• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে ডাকাতিকালে গণধর্ষণের ঘটনার ক্লু উদঘাটন,ডাকাতি ও ধর্ষন’ দুটিই তাদের উদ্দেশ্য ছিল                    পাহাড়ের উন্নয়নে যারা বাধাগ্রস্থ করছে তাদের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে-দীপংকর তালুকদার এমপি                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস পালিত                    ধর্ষণের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কাপ্তাই হ্রদে সন্ত্রাসীদের চাদা দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে বিএফডিসির সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক                    হুইল চেয়ার বন্দি নিংপ্রুচাই মারমার শারিরীক অবস্থার খোঁজ নিতে মহালছড়িতে খাগড়াছড়ি জেলা প্রশাসক                    জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহেলা নয়- গুরুত্ব সহকারে দেখতে হবে                    ভাইরাসের ভ্যাকসিন বা টিকা না আসা পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে                    যুদ্ধাপরাধীর পাশাপাশি জঙ্গীবাদের মদদদাতাদের শাস্তির আওতায় আনার দাবি                    চন্দ্রঘোনায় বন মামলার আসামি আটক ১                    ভূমি বেদখলের প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ                    রাজস্থলীতে চাঁদা আদায়কালে তুফান পার্টির সদস্য আটক                    রাঙামাটির দুর্গম বিলাইছড়ি উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল উদ্বোধন                    রাঙামাটিতে জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সন্মেলন করেছেন এক অসহায় পরিবার                    বরকলে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করবে প্রগ্রেসিভ                    খাগড়াছড়ির দীঘিনালায় ৬ষ্ঠ শ্রেণীর শিশু শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় পুলিশ কনস্টেবল আটক                    এমএন লারমা ৮১তম জন্ম বার্ষিকী আজ                    কক্সবাজারে সময় টিভির সাংবাদিককে হত্যা চেষ্টার প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন                    পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণ, নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    নানিয়ারচরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা স্মৃতি দ্বিতল অডিটোরিয়াম ভবন উদ্বোধন                    পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন ও ধর্ষণের প্রতিবাদে ঢাকায় পিসিপির বিক্ষোভ                    
 

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Jan 2020   Monday

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ৫দিন ব্যাপী বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে  সোমবার রাঙামাটিতে হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

 

অ্যাডভেঞ্চার উৎসবের তৃতীয় দিনে সোমবার  রাঙামাটি শহরের আসামবস্তি সেতু থেকে কাপ্তাইয়ের কর্ণফূলী কলেজ প্রাঙ্গন পর্ষন্ত ২১ কিলোমিটার হাইকিং ও ট্রেইল রান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নববিক্রম কিশোর ত্রিপুরা। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহীনুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা প্রকাশ কান্তি চৌধুরী,ওসিয়ান সেলর  অ্যাডভেঞ্চারের প্রতিনিধি এ্যানি কোয়েমেরিসহ অন্যান্য প্রমুখ। এই প্রতিযোগিতায় দেশী-বিদেশীসহ ৩২ জন প্রতিযোগি অংশ করেছেন।

 

অ্যাডভেঞ্চার স্পোর্টস ও সম্ভাবনাময় পর্যটন শিল্পকে বিকশিত করতে এবং  তরুন সমাজকে খেলাধুলায় ও অ্যাডভেঞ্চার স্পোর্টসকে আকৃষ্ট করতে এই উৎসবের মূল উদ্দেশ্য। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সহযোগিতায় ৫দিন ব্যাপী বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব তিন পার্বত্য জেলা রাঙামাটি,বান্দরবান ও খাগড়াছড়িতে পৃথক পৃথকভাবে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।  অ্যাডভেঞ্চার উৎসবের মধ্যে রয়েছে মাউন্টেইন বাইকিং, কায়াকিং, দি ট্রেইল হাইকিং, কেভ ডিসকভারি,হাইকিং, ট্রেইল রান, ফুরমোন বাইকিংসহ ইত্যাদি প্রতিযোগিতা। এতে পার্বত্যাঞ্চল থেকে ৩১জন, দেশের অন্যান্য স্থান হতে ৫০জন এবং বিদেশী ১৬জনসহ মোট ১’শ জন অ্যাডভেঞ্চারে অংশ নিয়েছেন। আগামী  বুধবার  রাঙামাটিতে প্রতিযোগীদের  মাঝে পুরুস্কার বিতরণের মধ্য দিয়ে উৎসবের সমাপিত ঘটবে। 

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডেও চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যকে কেন্দ্র করে পার্বত্য চট্টগ্রামে প্রথম বারের মতো  বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের আয়োজন করা হয়েছে। তিন পার্বত্য জেলায় এই অ্যাডভেঞ্চার প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এই উৎসবে ভারত নেপাল ও ফ্রান্স থেকে প্রতিযোগি অংশ গ্রহন করেছেন। তাই এই উৎসবটি  শুধু জাতীয় উৎসব নয় এটি একটি আর্ন্তজাতিক উৎসবে পরিণত হয়েছে।

 

তিনি আরো বলেন, এই উৎসবের মাধ্যমে অ্যাভেঞ্চার স্পোর্টস  ও পর্যটন শিল্পকে বিকশিত ও উৎসাহিত করাসহ এই অ্যাভেঞ্চার স্পোর্টস এর মাধ্যমে তরুন সমাজ খেলাধুলায় আকৃষ্ট করবে।  এখানে সাধারন পর্যটন বলতে পর্যটকরা আসবেন খাবেন, ঘুরে বেড়াবেন এটার জন্য নয়।  এই অ্যাডভেঞ্চার কার্যক্রমের মাধ্যমে মাউন্টেইন বাইকিং, কায়াকিং,  দি ট্রেইল হাইকিং, কেভ ডিসকভারি,হাইকিং, ট্রেইল রান  ইত্যাদি অ্যাভেঞ্চার স্পোর্টস  এ তরুন সমাজ আকৃষ্ট ও আগ্রহী হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ