• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    
 
ads

রাঙামাটি ২৯৯ নং আসন
চুক্তি বাস্তবায়ন,অবৈধ অস্ত্র উদ্ধারসহ ২১দফা ইশতেহার ঘোষনা দীপংকর তালুকদারের

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 21 Dec 2023   Thursday

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯নং রাঙামাটি আসনের আওয়ামীলীগ প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য দীপংকর তালুকদার বৃহস্পতিবার নির্বাচনী ইশতেহার ঘোষনা করেছেন। ইশতেহারে নির্বাচিত হলে পার্বত্য  চুক্তির পূর্ন বাস্তবায়ন, অবৈধ অস্ত্র উদ্ধার, রেলপথ ও বিমান বন্দর, চার লেনের রাস্তা স্থাপন, পর্যটন, সাম্প্রদায়িক সম্প্রীতি, শিক্ষা, অর্থনৈতিক অঞ্চল, স্বাস্থ্য ও ক্রীড়া ক্ষেত্রে উন্নয়নসহ ২১ দফা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন।


জেলা আওয়ামীলীগ কার্যালয়ে আয়োজিত সংবাদ সন্মেলনে এসময় জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অংসুইপ্রু চৌধুরী, সাধারন সম্পাদক হাজী মুছা মাতব্বর, সাবেক পৌর মেয়র হাবিবুর রহমান, অভয় প্রকাশ চাকমাসহ জেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


সংবাদ সন্মেলনে ইশতেহারে ২১ দফায় দীপংকর তালুকদার বলেন,পার্বত্য চুক্তির অধিকাংশ বাস্তবায়ন হলেও মৌলিক বিষয়গুলোর মধ্যে কয়েকটি ধারা এখনো অবাস্তবায়িত রয়েছে। চুক্তি স্বাক্ষকারী উভয় পক্ষের সদিচ্ছার ঐক্য ও সমন্বয় ঘটিয়ে নুন্যতম সময়ের মধ্যে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে। পার্বত্য চুক্তির অব্যবহিত পর স্থানীয় কিছু সন্ত্রাসী গোষ্ঠী অবৈধ অস্ত্রের সাহায্য রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় চাঁদাবাজি ও ত্রাসের রাজত্ব কায়েম করছে। এলাকায় শান্তি ও উন্নয়নের স্বার্থে সব ধরনের অবৈধ অস্ত্র উদ্ধার করে সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। চট্টগ্রাম থেকে রাঙামাটি পর্ষন্ত রেল পথ ও রাঙামাটিতে একটি বিমান বন্দর নির্মাণ,রাঙামাটিসহ তিন পার্বত্য জেলাকে বিশ^মানের পরিবেশ বান্ধব পর্যটন(ইকো ট্যুরিজস), রাউজান থেকে রাঙামাটি শহরের প্রবেশ মুখ পর্ষন্ত চার লেনের রাস্তা নির্মাণ করা হবে।

 

এছাড়া সম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে প্রয়োজনীয়সকল পদক্ষেপ, শিক্ষা ক্ষেত্রে রাঙামাটিতে কৃষি কলেজ, কারিগরী শিক্ষা ইনষ্টিটিউট স্থাপন, মিজোরামসহ পূর্বাঞ্চলের সাথে রাঙামাটির বানিজ্য বৃদ্ধির জন্য বরকলের ঠেগামুখে স্থল বন্দর স্থাপন করে ইমিগ্রেশন চালু, অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে রাঙামাটিতে সুবিধাজনক স্থানে অর্থনৈতিক অঞ্চল ও উৎপাদিত পন্য বাজারজাত করতে বিদেশী ক্রেতাদের সাথে কথা বলার সুবিধার্থে ভাষা প্রশিক্ষনের উদ্যোগ, হিমাগার স্থাপন, দুর্গম এলাকাগুলোতে বিদ্যূৎ ও শক্তিশালী মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা। এছাড়া বনজ ও ফলজ বাগান বৃদ্ধি, ক্রীড়া উন্নয়নে প্রতিটি উপজেলায় একটি করে ষ্টেডিয়াম ও গলফ মাঠ স্থাপনের উদ্যোগ, জেলা কারাগার ও খাদ্য গুদাম স্থানান্তর করে সেখানে একটি শিশু পার্ক ও অত্যাধুনিক কমিউনিটি সেন্টার নির্মাণ, আন্তঃ দশ উপজেলায় সড়ক অবকাঠামো সংযোগ বৃদ্ধি, কাপ্তাই হ্রদে গভীরতা বাড়ানো ও দুষণমুক্ত করা, স্বাস্থ্য সেবা বঞ্চিত এলাকায় প্রয়োজনীয় স্বাস্থ্য কেন্দ্র ও নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা এবং রাঙামাটি শহরসহ জনবহুল ও গুরুত্বপুর্ন এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করা হবে।


তিনি বলেন, ইতোমধ্যে তিনি রাঙামাটি প্রযুক্তি বিশ^বিদ্যালয়, মেডিকেল কলেজ প্রতিষ্ঠাসহ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি বিদ্যুৎ ধর্মীয় প্রতিষ্ঠান ও যোগাযোগসহ নানান খাতে দৃশ্যমান উন্নয়ন সাধিত হয়েছে ও সকল সম্প্রদায়ের মধ্য ও সম্প্রদায়িক সম্প্রীতি আটুট রয়েছে।


তিনি আরো বলেন, নির্বাচনে তার যে দুজন প্রতিদ্বন্ধি প্রার্থী রয়েছেন তারা অত্যন্ত শক্তিশালী প্রার্থী। প্রত্যেকে যে যার মতো তারা প্রতিষ্ঠিত ও পরিচিত। তাই নেতাকর্মীরা আগের নির্বাচনীর মতো প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন।

 

তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, চাঁদাবাজি ও অবৈধ অস্ত্র ঝনঝনানি অনেকটা কমেছে কিন্তু একেবারে কমেছে তা বলা ঠিক না। এ অবৈধ অস্ত্র উদ্ধারে আইন-শৃংখলাবাহিনী কাজ করে যাচ্ছে। আমরা প্রতিশ্রুতিবদ্ধ বলে অবৈধ অস্ত্র উদ্ধারে দাবী ও পার্বত্য শান্তিপূর্ন বাস্তবায়ন চাই।

 

তিনি অপর একটি প্রশ্নের জবাবে বলেন, দুর্গম এলাকার ভোট কেন্দ্রগুরো এমনিতে ভোট কাষিটং কম হয়। ২০০১ সালের নির্বাচনে ৪০টি ভোট কেন্দ্রে একটিওে ভোটও পড়ে পড়েনি। তখন তো সাংবাদিকরা লেখেনেনি। এখন দুর্গম হেলিসটি ১৮টি ভোট কেন্দ্রে ভোট পড়বে কিনা পড়বে না তা নিয়ে আপনারা এতো উবিঘ্ন ও শংকিত কেন?।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ