• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    গ্রামবাসীদের উচ্ছেদ বন্ধের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি                    স্বপ্ন প্রতিবন্ধীর সভাপতি ত্রিনা চাকমা ও সম্পাদক প্রদীপ চৌধুরী                    ঘাতক ট্রাক প্রাণ কেড়ে নিল রাঙামাটি সরকারি কলেজের মেধাবী শিক্ষাথী সালেহিনের                    চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    
 
ads

বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ

বরকল প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Sep 2020   Wednesday

রাঙামাটির বরকল উপজেলায় বেসরকারি সংস্থা(এনজিও)   প্রগ্রেসিভ ও মানুষের জন্য ফাউন্ডেশন এর উদ্যোগে উপজেলা পর্যায় তথা তৃণমূল পর্যায়ে "নারী`র ক্ষমতায়ন" বৃদ্ধির লক্ষ্যে নতুন উদ্যোগ হাতে নিয়েছে স্বনামধন্য বেসরকারি (এনজিও)  সংস্থা প্রগ্রেসিভ। 

 

বুধবার উপজেলা প্রশাসন কার্যালয়ের কনফারেন্সে কক্ষে জনপ্রতিনিধি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও প্রথাগত হেডম্যান,কার্বারীদের নিয়ে অালোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

প্রোগ্রেসিভ এনজিও সংস্থার নির্বাহী পরিচালক সুচরিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক,  বরকল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা।এছাড়াও   অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুবলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুণ জ্যোতি চাকমা ও অাইমাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর কুমার চাকমা।  

 

সভাপতি বক্তব্য প্রোগ্রেসিভ সংস্থার নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা বলেন, বর্তমানে কাপ্তাই, জুরাছড়ি ও বরকল এ তিন উপজেলায় নারীর ক্ষমতায়কে তরান্বিত করতে নতুনভাবে  কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।তার পাশাপাশি উপজেলা সদর এলাকা সহ তৃণমূল পর্যায়ে  প্রথাগত নেতৃত্বে নারীর সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধি করা, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ,সমাজে লিঙ্গ ভিত্তিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় সচেষ্ট করা, নারী নেতৃত্বের সক্ষমতা বৃদ্ধি ও উন্নয়ন প্রতিষ্ঠা,স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করা এবং অবহেলিত,নির্যাতিত নারীদের সচেতন বৃদ্ধি করা ইত্যাদি বিষয়ের উপর  প্রোগ্রেসিভ এনজিও সংস্থা নতুন  উদ্যোগ হাতে নিয়েছে। তাছাড়াও  নারীদের ক্ষমতায়নে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে সমন্বয় রেখেই সেলাই প্রশিক্ষণ ব্যবস্থা চালু করা হবে। অার প্রশিক্ষণ শেষে দক্ষ প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন বিতরণের ব্যবস্থা করা হবে। অার এসব বিষয়গুলো বাস্তবায়নে তৃণমূল পর্যায় থেকে শুরু করে প্রথাগত হেডম্যান- কার্বারী,ইউনিয়ন জনপ্রতিনিধি,উপজেলা জনপ্রতিনিধি ও প্রশাসনিক নেতৃবৃন্দ সহ সকল নেতৃবৃন্দের  অান্তরিক সহযোগিতা কামনা করেন নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা।  

 

সভায় অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক বলেন, এনজিও হচ্ছে সরকারের উন্নয়নমূলক কাজে সহযোগি সংস্থা। সরকারের লক্ষ্য উদ্দেশ্যকে তরান্বিত করতে এনজিও সংস্থাগুলোর অারো সহযোগী হওয়া উচিত।যাতে রাষ্ট্রের লক্ষ্য উদ্দেশ্য এবং এনজিও সংস্থার লক্ষ্য উদ্দেশ্য যেন সাংঘর্ষিক না হয় এ বিষয়ে তিনি পরামর্শ দেন।

 

তিনি অারো বলেন,নারীদের ক্ষমতায়নের  যে উদ্যোগ হাতে নেওয়া হয়েছে তা খুবই প্রশংসনীয়। তবে এর সুনির্দিষ্ট লক্ষ্য উদ্দেশ্য থাকা উচিত।অার প্রোগ্রেসিভ এনজিও সংস্থার  উন্নয়নমূলক কার্যক্রমের বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে বলে সভায়  তিনি এসব কথা বলেন।  

 

অন্যদিকে, প্রথাগত নেতৃবৃন্দ  ও জনপ্রতিনিধিরা বলেন - প্রোগ্রেসিভ এনজিও  সংস্থাটি উপজেলা পর্যায়ে নতুন হিসেবে যে উদ্যোগটি হাতে নিয়েছে তা মহৎ একটি উদ্যোগ। তবে তৃণমূল পর্যায়ে বিভিন্ন ইউনিয়নে গিয়ে সুবিধা বঞ্চিত,পিছিয়ে পড়া নারীদের সাথে উঠান বৈঠক বা অালোচনা সভা করা হলে তারা এসব বিষয়ে অবগত হলে অারো বেশি সচতন করা যেত বলে বক্তরা উল্লেখ করেন। অার বক্তরা  সভার শুরতেই  সংস্থাটিকে শুভেচ্ছা জানিয়েছেন।এবং সংস্থাটির উন্নয়নমূলক কাজে তৃণমূল পর্যায়ে প্রথাগত নেতৃৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা সার্বিক সহযোগী প্রদানের প্রতিশ্রুতি দেন।

 

এসময়  নারী ক্ষমতায়ন প্রকল্পের(ওমেন ইন পাওয়ার প্রোজেক্ট) সমন্বয়কারী  তন্বী দেওয়ান,এডমিন অফিসার গোর্কি চাকমা,প্রকল্প কর্মকর্তা স্টিনা চাকমা,অাই.টি অফিসার উত্তরণ চাকমা, রাঙামাটি জেলার অাওয়ার লাইভ অাওয়ার হেল্থ,অাওয়ার ফিউচার  প্রকল্পের সমন্বয়কারী সুব্রত খীসা ও প্রোগ্রেসিভ এনজিও  সংস্থার ফিল্ড অফিসার  জোনাকি চাকমাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ