• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
চকরিয়ায় এক কিশোরিকে ধর্ষনের অভিযোগ ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে                    জুরাছড়িতে সেনা বাহিনীর পক্ষ থেকে দুস্থদের মাঝে সহায়তা প্রদান                    আবারও শ্রেষ্ঠত্ব ধরে রাখলো কাপ্তাই নৌ-বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন                    সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ                    রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন                    করোনা ভাইরাসের মধ্যে আরেকটি অবৈধ অস্ত্র ভাইরাসের আমরা আক্রান্ত-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটির সাপছড়িতে ২৬ পরিবারকে ত্রাণ দিয়েছে কয়েক তরুণ উদ্যোক্তা                    বাঘাইহাটের প্রত্যন্ত এলাকায় খাগড়াছড়ি সেনা রিজিয়নের খাদ্য সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে রাজনীতিক খোকনেশ্বর ত্রিপুরা’র মাতৃ বিয়োগে বিভিন্ন মহলের শোক                    রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    রাঙামাটিতে যথাযোগ্য ধমীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত                    
 

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Jan 2020   Monday

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ৫দিন ব্যাপী বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে  সোমবার রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

 

অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে সোমবার  রাঙামাটি শহরের আসামবস্তি সেতু থেকে কাপ্তাইয়ের কর্ণফূলী কলেজ প্রাঙ্গন পর্ষন্ত ২১ কিলোমিটার হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নববিক্রম কিশোর ত্রিপুরা। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহীনুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা প্রকাশ কান্তি চৌধুরী,ওসিয়ান সেলর  অ্যাডভেঞ্চারের প্রতিনিধি এ্যানি কোয়েমেরিসহ অন্যান্য প্রমুখ। এই প্রতিযোগিতায় দেশী-বিদেশীসহ ৩২ জন প্রতিযোগি অংশ করেছেন।

 

অ্যাডভেঞ্চার স্পোর্টস ও সম্ভাবনাময় পর্যটন শিল্পকে বিকশিত করতে এবং  তরুন সমাজকে খেলাধুলায় ও অ্যাডভেঞ্চার স্পোর্টসকে আকৃষ্ট করতে এই উৎসবের মূল উদ্দেশ্য। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সহযোগিতায় ৫দিন ব্যাপী বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব তিন পার্বত্য জেলা রাঙামাটি,বান্দরবান ও খাগড়াছড়িতে পৃথক পৃথকভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।  অ্যাডভেঞ্চার উৎসবের মধ্যে রয়েছে মাউন্টেইন বাইকিং, কায়াকিং, দি ট্রেইল হাইকিং, কেভ ডিসকভারি,হাইকিং, ট্রেইল রান, ফুরমোন বাইকিংসহ ইত্যাদি প্রতিযোগিতা। এতে পার্বত্যাঞ্চল থেকে ৩১জন, দেশের অন্যান্য স্থান হতে ৫০জন এবং বিদেশী ১৬জনসহ মোট ১’শ জন অ্যাডভেঞ্চারে অংশ নিয়েছেন। আগামী  বুধবার  রাঙামাটিতে প্রতিযোগীদের  মাঝে পুরুস্কার বিতরণের মধ্য দিয়ে উৎসবের সমাপিত ঘটবে। 

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডেও চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যকে কেন্দ্র করে পার্বত্য চট্টগ্রামে প্রথম বারের মতো  বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের আয়োজন করা হয়েছে। তিন পার্বত্য জেলায় এই অ্যাডভেঞ্চার প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এই উৎসবে ভারত নেপাল ও ফ্রান্স থেকে প্রতিযোগি অংশ গ্রহন করেছেন। তাই এই উৎসবটি  শুধু জাতীয় উৎসব নয় এটি একটি আর্ন্তজাতিক উৎসবে পরিণত হয়েছে।

 

তিনি আরো বলেন, এই উৎসবের মাধ্যমে অ্যাভেঞ্চার স্পোর্টস  ও পর্যটন শিল্পকে বিকশিত ও উৎসাহিত করাসহ এই অ্যাভেঞ্চার স্পোর্টস এর মাধ্যমে তরুন সমাজ খেলাধুলায় আকৃষ্ট করবে।  এখানে সাধারন পর্যটন বলতে পর্যটকরা আসবেন খাবেন, ঘুরে বেড়াবেন এটার জন্য নয়।  এই অ্যাডভেঞ্চার কার্যক্রমের মাধ্যমে মাউন্টেইন বাইকিং, কায়াকিং,  দি ট্রেইল হাইকিং, কেভ ডিসকভারি,হাইকিং, ট্রেইল রান  ইত্যাদি অ্যাভেঞ্চার স্পোর্টস  এ তরুন সমাজ আকৃষ্ট ও আগ্রহী হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ