• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চলে শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে প্রয়োজনে র‌্যাবসহ আরো বেশি পুলিশ মোতায়েন করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী                    পার্বত্য শান্তি চুক্তির আলোকে জেলা পরিষদগুলোর কাছে বিভিন্ন সরকারি সংস্থা হস্তান্তর করা হয়েছে-পার্বত্যমন্ত্রী                    চস্পানন চাকমা খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    পার্বত্যাঞ্চলকে দুনীর্তি মুক্ত করার লক্ষে দুর্নীতি বিরোধী সভা অনুষ্ঠিত                    চম্পানন চাকমা খাগড়াছড়ি জেলায় শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত                    সভাপতি পদে দীপংকর ও সাধারন সম্পাদক মূছা পূনরায় নির্বাচিত                    পদ্মা সেতুর ব্যায় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অন্ধকারে ঢিল ছুড়ছেন-ওবায়দুল কাদের                    জমে উঠেছে দাদা-দাদা,বদ্দা-বদ্দা খেলা                    আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন                    জেলা বিএনপির বিরুদ্ধে উপজেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন করবে কি, করবে না জুম্মগণ জানতে চাই-সন্তু লারমা                    ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলে চট্টগ্রামে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের র‌্যালী ও সমাবেশ                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে এক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল                    পিসিপি’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজেকে আলোচনা সভা                    লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজে সেনাবাহিনীতে যোগদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার                    খাগড়াছড়িতে উপজেলা পর্যায়ে চম্পানন চাকমা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    বাঘাইছড়ি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৩ ও কাউন্সিল পদে ৩২ জন মনোনয়ন পত্র দাখিল                    আগামী ২০ মে থেকে দুদিনের সফরে পর্যটন সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি                    ও উদ্ভাবন কৌশল কর্ম-পরিকল্পনা ও বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ                    রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের নেতৃত্বে রনি ও নিউটন                    
 
ads

সনাক-টিআইবি’র ভার্চুয়াল মতবিনিময় সভা
এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 26 Jul 2020   Sunday

রাঙামাটিতে করোনা ভাইরাস সংকট মোকাবেলায় সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহবান  জানিয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার বিশিষ্টজনরা।  এ সকল বিষয় এখনই তদারকি না করলে রাঙামাটিতে করোনা মহামারি আকার ধারণ করতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন তারা।

 

গেল ২৫ জুলাই সন্ধ্যা সাড়ে সাতটায় অনলাইনে আয়োজিত “করোনাকালীন সংকট: চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক এক মতবিনিময় সভায় এ আহবান জানিয়েছেন রাঙামাটি জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটি  উদ্যোগে আয়োজিত  উক্ত সভায় বক্তারা সরকরের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসার করে বলেন, বর্তমানে সঠিক নজরদারির অভাবে সরকারের ইতোপূর্বে গৃহীত পদক্ষেপগুলো ব্যর্থতায় পর্যবসিত হতে যাচ্ছে বলে তাদের বক্তব্যে উল্লেখ করেন। সভায় অংশগ্রহণকারিরা বিভিন্ন জনসমাগম স্থান, বাজার, দোকান ও শপিং মলে সামাজিক দুরত্ব মেনে না চলা, সচেতনতামূলক প্রচারণা কমে যাওয়া, সিএনজি ও ইজিবাইকে দু’জনের অধিক যাত্রী বহন করা, হাত ধোয়ার স্থানগুলো অকেজো হয়ে পড়ার পাশাপাশি করোনা টেস্ট করতে অনিহা ইত্যাদি বিষয় তুলে ধরেন।

 

সভায় উপস্থিত থেকে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির বিরুদ্ধে সাধারণ মানুষের যে প্রত্যাশা সেটি প্রধানমন্ত্রী শুরু থেকেই বলে আসছেন। কিন্তু এই সংকট সময়েও কিছু মানুষের আচরণ, দৃষ্টিভঙ্গি আমরা দেখছি যেগুলো অমানবিক। তিনি আরো বলেন, সরকার করোনাকালীন সময়ে কিছু ইতিবাচক কর্মসূচি গ্রহণ করেছে। অথচ এই ইতিবাচক কার্যক্রমগুলো থেকেও বিশেষ একটি গোষ্ঠী নানাভাবে ফায়দা লুটার চেষ্টা করছে। এ ধরনের সংকটময় মুহুর্তে কিছু অসৎ মানুষ দুর্নীতির মহোৎসবে মেতে উঠে। কিছু ক্ষেত্রে ছোটখাট বিচার হলেও দুর্নীতির রাঘববোয়ালরা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। তিনি সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল আচরণের আহবান জানান। 

 

সনাক সভাপতি অমলেন্দু হাওলাদারের সভাপতিত্বে এবং বিশিষ্ট শিক্ষাবিদ ও সনাক সদস্য নিরূপা দেওয়ান এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি প্রফেসর বাঞ্চিতা চাকমা।

 

রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, করোানাকালীন সময়ে খাদ্য সংকট মোকাবেলায় পৌরসভা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। কোভিড-১৯ বিষয়ক সচেতনতামূলক প্রচারণা এবং হাতধোয়াসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়েছে। 

 

সিভিল সার্জন ডা: বিপাশ খীসা বলেন, দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় রাঙামাটিতেও উদ্বেগজনকহারে দিন দিন করোনা পজিটিভ রোগী বৃদ্ধি পাচ্ছে। নমুনা প্রেরণের ৬ থেকে ৭ দিন পর ফলাফল পাওয়া যায়। ফলাফল প্রাপ্তীতে বিলম্ব হওয়ার কারণে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায়, নমুনা সংগ্রহের পর অতিদ্রুত ফলাফল প্রাপ্তী নিশ্চিত করা এবং করোনা ভাইরাস আক্রান্তদের সুচিকিৎসা প্রদানের লক্ষে রাঙাামাটিতে পিসিআর ল্যাব আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে উদ্বোধন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

তিনি আরো বলেন, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই এর কাজ চলছে, অতি শীঘ্রই তা বাস্তবায়ন হবে। 

 

শারিরীক অসুস্থতার জন্য অনুষ্ঠানে অংশগ্রহণ করতে না পারায় জেলা প্রশাসকের পক্ষে অংশগ্রহণকারি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শিল্পী রানী রায় বলেন, সভায় উত্থাাপিত বিভিন্ন চাহিদা বা সংকট সমাধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। তিনি করোনা সংকট মোকাবেলায় সকলের সহযোগিতা কামনা করেন। 

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. দীন নাথ তংচংগ্যা, জেলা কোভিড-১৯ ফোকাল পারসন ডা. মোস্তফা কামাল, রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ মো. তাছাদ্দিক হোসেন কবির প্রমুখ। 

 

সভায় আরো উপস্থিত ছিেেলন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুজজামান মহসিন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমা, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, টিআইবি’র পরিচালক (সিভিক এনগেজমেন্ট) ফারহানা ফেরদাউস, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, প্রোগ্রাম ম্যানেজার ও এরিয়া ম্যানেজারবৃন্দ। সভায় সাংবাদিক, আইনজীবী, ছাত্র, শিক্ষক, জনপ্রতিনিধি, বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, বিভিন্ন এনজিও এবং সামাজিক সংগঠনের প্রতিনিধি, যুব সমাজের প্রতিনিধিসহ রাঙামাটি জেলার বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় একশ নাগরিক অংশগ্রহণ করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ