• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    ইউপিডিএফ সংগঠককে হত্যার প্রতিবাদে খাগড়াছড়ি ও রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    গুইমারায় ইউপিডিএফ নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে ৫ উপজেলায় আধাবেলা সড়ক অবরোধ                    গুইমারায় প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফ নেতা নিহত, ট্রাকে আগুন                    
 
ads

খাগড়াছড়িতে বিপুল উৎসাহ উদ্দীপনায় চলছে মাসব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব

নিজস্ব প্রতিবেদক : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 23 Oct 2021   Saturday

ব্যাপক ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনায় খাগড়াছড়িতে চলছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান মাসোব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব । ২৪ ঘন্টার মধ্যে চীবর তৈরি করার পর তা ভিক্ষুদের দানের মাধ্যমে কায়িক, বাচনিক ও মানসিক পুণ্য সঞ্চয় হয় বলেই বৌদ্ধ শাস্ত্রে এই দানকে `শ্রেষ্ঠ দান` কিংবা দানোৎতম কঠিন চীবর(ভিক্ষুদের পরিধেয় বিশেষ কাপড়) দান বলা হয়। এবারের বৌদ্ধ নরনারীরা বলেছেন কোভিড-১৯ এর পাশাপাশি সাম্প্রদায়িকতা রক্ষার জন্য ও  প্রার্থনা করবেন তারা।

আষাঢ়ী পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত  (পালিতে উপোসথ)  পালন শুরু হয়। এই তিন মাস বর্ষাব্রত পালনের পর  বৌদ্ধ স¤প্রদায়ের মাঝে আনন্দের বার্তা বয়ে আনে প্রবারণা পূর্ণিমা। এই প্রবারনা পূর্ণিমার পর দিন থেকে বিহারে বিহারে শুরু দানোৎসব কঠিন চীবর দান। ২৪ ঘন্টার মধ্যে প্রথমে চরকার মাধ্যমে তুলা থেকে  সুতা তৈরি করে, সুতা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে রং দিয়ে বেইনের মাধ্যমে তৈরী করা করা হয় কাপড় সেই কাপড় বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় বস্ত্র চীবর বা (কাপড়) তৈরি করা হয়। এই চীবর পরের দিন বিকালে দায়ক-দায়িকারা উৎসর্গ (দান) করেন ভান্তেদের উদ্দেশ্যে।

 

খাগড়াছড়িতে প্রতিদিনই কোন না কোন বিহারে আয়োজন করা হচ্ছে এই কঠিন চীবর দানোৎসব এই দিনে শুধু চীবর দান নয় সাথে থাকে সংঘ দান অষ্ট পরিস্কার দান,কল্পতরু দান,বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দানসহ নানা বিধ দান। শুধু তাই নয় সকাল থেকে থাকে নানা পুজা বুদ্ধ পুজা ফুল পুজাসহ বিভিন্ন পুজা ও বিশ^ শান্তি ও তথা সকল প্রাণির হিত সুখ  মঙ্গল কামনায় প্রার্থনা ও সন্ধ্যায় প্রদীপ পুজা আর ফানুস উড়ানো। বুদ্ধ সময়ে বুদ্ধের মহা উপাসিকা বিশাখা এই কঠিন চীরব দান প্রর্বতন করেন।  বুদ্ধ ধর্ম মতে এই দানে ফল অপরিসীম। এই চীবর শুধু ২৪ ঘন্টার মধ্যে তৈরি বলে কঠিন চীবর দান তা নয়। ভান্তেরা সীমা ঘর বা ঘ্যাং ঘরে গিয়ে মন্ত্র দ্বারা ও কঠিনে পরিনত করেন। এই দুই মিলে কঠিন চীবর দান।
তবে এই বছর কোভিড-১৯ ও সাম্প্রদায়িতা থেকে মুক্ত পাওয়ার জন্য প্রার্থনা করবেন বৌদ্ধ নরানারীরা।

 

খাগড়াছড়িতে  বৌদ্ধ নরনারীরা যাতে সুন্দর ও নিরাপদ ভাবে মাসব্যাপি কঠিন চীবরদান উদযাপন করতে পারেন সেজন্য প্রতিটি বৌদ্ধ বিহারে পুলিশী নিরাপত্তার ব্যবস্থা নিয়েছেন বলে জানিয়েছেন  খাগড়াছড়ি পুলিশ মোঃ আব্দুল আজিজ। তিনি আরো জানান জেলার গুরুত্বপূর্ণ বৌদ্ধ বিহার খাগড়াছড়ি সদরের য়ংড বৌদ্ধ কিহার, ধর্মপুর আর্যবন বিহার ও পানছড়ি শান্তিপুর অরণ্য কুঠির এর চীবরদান অনুষ্ঠান গুলো তিনি নিজেই পরিদর্শন করেছেন।

 

এই বছর খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার, ধর্মপুর আর্য বন বিহার, পানছড়ি শান্তিপুর অরণ্য কুঠিরসহ ১৮ টি শাখা বন বিহার ও অন্যান্য বৌদ্ধ বিহারসহ প্রায় ৬ শতাধিক বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব পালন করা হবে।

মাসব্যাপী শুরু হওয়া এই চীবর দানের মাধ্যমে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে পূনর্জন্ম ও কর্মফলে বিশ্বাসী বৌদ্ধ ধর্মালম্বীদের কায়িক, বাচনিক ও মানসিক বাসনা পূর্ণ হবে এবং দেশ জাতি সকলে মঙ্গল বয়ে আনবে এমনটাই প্রত্যাশা বৌদ্ধধর্মালম্বীদের।

---হিলবিডি২৪/সম্পাদনা/এ,ই

ads
ads
আর্কাইভ