• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    ইউপিডিএফ সংগঠককে হত্যার প্রতিবাদে খাগড়াছড়ি ও রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    গুইমারায় ইউপিডিএফ নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে ৫ উপজেলায় আধাবেলা সড়ক অবরোধ                    গুইমারায় প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফ নেতা নিহত, ট্রাকে আগুন                    
 
ads

বরকলে আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালিত

ষ্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Dec 2020   Wednesday

আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে বুধবার শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান ও অালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

রাঙামাটির বরকলে মহিলা বিষয়ক অধিদপ্তর ও বেসরকারি সংস্থা   প্রগ্রেসিভ এর যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে বরকল উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বরকল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা। বিশেষ অতিথি ছিলেন বরকল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা। বরকল উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা সুস্মিতা খীসার সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা প্রেস ক্লাবের সভাপতি বিহারী চাকমা, বরকল রাগীব রাবেয়া কলেজ অধ্যক্ষ নৈচিং রাখাইন(শ্রেষ্ঠ জয়িতা) এবং জ্ঞান দেবী চাকমা (শ্রেষ্ঠ জয়িতা)।

 

এসময় বরকল উপজেলা প্রেস ক্লাবের সদস্য নিরত বরন চাকমা,বেসরকারি  সংস্থা  প্রগ্রেসিভ (এনজিও)এর  উপজেলা ফিল্ড  অফিসার  জোনাকি  চাকমা,উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক কামনা চাকমা,সেলাই ট্রেডের প্রশিক্ষক সুচরিতা চাকমা ও বিউটিফিকেশন ট্রেডের প্রশিক্ষক সঞ্চিতা চাকমা সহ বিউটিফিকেশন ও সেলাই ট্রেডের প্রশিক্ষণার্থীবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

আলোচনা সভা শেষে শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন পরিচালনার জন্য ২জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়।

 

প্রধান অতিথি বক্তব্য উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা বলেন, বেগম রোকেয়ার অবদানে নারী সমাজ এগিয়ে।তিনি বলেন, বেগম রোকেয়া জীবনাদর্শ সম্পর্কে অধ্যয়ন করলে বুঝা যায় তিনি ছিলেন  নারীদের অনুপ্রেরণাদানকারী।তার অবদানে নারী সমাজ অাজ পুরুষের সহবস্থানে। 

 

তিনি আরো বলেন,বেগম রোকেয়া স্বামীর মৃত্যুর অাগে রেখে যাওয়া সঞ্চয়ী অর্থ দিয়ে   কলকাতায় ৮জন শিক্ষার্থী নিয়ে স্কুল প্রতিষ্ঠা করে নারী সমাজে বড় অবদান রেখে গেছেন।

 

তিনি আরো বলেন  বেগম রোকেয়ার মতো প্রত্যক নারীর উদ্দেশ্য থাকা উচিত। তিনি বরকল উপজেলা অতীত ও বর্তমান শিক্ষার  অবস্থার প্রেক্ষাপটে  আলোকপাত করে বলেন,৮০এর  দশকে জুনিয়র স্কুল এবং কলেজ না থাকায় মেট্রিক পাশ,এইচএসসি  পাশ ছাত্র ছাত্রী খুঁজে পাওয়া বড় কষ্টকরে ছিল।  আর সেই জায়গায় বর্তমানে স্কুল,কলেজ প্রতিষ্ঠা হওয়ায় মেট্রিক পাশ, এইচএসসি এ পাশের অভাব নেই বলে মন্তব্য করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা। 

 

সভাপতি বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক বলেন,বিংশ শতাব্দীতে  নারী জাগরণের অগ্রদূত ছিলেন বেগম রোকেয়া। ১৮৮০ সালে ৯ ডিসেম্বর বেগম রোকেয়ার জন্ম।তিনি ৫২ বছর জীবনে নারী জাগরণে যে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন তা অতুলনীয়। 

 

তিনি বলেন, প্রতি বছর ন্যায় জাঁকজমকপূর্ণভাবে রোকেয়া দিবস উদযাপন করা হতো। কিন্তু বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে উদযাপন করা হলেও দিবসটি সাফল্যমণ্ডিত হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেন। 

 

তিনি আরো বলেন, জয়িতা হচ্ছে নারী জাগরণের প্রতীক। জন্মসূত্রেই নারীরাই জয়িতা। একজন নারীই পারে জাতি সৃষ্টি করতে পারে।নারীদের মাধ্যমে পরিবার থেকে শুরু করে সমাজ,রাষ্ট্র সকল ক্ষেত্রে ভালো কিছু আশা করা যায় বলে মন্তব্য করেন উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ