• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সাংবাদিক রোজিনার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও মুক্তির দাবীতে রাঙামাটিতে মানবববন্ধন                    সরকারের উন্নয়নের সাথে যাতে বিনয় যুক্ত হয় : তরুণ নেতাকর্মীদের প্রতি তথ্যমন্ত্রীর অনুরোধ                    খাগড়াছড়িতে সড়কে শৃঙ্খলা ফেরাতে পুলিশের অভিযান                    পেনশনারদের দূর্ভোগ উৎসব ভাতা না পাওয়ার অভিযোগ                    শনিবার খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন, ভোট গ্রহন হবে ইভিএমে                    সংঘাত, হানাহানি, রক্তপাত নয়, মৈত্রী ভাব নিয়ে আগামী প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে হবে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি                    রাঙামাটিতে অনুরুদ্ধ বন বিহারে আটাশ বুদ্ধ পুজা, বুদ্ধ মূর্তিদান, সংঘদানসহ নানান ধর্মীয় অনুষ্ঠান                    যারা ২১ বছর বুকে পাথর বেঁধে দল করেছে, সেসব ত্যাগীদের মূল্যায়ন করতে হবে -তথ্যমন্ত্রী                    নারী ও শিশুদের নির্যাতন নিপীড়নের প্রতিবাদে রাঙামাটিতে মোমবাতি প্রজ্জলন ও মানববন্ধন                    পানছড়িতে চাঙমা লেখা কোর্সের সার্টিফিকেট বিতরণ                    জুরাছড়িতে পুষ্টি সমন্বয় কমিটি গঠন                    বরকল পুষ্টি সমন্বয় কমিটি গঠন ও পরিকল্পনা প্রণয়ন কর্মশালা                    রাঙামাটি পৌর সভা নির্বাচনে আওয়ামীলীগে প্রার্থী আকবর হোসেন চৌধুরী                    ৮ দফা বাস্তবায়নসহ শিক্ষা প্রতিষ্ঠানে বেতন ফি মওকুফের দাবিতে রাঙামাটিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন                    সাংবাদিক সুশীল প্রসাদ চাকমার বাবা বিজক্ক চাকমার পরলোগমণ                    রাজস্থলীতে এলজিএসপির বরাদ্দকৃত ইলেকট্রনিকস সামগ্রী বিতরণ।                    খাগড়াছড়িতে পাহাড়ি নেতা মংসাজাই চৌধুরী’র ৩২তম স্মরণ বার্ষিকী অনুষ্ঠিত                    বরকলে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার                    রাঙামাটির কতুকছড়িতে পাথর বোঝাই ট্রাকে বেইলি ব্রীজ ভেঙ্গে গিয়ে চালকসহ ৩ শ্রমিকের মৃত্যু                    রাঙামাটির কৈতুরখিল মারমা পাড়ায় অসহায় ও ছিন্নমুল মানুষের পাশে ফ্রাংকো হিল চাইল্ড হোম                    বরকলে যুবদের নিয়ে ৫ দিন ব্যাপী ভ্রাম্যমাণ প্রশিক্ষণ শুরু                    
 

বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ

বরকল প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Sep 2020   Wednesday

রাঙামাটির বরকল উপজেলায় বেসরকারি সংস্থা(এনজিও)   প্রগ্রেসিভ ও মানুষের জন্য ফাউন্ডেশন এর উদ্যোগে উপজেলা পর্যায় তথা তৃণমূল পর্যায়ে "নারী`র ক্ষমতায়ন" বৃদ্ধির লক্ষ্যে নতুন উদ্যোগ হাতে নিয়েছে স্বনামধন্য বেসরকারি (এনজিও)  সংস্থা প্রগ্রেসিভ। 

 

বুধবার উপজেলা প্রশাসন কার্যালয়ের কনফারেন্সে কক্ষে জনপ্রতিনিধি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও প্রথাগত হেডম্যান,কার্বারীদের নিয়ে অালোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

প্রোগ্রেসিভ এনজিও সংস্থার নির্বাহী পরিচালক সুচরিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক,  বরকল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা।এছাড়াও   অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুবলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুণ জ্যোতি চাকমা ও অাইমাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর কুমার চাকমা।  

 

সভাপতি বক্তব্য প্রোগ্রেসিভ সংস্থার নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা বলেন, বর্তমানে কাপ্তাই, জুরাছড়ি ও বরকল এ তিন উপজেলায় নারীর ক্ষমতায়কে তরান্বিত করতে নতুনভাবে  কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।তার পাশাপাশি উপজেলা সদর এলাকা সহ তৃণমূল পর্যায়ে  প্রথাগত নেতৃত্বে নারীর সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধি করা, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ,সমাজে লিঙ্গ ভিত্তিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় সচেষ্ট করা, নারী নেতৃত্বের সক্ষমতা বৃদ্ধি ও উন্নয়ন প্রতিষ্ঠা,স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করা এবং অবহেলিত,নির্যাতিত নারীদের সচেতন বৃদ্ধি করা ইত্যাদি বিষয়ের উপর  প্রোগ্রেসিভ এনজিও সংস্থা নতুন  উদ্যোগ হাতে নিয়েছে। তাছাড়াও  নারীদের ক্ষমতায়নে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে সমন্বয় রেখেই সেলাই প্রশিক্ষণ ব্যবস্থা চালু করা হবে। অার প্রশিক্ষণ শেষে দক্ষ প্রশিক্ষণার্থীদের মাঝে সেলাই মেশিন বিতরণের ব্যবস্থা করা হবে। অার এসব বিষয়গুলো বাস্তবায়নে তৃণমূল পর্যায় থেকে শুরু করে প্রথাগত হেডম্যান- কার্বারী,ইউনিয়ন জনপ্রতিনিধি,উপজেলা জনপ্রতিনিধি ও প্রশাসনিক নেতৃবৃন্দ সহ সকল নেতৃবৃন্দের  অান্তরিক সহযোগিতা কামনা করেন নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা।  

 

সভায় অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক বলেন, এনজিও হচ্ছে সরকারের উন্নয়নমূলক কাজে সহযোগি সংস্থা। সরকারের লক্ষ্য উদ্দেশ্যকে তরান্বিত করতে এনজিও সংস্থাগুলোর অারো সহযোগী হওয়া উচিত।যাতে রাষ্ট্রের লক্ষ্য উদ্দেশ্য এবং এনজিও সংস্থার লক্ষ্য উদ্দেশ্য যেন সাংঘর্ষিক না হয় এ বিষয়ে তিনি পরামর্শ দেন।

 

তিনি অারো বলেন,নারীদের ক্ষমতায়নের  যে উদ্যোগ হাতে নেওয়া হয়েছে তা খুবই প্রশংসনীয়। তবে এর সুনির্দিষ্ট লক্ষ্য উদ্দেশ্য থাকা উচিত।অার প্রোগ্রেসিভ এনজিও সংস্থার  উন্নয়নমূলক কার্যক্রমের বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে বলে সভায়  তিনি এসব কথা বলেন।  

 

অন্যদিকে, প্রথাগত নেতৃবৃন্দ  ও জনপ্রতিনিধিরা বলেন - প্রোগ্রেসিভ এনজিও  সংস্থাটি উপজেলা পর্যায়ে নতুন হিসেবে যে উদ্যোগটি হাতে নিয়েছে তা মহৎ একটি উদ্যোগ। তবে তৃণমূল পর্যায়ে বিভিন্ন ইউনিয়নে গিয়ে সুবিধা বঞ্চিত,পিছিয়ে পড়া নারীদের সাথে উঠান বৈঠক বা অালোচনা সভা করা হলে তারা এসব বিষয়ে অবগত হলে অারো বেশি সচতন করা যেত বলে বক্তরা উল্লেখ করেন। অার বক্তরা  সভার শুরতেই  সংস্থাটিকে শুভেচ্ছা জানিয়েছেন।এবং সংস্থাটির উন্নয়নমূলক কাজে তৃণমূল পর্যায়ে প্রথাগত নেতৃৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা সার্বিক সহযোগী প্রদানের প্রতিশ্রুতি দেন।

 

এসময়  নারী ক্ষমতায়ন প্রকল্পের(ওমেন ইন পাওয়ার প্রোজেক্ট) সমন্বয়কারী  তন্বী দেওয়ান,এডমিন অফিসার গোর্কি চাকমা,প্রকল্প কর্মকর্তা স্টিনা চাকমা,অাই.টি অফিসার উত্তরণ চাকমা, রাঙামাটি জেলার অাওয়ার লাইভ অাওয়ার হেল্থ,অাওয়ার ফিউচার  প্রকল্পের সমন্বয়কারী সুব্রত খীসা ও প্রোগ্রেসিভ এনজিও  সংস্থার ফিল্ড অফিসার  জোনাকি চাকমাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ