• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি প্রদান                    রাঙামাটিতে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত                    রাঙামাটির রিজার্ভ বাজারে ইসলামী ব্যাংকের উপ-শাখার উদ্বোধন                    প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বৃক্ষরাজী বিস্তার প্রকল্পের উদ্যেগে দোয়া ও মিলাদ মাহফিল                    খাগড়াছড়িতে ডাকাতিকালে গণধর্ষণের ঘটনার ক্লু উদঘাটন,ডাকাতি ও ধর্ষন’ দুটিই তাদের উদ্দেশ্য ছিল                    পাহাড়ের উন্নয়নে যারা বাধাগ্রস্থ করছে তাদের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস পালিত                    ধর্ষণের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কাপ্তাই হ্রদে সন্ত্রাসীদের চাদা দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে বিএফডিসির সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক                    হুইল চেয়ার বন্দি নিংপ্রুচাই মারমার শারিরীক অবস্থার খোঁজ নিতে মহালছড়িতে খাগড়াছড়ি জেলা প্রশাসক                    জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহেলা নয়- গুরুত্ব সহকারে দেখতে হবে                    ভাইরাসের ভ্যাকসিন বা টিকা না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে                    যুদ্ধাপরাধীর পাশাপাশি জঙ্গীবাদের মদদদাতাদের শাস্তির আওতায় আনার দাবি                    চন্দ্রঘোনায় বন মামলার আসামি আটক ১                    ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ                    রাজস্থলীতে চাঁদা আদায়কালে তুফান পার্টির সদস্য আটক                    রাঙামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন                    রাঙামাটিতে জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সন্মেলন করেছেন এক অসহায় পরিবার                    বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ                    খাগড়াছড়ির দীঘিনালায় ৬ষ্ঠ শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় পুলিশ কনস্টেবল আটক                    এমএন লারমা ৮১তম জন্ম বার্ষিকী আজ                    
 

সনাক-টিআইবি’র ভার্চুয়াল মতবিনিময় সভা
এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 26 Jul 2020   Sunday

রাঙামাটিতে করোনা ভাইরাস সংকট মোকাবেলায় সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহবান  জানিয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্টজনরা।  এ সকল বিষয় এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন তারা।

 

গেল ২৫ জুলাই সন্ধ্যা সাড়ে সাতটায় অনলাইনে আয়োজিত “করোনাকালীন সংকট: চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক এক মতবিনিময় সভায় এ আহবান জানিয়েছেন রাঙামাটি জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটি  উদ্যোগে আয়োজিত  উক্ত সভায় বক্তারা সরকরের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসার করে বলেন, বর্তমানে সঠিক নজরদারির অভাবে সরকারের ইতোপূর্বে গৃহীত পদক্ষেপগুলো ব্যর্থতায় পর্যবসিত হতে যাচ্ছে বলে তাদের বক্তব্যে উল্লেখ করেন। সভায় অংশগ্রহণকারিরা বিভিন্ন জনসমাগম স্থান, বাজার, দোকান ও শপিং মলে সামাজিক দুরত্ব মেনে না চলা, সচেতনতামূলক প্রচারণা কমে যাওয়া, সিএনজি ও ইজিবাইকে দু’জনের অধিক যাত্রী বহন করা, হাত ধোয়ার স্থানগুলো অকেজো হয়ে পড়ার পাশাপাশি করোনা টেস্ট করতে অনিহা ইত্যাদি বিষয় তুলে ধরেন।

 

সভায় উপস্থিত থেকে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির বিরুদ্ধে সাধারণ মানুষের যে প্রত্যাশা সেটি প্রধানমন্ত্রী শুরু থেকেই বলে আসছেন। কিন্তু এই সংকট সময়েও কিছু মানুষের আচরণ, দৃষ্টিভঙ্গি আমরা দেখছি যেগুলো অমানবিক। তিনি আরো বলেন, সরকার করোনাকালীন সময়ে কিছু ইতিবাচক কর্মসূচি গ্রহণ করেছে। অথচ এই ইতিবাচক কার্যক্রমগুলো থেকেও বিশেষ একটি গোষ্ঠী নানাভাবে ফায়দা লুটার চেষ্টা করছে। এ ধরনের সংকটময় মুহুর্তে কিছু অসৎ মানুষ দুর্নীতির মহোৎসবে মেতে উঠে। কিছু ক্ষেত্রে ছোটখাট বিচার হলেও দুর্নীতির রাঘববোয়ালরা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। তিনি সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল আচরণের আহবান জানান। 

 

সনাক সভাপতি অমলেন্দু হাওলাদারের সভাপতিত্বে এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও সনাক সদস্য নিরূপা দেওয়ান এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি প্রফেসর বাঞ্চিতা চাকমা।

 

রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, করোানাকালীন সময়ে খাদ্য সংকট মোকাবেলায় পৌরসভা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। কোভিড-১৯ বিষয়ক সচেতনতামূলক প্রচারণা এবং হাতধোয়াসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়েছে। 

 

সিভিল সার্জন ডা: বিপাশ খীসা বলেন, দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় রাঙামাটিতেও উদ্বেগজনকহারে দিন দিন করোনা পজিটিভ রোগী বৃদ্ধি পাচ্ছে। নমুনা প্রেরণের ৬ থেকে ৭ দিন পর ফলাফল পাওয়া যায়। ফলাফল প্রাপ্তীতে বিলম্ব হওয়ার কারণে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায়, নমুনা সংগ্রহের পর অতিদ্রুত ফলাফল প্রাপ্তী নিশ্চিত করা এবং করোনা ভাইরাস আক্রান্তদের সুচিকিৎসা প্রদানের লক্ষে রাঙাামাটিতে পিসিআর ল্যাব আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে উদ্বোধন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

তিনি আরো বলেন, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই এর কাজ চলছে, অতি শীঘ্রই তা বাস্তবায়ন হবে। 

 

শারিরীক অসুস্থতার জন্য অনুষ্ঠানে অংশগ্রহণ করতে না পারায় জেলা প্রশাসকের পক্ষে অংশগ্রহণকারি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শিল্পী রানী রায় বলেন, সভায় উত্থাাপিত বিভিন্ন চাহিদা বা সংকট সমাধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। তিনি করোনা সংকট মোকাবেলায় সকলের সহযোগিতা কামনা করেন। 

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. দীন নাথ তংচংগ্যা, জেলা কোভিড-১৯ ফোকাল পারসন ডা. মোস্তফা কামাল, রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ মো. তাছাদ্দিক হোসেন কবির প্রমুখ। 

 

সভায় আরো উপস্থিত ছিেেলন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুজজামান মহসিন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, টিআইবি’র পরিচালক (সিভিক এনগেজমেন্ট) ফারহানা ফেরদাউস, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, প্রোগ্রাম ম্যানেজার ও এরিয়া ম্যানেজারবৃন্দ। সভায় সাংবাদিক, আইনজীবী, ছাত্র, শিক্ষক, জনপ্রতিনিধি, বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, বিভিন্ন এনজিও এবং সামাজিক সংগঠনের প্রতিনিধি, যুব সমাজের প্রতিনিধিসহ রাঙামাটি জেলার বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় একশ নাগরিক অংশগ্রহণ করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ