• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে রেডক্রিসেন্ট সোসাইটির শীতবস্ত্র বিতরণ                    কাপ্তাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে মামলা ও জরিমানা                    জুরাছড়ি ও বিলাইছড়িতে দুটি কলেজ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার                    রাঙামাটিতে যাত্রীবাহী বাস উল্টে আহত ৫                    রাবিপ্রবি’র একাডেমিক ভবনের নাম দীপংকর তালুকদার ভবন                    বিলাইছড়িতে হেলভেটাস কান্ট্রি ডিরেক্টর`র লিন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন                    রাঙামাটিতে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে,একদিনে শনাক্ত ৭১ জন                    রাঙামাটিতে এসিআর ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাইয়ে অভিনব কৌশলে পাচারকালে চোলাই মদসহ আটক ১                    খাগড়াছড়ি গুইমারাতে সড়ক দুর্ঘটনায় নিহত বাপ-ছেলে, আহত-২                    কাপ্তাইয়ে জঙ্গলে হাত-পা মুখ বেঁধে এক নারীকে ধর্ষণঃ ধর্ষক পলাতক                    ক্যাপ্টেন গাজী হত্যা মামলার আসামী ইউপিডিএফ নেতাকে অস্ত্রসহ আটক                    একটি প্রাথমিক বিদ্যালয় ছাড়া আর কোন সরকারী-বেসরকারী সেবা পৌঁছেনি বিঞ্চু কারবারী পাড়ায়                    সমীর কান্তি দে সভাপতি ও অনুপম বড়ুয়া শংকর সাধারণ সম্পাদক নির্বাচিত                    ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষা শিক্ষা কার্যক্রমকে বেগবান করতে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের আহ্বান                    সভাপতি কুসুম তঞ্চঙ্গা ও সম্পাদক জগদীশ চাকমা পুনরায় নির্বাচিত                    কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে পিপি ও মাস্ক প্রদান করল হিন্দু-বৌদ্ধ কল্যাণ ট্রাস্ট                    রাঙামাটিতে শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ                    বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাঙামাটিতে আলোচনা সভা                    নানান আয়োজনে রাঙামাটিতে বনভান্তের ১০৩ তম জন্ম দিবস পালন                    রাঙামাটিতে অটিজম বিষয়ক দিনব্যাপী কর্মশালা                    
 
ads

করোনা ভাইরাসের প্রভাবে পাহাড়ে তিন দিনের উৎসব ম্লান

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Apr 2020   Sunday
ফাইল ছবি

ফাইল ছবি

করোনা ভাইরাসের প্রভাবে এবার পাহাড়ের অন্যতম সামাজিক উৎসব সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু  অনুষ্ঠানিকভাবে পালিত হয়নি। তবে এই ঐতিহ্য ধরে রাখতে পাহাড়ীরা কেউ কেউ যে যার মতো নিজ নিজ উদ্যোগে নদীতে ফুল ভাসিয়েছে।

 

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামের (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ১১ ভাষাভাষি ১৫টি ক্ষুদ্র ক্ষুদ্র আদিবাসী পাহাড়ি জাতিসত্তাদের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব  হচ্ছে বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু। উৎসবটির উচ্চারনগতভাবে বিভিন্ন নামের পালন করলেও এর নিবেদন কিন্তু একই। তাই এ উৎসবটি আদিবাসী পাহাড়িদের শুধু আনন্দের নয়, পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের সামাজিক, রাজনৈতিক অর্থনৈতিক, ঐক্য ও মৈত্রী বন্ধনের প্রতীকও বটে। মূলত পূরনো বছরের সব দুঃখ কষ্ট ও গ্লানিকে মূছে ফেলে দিয়ে নতুন বছরের নব উদ্যোগের শুভ কামনা করা হল এ উৎসবের মূল উদ্দেশ্য।

 

জানা গেছে, পাহাড়ে সামাজিক উৎসবের  রোববার ছিল উৎসবের প্রথম দিন ফুল বিজু। তবে করোনা ভাইরাসের প্রভাবে ও সরকার থেকে উৎসবটি স্থগিতের নির্দেশের কারণে এই উৎসবটি আনুষ্ঠানিকভাবে পালিত  হয়নি। তবে উৎসবের ঐত্যিহ্য রক্ষার্থে কয়েটি স্থানে সামাজিক দুরত্ব রজায় রেখে পাহাড়ীরা কেউ কেউ যে যার নিজ মতো করে স্বপ্ল পরীসরে নদীতে ফুল ভাসিয়েছে বলে জানা গেছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ