• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    গ্রামবাসীদের উচ্ছেদ বন্ধের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি                    স্বপ্ন প্রতিবন্ধীর সভাপতি ত্রিনা চাকমা ও সম্পাদক প্রদীপ চৌধুরী                    ঘাতক ট্রাক প্রাণ কেড়ে নিল রাঙামাটি সরকারি কলেজের মেধাবী শিক্ষাথী সালেহিনের                    চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    
 
ads

রাঙামাটিতে উদযাপিত হচ্ছে শ্যামা পূজা ও দ্বীপাবলি উৎসব

লিটন শীল। : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Nov 2023   Sunday

নানা আযোজনে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের ন্যয় রাঙামাটিতে ও উদযাপিত হচ্ছে শ্যামা পূজা ও দীপাবলি উৎসব। সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। যা কালী পূজা নামেও অধিক পরিচিত। রোববার সন্ধ্যায় মঙ্গলা লোকে সজ্জিত চারপাশ, মধ্যরাতে চলে শক্তির দেবী কালীর আরাধনা। আতশবাজি থেকে আলোর মালা, মোমবাতি, চিরায়ত মাটির প্রদীপের উজ্জ্বলে অশুভ শক্তির পরাজয় আর শুভ শক্তির বিজয়ের লক্ষ্যে একই সঙ্গে পালিত হয়েছে দীপাবলিও।


সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস; দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামার। তাই শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিতষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক। অধিকাংশ দেব-দেবীর পূজা দিনে হলেও শ্যামা পূজা হয় রাতে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে এ পূজা হয়ে থাকে।


অশুভ শক্তির পরাজয় আরশুভ শক্তির বিজয়ের লক্ষ্যে বাড়ীর আঙ্গিনা ও প্রধান দরজার সামনে মোমবাতি ও প্রদীপ জ¦ালিয়ে পালন করছে শ্যামা পূজা ও দ্বীপা বলি উৎসব।

---হিলবিডি/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ