• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
করোনায় বরকলে কর্মহীন ও অসহায় পরিবারের মাঝে ইউএনডিপি                    পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া থমকে গেছে,পাহাড়ের মানুষ সম্পূর্ণ অনিশ্চয়তার জীবনযাপনে বাধ্য হচ্ছে                    বসুন্ধরা গ্রুপের অর্থায়নে রাঙামাটিতে পিসিআর ল্যাব উদ্বোধন                    করোনায় এক কোটি টাকার লোকসান নিয়ে সীমিত আকারে খুলছে রাঙামাটি পর্যটন                    রাঙামাটিতে আজ পিসিআর ল্যাব উদ্বোধন হচ্ছে                    জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত                    শেখ কামাল-এর জন্মবার্ষিকী উপলক্ষে বরকলে বৃক্ষরোপন কর্মসূচি                    রাঙামাটিতে শক্তি ফাউন্ডেশনের উদ্যোগে গরীব ও অসহায়দের এক বেলা আহারের আয়োজন                    বাংলাদেশকে ১০টি রেলের ইঞ্জিন দিল ভারত                    প্রিয় ফটিকছড়িবাসী: আজ এই দিনটাকে মনের খাতায় গেঁথে রেখো                    বরকলে দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ                    রাঙামাটিতে ফেসবুক লাইভ শো                    করোনায় রাঙামাটিতে আরো আক্রান্ত ১১জন, মোট আক্রান্ত ৬০২জন                    এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে                    বরকলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    দুমদুম্যা ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রি ঘরে ঘরে পৌছলো                    শিশু দুর্জয় বাঁচতে চায়                    লক্ষ্মীছড়ি বাজার বয়কটের হুমকি                    স্থানীয়ভাবে নির্মিত হাউজবোট এবং ইলেট্রিক বোট পরিদর্শন জেলা পরিষদ চেয়ারমানের                    লামায় পুকুরে ডুবে ৪ বছরের এক শিশুর মৃত্যু                    ২০টি অক্সিজেন সিলিন্ডার দিলো চট্টগ্রাম সরকারী কমার্স কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা                    
 

সুবলং এ পাহাড় ডিঙ্গিয়ে ভাতা নিতে আসলেন এক শারীরিক প্রতিবন্ধী যুবক

নিরত বরন চাকমা, বরকল প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 May 2020   Wednesday

করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত দুর্যোগের কারণে সারা বিশ্ব থমকে গেছে।অার দেশের মধ্যে চলছে অঘোষিত লকডাউন।কিন্তু গরিবের পেট কি লকডাউন মানে? তাই জীবন ঝুঁকি নিয়ে রাঙামাটির বরকল উপজেলায় মঙ্গলবার সকালে ভাতার  আশায় পাহাড় ডিঙ্গিয়ে বরকল শাখা সোনালী ব্যাংকে চলে অাসেন এক শারীরিক  প্রতিবন্ধী যুবক। প্রতিবন্ধী যুবকটির নাম শান্তি লাল চাকমা(৩৭)।

 

জানা গেছে, বরকল উপজেলার সুবলং  ইউনিয়ন ৭নং ওয়ার্ডের উটছড়ি গ্রামের বাসিন্দা শান্তি লাল চাকমা। তার বাবর নাম  আানন্দ মোহন চাকমা। পাঁচ ভাই বোনের মধ্য শান্তি লাল চাকমা সবার বড়। তার বাবাও দৃষ্টি প্রতিবন্ধী। তাদের জীবন সংসার চলে খুব কষ্টের মধ্য। দেখার মতো কেউ নেই। স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারদের দয়ায় তিনি প্রতিবন্ধী তালিকাভুক্ত হয়েছেন।  আর ভাতা পান মাসে ৭শ ৫০ টাকা করে। বছরে ভাতা পেয়ে থাকেন ৯হাজার টাকা।

 

আরো জানা গেছে, এর আগে তার ভাতাগুলো ওয়ার্ড মেম্বারদের মাধ্যমে তুলে নিতো। তবে  নতুন নিয়ম হওয়াতে নিজের টাকা নিজে তুলতে হচ্ছে। এবারে তার বছরের ভাতা তুলতে এসে দুর্ভোগে পরতে হয় তাকে। না পারছেন তিনি বসে থাকতে না পারছেন দাড়াতে  আর না পারছেন কষ্ট সহ্য করতে। বলতে গেলে তার কঠিন অবস্থা দাড়িয়েছে। কারণ তিনি তো প্রতিবন্ধী।

 

সুবলং ইউনিয়ন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মধু মিলন চাকমা জানান,যার ভাতা তিনি তুলে নেবেন এতে তাদের কিছু করার নেই। তবে প্রতিবন্ধী যুবকটি কত বছর ধরে ভাতা তুলে আসছেন এবং তার  কোন নমিনী আসে কি না জানতে চাইলে তিনি জানান, ৩ থেকে ৪বছর ধরে ভাতা নিচ্ছেন। তবে নমিনী কে তা জানি না।

 

প্রতিবন্ধীরা আগে কি নিজের ভাতা নিজে তুলতো না কি অন্য কেউ তুলে দিতো এ বিষয়ে জানতে চাইলে তিনি আরো জানান, আগে প্রতিবন্ধীদের ভাতা ওয়ার্ড মেম্বারদের মাধ্যমে উত্তোলন করা হতো।গত  ৬ থেকে ৭মাস আগে ৮নং ওয়ার্ডে ভাতা নিয়ে সমস্যা হওয়ায় হয়তো অফিসে কেউ অভিযোগ করাই সে থেকে নিজের ভাতা নিজে তুলতে হচ্ছে বলে তিনি ধারণা করেন বলে সংবাদ মাধ্যমকে জানান।  

 

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ বজলুল করিম(মানিক) জানান, প্রকৃতভাবে গ্রাহকরা যাতে নিজের প্রাপ্য টাকা নিজে পায় তাই এ ব্যবস্থা। তবে গ্রাহক কোন কারণে আসতে না পারলে বা অসুস্থ হলে তার পক্ষে কেউ যদি লিখিতভাবে  আবেদন করেন তবে অবশ্যই টাকাটা তুলে নিতে পারবে বলে জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ