• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Sep 2022   Saturday

কারাবন্দিদের সঙ্গে আইনি সহায়তা প্রদানে শনিবার রাঙামাটিতে কারাবন্দি ও লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীদের অংশগ্রহণে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সরকারি খরচে আইনগত সহায়তা ও পরামর্শ সেবার গুনগত মানবৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে রাঙামাটি জেলা কারাগারে এ ব্যতিক্রমী কর্মসূচির উদ্যোগ।


জেলা কারাগারে অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ। বৈঠকে জেলা কারাগারের জেলার আতিকুল ইসলামের সভাপতিত্বে জাতীয় আইনগত সহায়তা সংস্থার রাঙামাটির প্যানেল আইনজীবী হ্লাথোয়াই প্রু মারমা, মাকসুদা হক, সুস্মিতা চাকমা, সালিমা ওয়াহিদাসহ কারাবন্দিরা উপস্থিত ছিলেন।


এসময় কারাবন্দিরা সরকারি খরচে আইনগত সহায়তা ও পরামর্শ পেতে ভোগান্তিসহ বিভিন্ন অভিযোগ ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তবে উপস্থিত লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীরা সরাসরি এসব প্রশ্নোত্তর দেন এবং ভবিষ্যতে আরও দায়িত্বশীলতার সঙ্গে লিগ্যাল এইড সেবা নিশ্চিত করার চেষ্টা করবেন বলে প্রতিশ্রæতি ব্যক্ত করেন।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি খরচে জনগণের দোরগোড়ায় আইনগত সহায়তা পৌঁছে দিতে দেশের ৬৪টি জেলায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার অধীনে জেলা লিগ্যাল এইড কার্যালয় চালু করে বিচার বিভাগ। মূলত আদালতে বিচারাধীন মামলাজট ও দীর্ঘসূত্রিতা থেকে মুক্তি এবং স্বল্পসময়ে বিরোধ মীমাংসার লক্ষ্যে সং¯’াটি জেলা পর্যায়ে কাজ করছে। পার্বত্য জেলা রাঙামাটিতেও প্রতিষ্ঠানটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সমন্বয় সভা, উপজেলা-ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটি গঠনসহ বিরোধপূর্ণ ভূমি বিরোধ মীমাংসায় কাজ করছে। এছাড়া পারিবারিক ও সামাজিক বিরোধ মীমাংসায় প্রশংসনীয় ভূমিকা রেখে আসছে।


সূত্র মতে, ২০২১ সালের ৯ ডিসেম্বর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত ৪৮০টি আবেদন জমা হয়। এরমধ্যে ৩০০টির অধিক অভিযোগ আপসে বিরোধ মীমাংসা হয়ে আসছে। প্রায় দুই শতাধিক মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে। এছাড়া দুস্থ ও অসহায় পরিবারকে আইনি সহায়তা প্রয়োজনবোধে নিজস্ব প্যানেল আইনজীবী নিয়োগের মাধ্যমে আদালতে মামলা করতে সহায়তা করে আসছে সংস্থাটি।


প্রধান অতিথি বক্তব্যে জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ বলেন, ‘সরকারের পক্ষে জাতীয় আইনগত সহায়তা সং¯’া কারাবন্দি ও সকল নিপীড়িত মানুষকে আইনগত সহায়তার জন্য নিরলসভাবে কাজ করে চলেছে। আপনারা নিঃসংকোচে ও বিনা খরচে এই সেবা নিতে পারবেন।’
--সম্পাদনা/হিলবিডি২৪/সিআর.

ads
ads
আর্কাইভ