবে। বগাখালীর ৫৫ বয়সী জলছড়ি পাংখোয়া জানান, মোবাইল কি জিনিস ! নাম্বার কোথা থেকে দেবো। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে বলে এটা নাকি? একই ইউনিয়নের কন্যামনি তঞ্চঙ্গ্যা (৬০) জানান, এক মাস ধরে এক বেলা ভাত খেয়ে অন্য বেলা জঙ্গলী আলু খেয়ে দিন পার করছি। সরকারি চাল দেবে শুনেছি অনেক উপকার হবে।


দুমদুম্যা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাধন কুমার চাকমা জানান, জুরাছড়ির সবচেয়ে দুর্গম হচ্ছে দুমদুম্যা ইউনিয়ন। সেখোনে যেতে ৫ থেকে ৬ দিন সময় লেগে যায়। ইউনিয়নে মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারনে সরকারের কাছে দাবী জানালেও কোল ফলপ্রসূ হয়নি। অথচ শুধু মাত্র মোবাইল নাম্বার না থাকায় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা থেকে ইউনিয়নকে বঞ্চিত করা হচ্ছে। তিনি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে মোবাইল নাম্বার ছাড়া প্রান্তিক জনগোষ্ঠীদের অন্তঃভুক্ত করা দাবী জানান।


জুরাছড়ি অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অর্পন দেওয়ান বলেন, মানবিক সহায়তা প্রাপ্তি নির্দেশিকা অনুযায়ী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থের নামের সাথে অবশ্যই মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নাম্বার না থাকলে মানবিক সহায়তা সফটওয়ারে তার নাম অন্তঃভুক্ত করা যাবে না।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানান, দুমদুম্যা ইউনিয়নের মোবাইল নেটওয়ার্ক না থাকার বিষটি নিশ্চিত করে বলেন এ বিষয়ে জেলা প্রশাসকে অবহিত করা হয়েছে।


উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন, দুমদুম্যা ইউনিয়নে কোন মোবাইল নেটওয়াক নেই, সুতরাং সেখানকার অধিকাংশ জনগোষ্ঠীর মোবাইল ব্যবহার কওে না। যারা উপজেলা সদরে আসা-যাওয়া করে বিশেষ করে ওয়ার্ড সদস্যদের মোবাইল নাম্বার ব্যবহার করে। তিনি প্রান্তিক জনগোষ্ঠীদের এ কর্মসূচীর সহায়তা নিশ্চিত করা জরুরী বলে মন্তব্য করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ