• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jan 2023   Thursday

কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার ও টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গেয়ে লোকজনের প্রশংসা অর্জন করেছে রাঙামাটির কাপ্তাইয়ের প্রত্যান্ত পাহাড়ী গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী শিখা তংচংগ্যা। মাত্র ১৪ বছর বয়সী শিখা দেশের গান, আধুনিক গান কিংবা আঞ্চলিক গানের সুমধুর কন্ঠে গান গেয়ে বিস্মিত করেছে কাপ্তাইয়ের সবাইকে। এতিম শিখার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ালেখার পাশাপাশি বেতার ও টেলিভিশনে গান গাওয়া।  


খোঁজ নিয়ে জানা গেছে, কাপ্তাই উপজেলার রাইখালী ২নং রাইখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের প্রত্যান্ত ভালুকিয়া গ্রামের পিতা মৃত শুক্র তংচংগ্যা এবং মাতা মৃত শাসনপতি তংচংগ্যার মেয়ে শিখা তংচংগ্যা। জন্মান্ধ শিখা জন্মের মাত্র তিন বছর বয়সে মাথায় তার মাকে হারায় এবং ২০২০ সালে বাবাকে হারায়। মাবাবা হারা হওয়ার পর থেকে তার  বড় বোন ও ভাইয়ের সংসারে বেড়ে উঠা। দৃষ্টি প্রতিবন্ধি হলেও ছোট বেলা থেকে শিখার শখ গান গাওয়া। তবে তার ইচ্ছা শক্তি থেমে থাকেনি। চোখে দেখতে না পেলেও কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গাইতে পারে। ইতোমধ্যে কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে  সে গান পরিবেশন করে শ্রোতাদের প্রশংসায় ভাসছে। তার এই সুমধুর কন্ঠে গান শুনে এলাকাবাসীরা বিস্মিত। এলাকাবাসীরা জানায় শিখা দৃষ্টি প্রতিবন্ধি হলেও তার এই প্রতিভার জন্য কোন স্থানে সুযোগ পেলে সে একজন বড় শিল্পী হওয়ার সম্ভাবনা রয়েছে।  


 এদিকে, দৃষ্টি প্রতিবন্ধি শিখার সুমধুর কণ্ঠে গান গাইতে পারার বিষয়ে  স্থানীয় এক ব্যক্তির কাছে শুনার পর কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও)  মুনতাসির জাহান তার কার্যালয়ে নিয়ে আসতে বলেন ওই ব্যক্তিকে। তারই প্রেক্ষিতে ওই ব্যক্তি তার কার্যালয়ে নিয়ে আসলে শিখা বেশ কয়েকটি দেশের গান ও আধুনিক গান পরিবেশন করে উপস্থিত সরকারি-কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং সুধীমহলের অকুন্ঠ ভালোবাসা ও প্রশংসা পায়। এসময় শিখা গান শুনে খুশি হয়ে উপস্থিত কর্মকতা-কর্মচারীরা নগদ ১১ হাজার টাকা পুরুস্কার হিসেবে তুলে দেন।   


দৃষ্টি প্রতিবন্ধি শিখা তনচংগ্যা জানায়, ছোট বেলা থেকে তার গান গাওয়া খুব শখ। তাই চোখে দেখতে না পেলেও মানুষের মুখ থেকে অথবা টেলিভিশন ও বেতারে প্রচারিত গান শুনে শুনে গান গাই। তার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ার পাশাপাশি সুযোগ পেলে বেতার ও টেলিভিশনে গান করার। সে সবাইয়ের সহযোগিতা চেয়েছে।


 রাইখালী প্রতিবন্ধী সংগঠনের সাধারণ সম্পাদক সন্তোষ বড়ুয়া জানান, শিখা তংচংগ্যার ভবিষ্যত স্বপ্ন ভালো গায়িকা হওয়া এবং লেখাপড়া করে শিক্ষিত হওয়া। তাকে যদি সরকারি দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে লেখাপড়া ও গান শেখানোর জন্য প্রশিক্ষনের সু-ব্যবস্থা করা হয় তাহলে তার খ্বু  উপকার হবে।


কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান বলেন, শিখা আমাদের সম্পদ। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা না থাকলেও শিখা খুব গুছিয়ে শুদ্ধ বাংলায় কথা বলে আর দরদ কন্ঠে গান করতে পারে। তার ইচ্ছে পুরনের জন্য কোনো পৃষ্ঠপোষকতার প্রয়োজন হলে তিনি সর্বাত্মক চেষ্টা চালাবেন। তাকে সরকারি প্রতিবন্ধী স্কুলে পড়ার ও গান শেখানোর জন্য সু-ব্যবস্থা করে দেওয়ারও আশ্বাস দেন ইউএনও।

--হিলবডি২৪/সম্পাদনা/সিআ.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ