• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পানীয় জলের উৎস উন্নয়নের লক্ষ্যে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা                    পার্বত্যাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে                    রাঙামাটি প্রাণীসম্পদ দপ্তরে জেলা পরিষদের অর্থায়নে ভেটেরিনারি ঔষুধ বিতরণ                    রাঙামাটি পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পেলেন জামাল উদ্দিন                    পানছড়িতে ইপসা ‘শো’ প্রকল্পের পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জনসংহতি সমিতির দুই কর্মী নিহত                    রাঙামাটিতে অ্যাকটিভ মাদার্স ফোরাম এর ভূমিকা ও করণীয় শীর্ষক কর্মশালা                    রাঙামাটিতে ৫৮ শতক জমির মালিকানা নিয়ে দুই দেওয়ানের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে ধুমপান করার দায়ে ৬ব্যক্তিকে জরিমানা                    রুমা থেকে ৬ গ্রামবাসীকে অপহরণ করেছে দুর্বৃত্তরা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে গুর্খা সম্প্রদায়ের সৌজন্য সাক্ষাৎ                    বিলাইছড়িতে বেতের ঝুড়ি ও পুঁতির শোপিস তৈরি প্রশিক্ষণ শুরু                    বিলাইছড়িতে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কর্মশালা                    কাপ্তাইয়ে বঙ্গবন্ধু অনুর্ধ্ব ১৭ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন কাপ্তাই ইউনিয়ন পরিষদ                    ভূমি দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মঙ্গলবার রাঙামাটিতে সড়ক অবরোধ                    ভুমি বিরোধ নিয়ে রাঙামাটি শহরের কলেজ গেটে উত্তেজনা                    যুগান্তরের রাঙামাটি প্রতিনিধি মা’য়ের পরলোগমন                    মহালছড়িতে বিডি ক্লিন টিমের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান                    দীঘিনালায় দুদকের গণশুনানি                    খাগড়াছড়িতে বিএনপির মানববন্ধন অনুষ্ঠিত                    পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তির লক্ষে ২২হাজার ৯শ আবেদন জমা পড়েছে                    
 

রাঙামাটিতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন বিষয়ক সেমিনার

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 10 Sep 2019   Tuesday

বুধবার রাঙামাটিতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন এবং স্থানীয় আপদ সহনশীল পরিকল্পনা প্রনয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। ইউএনডিপির ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিৎ চাকমার সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ ছাদেক আহমদ,  ব্র্যাক এর জলবায়ু পরিবর্তন প্রকল্পের প্রোগ্রাম হেড আবু সাদাত মনিরুজ্জামান খান, ইউএনডিপির কর্মকর্তা বিপ্লব চাকমা, ব্র্যাক এর রাঙামাটির জেলা সমন্বয়ক সমীর কুমার কুন্ডু’সহ অন্যান্য কর্মকর্তারা। সেমিনারে পার্বত্য তিন জেলার জনপ্রতিনিধি স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গ ও জলবায়ু পরিবর্তন প্রকল্পের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা পাহাড়ের জীববৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন পার্বত্য অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশী লক্ষ্য করা যাচ্ছে। এই জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় আমাদেরকে সকলকে একযোগে কাজ করতে যেতে হবে। তিনি বলেন, পাহাড়ে আবারো নতুন নতুন সবুজ বনায়ন সৃষ্টির মাধ্যমে রিজার্ভ ফরেষ্ট সৃষ্টির দিকে আমাদের সকলকে লক্ষ্য রাখতে হবে। তিনি ব্র্যাক ও ইউএনডিপির যৌথ উদ্যোগে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কর্ম পরিকল্পনা গ্রামীন পর্যায়ে বাস্তবায়নে অংশগ্রহণকারী জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান।

 

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বেশী হুমকীতে আছে পার্বত্য চট্টগ্রাম। বিগত ২০১৭ সালে প্রাকৃতিক দূর্যোগের ফলে ১২০জন তাজা প্রাণ হারাতে হয়েছে আমাদেরকে। ক্ষতিগ্রস্থ হয়েছে পুরো রাঙ্গামাটি জেলা। অসংখ্য পাহাড় ধ্বসের কারণে পার্বত্য রাঙ্গামাটির ভৌগলিক পরিবর্তন হয়েছে। তিনি এই ঝুঁকি মোকাবেলায়  আরো কী কী করনীয় আছে তা খুঁজে বের করে পার্বত্য জনগনকে সম্পৃক্ত করার আহবান জানান।

 

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতিকর প্রভাব মোকাবেলা করে স্থানীয় জনগোষ্ঠীর সহনশীলতা বৃদ্ধির প্রেক্ষিতে ইএনডিপি ডেনমার্ক সরকারের সহায়তায় সিএইচটি ক্লাইমেট রেসিলিয়েন্স প্রকল্প হাতে নিয়েছে। এবং তিন পার্বত্য জেলা (রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান) বাস্তবায়ন শুরু করেছে। ২০১৮ সালের মার্চ মাস থেকে এই প্রকল্পটি তিন পার্বত্য জেলার ১০টি উপজেলায় ১০,০০০ পাহাড়ী জনগোষ্ঠীকে নিয়ে বাস্তবায়ন করা হবে যারা জলবায়ু পরিবর্তন জনিত প্রভাবের কারণে বেশী বিপদাপন্ন। উপজেলা গুলো হচ্ছে রাঙ্গামাটির জেলার রাঙ্গামাটি সদর, জুরাছড়ি, বরকল ও বিলাইছড়ি। খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, মহালছড়ি, গুইমারা এবং বান্দরবান জেলার বান্দরবান সদর, রুমা ও লামা উপজেলা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ