• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পার্বত্যাঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক ১২জন ক্রীড়াবিদদের সংবর্ধনা                    ফুল ভাসানোর মধ্য দিয়ে বিজু,সাংগ্রাই, বৈসুক উৎসব শুরু                    বিজু-সাংগ্রাই-বৈসু উপলক্ষে রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী                    বান্দরবানে ধরপাকড়,হয়রানির ঘটনায় উদ্বেগ ও আটকদের মুক্তির দাবি তিন সংগঠনের                    বিজু উৎসব উপলক্ষে রাঙামাটিতে সেনাবাহিনীর আর্থিক সহায়তা                    রাঙামাটিতে জুম উৎসবের আয়োজন                    বন বিভাগের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে সংবাদ সন্মেলন                    বিলাইছড়িতে আগুনে ৬টি বসতঘর পুড়েছে, আহত ১                    পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি পালন                    রাবিপ্রবি’তে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধীতে বিজিবির মহাপরিচালকের পক্ষে শ্রদ্ধা নিবেদন                    রাঙামাটিতে নতুন সিভিল সার্জন ডাঃ নূয়েন খীসা                    রাঙামাটি সদর উপজেলা পরিষদের দরপত্র প্রকাশ নিয়ে গোপণীয়তার অভিযোগ                    কাপ্তাইয়ে গাছ কাটার অনুমতি না থাকায় ব্রীজ নির্মাণে অশ্চিয়তা                    সুখ-শান্তি কামনায় বালুখালীবাসীর মহাসংঘদান                    বরকলে অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু, ১৪ জন অসুস্থ, এলাকায় আতংক                    রাঙামাটিতে জেনারেল হাসপাতালের সাথে সনাকের অ্যাডভোকেসি সভা                    গ্রামবাসীদের উচ্ছেদ বন্ধের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি                    স্বপ্ন প্রতিবন্ধীর সভাপতি ত্রিনা চাকমা ও সম্পাদক প্রদীপ চৌধুরী                    ঘাতক ট্রাক প্রাণ কেড়ে নিল রাঙামাটি সরকারি কলেজের মেধাবী শিক্ষাথী সালেহিনের                    চ্যাম্পিয়ন লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ                    
 
ads

দৃষ্টি প্রতিবন্ধি শিখা তংচংগ্যা একজন বড় শিল্পী হতে চায়

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jan 2023   Thursday

কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার ও টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গেয়ে লোকজনের প্রশংসা অর্জন করেছে রাঙামাটির কাপ্তাইয়ের প্রত্যান্ত পাহাড়ী গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী শিখা তংচংগ্যা। মাত্র ১৪ বছর বয়সী শিখা দেশের গান, আধুনিক গান কিংবা আঞ্চলিক গানের সুমধুর কন্ঠে গান গেয়ে বিস্মিত করেছে কাপ্তাইয়ের সবাইকে। এতিম শিখার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ালেখার পাশাপাশি বেতার ও টেলিভিশনে গান গাওয়া।  


খোঁজ নিয়ে জানা গেছে, কাপ্তাই উপজেলার রাইখালী ২নং রাইখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের প্রত্যান্ত ভালুকিয়া গ্রামের পিতা মৃত শুক্র তংচংগ্যা এবং মাতা মৃত শাসনপতি তংচংগ্যার মেয়ে শিখা তংচংগ্যা। জন্মান্ধ শিখা জন্মের মাত্র তিন বছর বয়সে মাথায় তার মাকে হারায় এবং ২০২০ সালে বাবাকে হারায়। মাবাবা হারা হওয়ার পর থেকে তার  বড় বোন ও ভাইয়ের সংসারে বেড়ে উঠা। দৃষ্টি প্রতিবন্ধি হলেও ছোট বেলা থেকে শিখার শখ গান গাওয়া। তবে তার ইচ্ছা শক্তি থেমে থাকেনি। চোখে দেখতে না পেলেও কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া মোবাইল বা মানুষের মুখ থেকে কিংবা বেতার টেলিভিশন থেকে শুনে শুনে হুবহু গান গাইতে পারে। ইতোমধ্যে কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে  সে গান পরিবেশন করে শ্রোতাদের প্রশংসায় ভাসছে। তার এই সুমধুর কন্ঠে গান শুনে এলাকাবাসীরা বিস্মিত। এলাকাবাসীরা জানায় শিখা দৃষ্টি প্রতিবন্ধি হলেও তার এই প্রতিভার জন্য কোন স্থানে সুযোগ পেলে সে একজন বড় শিল্পী হওয়ার সম্ভাবনা রয়েছে।  


 এদিকে, দৃষ্টি প্রতিবন্ধি শিখার সুমধুর কণ্ঠে গান গাইতে পারার বিষয়ে  স্থানীয় এক ব্যক্তির কাছে শুনার পর কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও)  মুনতাসির জাহান তার কার্যালয়ে নিয়ে আসতে বলেন ওই ব্যক্তিকে। তারই প্রেক্ষিতে ওই ব্যক্তি তার কার্যালয়ে নিয়ে আসলে শিখা বেশ কয়েকটি দেশের গান ও আধুনিক গান পরিবেশন করে উপস্থিত সরকারি-কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং সুধীমহলের অকুন্ঠ ভালোবাসা ও প্রশংসা পায়। এসময় শিখা গান শুনে খুশি হয়ে উপস্থিত কর্মকতা-কর্মচারীরা নগদ ১১ হাজার টাকা পুরুস্কার হিসেবে তুলে দেন।   


দৃষ্টি প্রতিবন্ধি শিখা তনচংগ্যা জানায়, ছোট বেলা থেকে তার গান গাওয়া খুব শখ। তাই চোখে দেখতে না পেলেও মানুষের মুখ থেকে অথবা টেলিভিশন ও বেতারে প্রচারিত গান শুনে শুনে গান গাই। তার ইচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে পড়ার পাশাপাশি সুযোগ পেলে বেতার ও টেলিভিশনে গান করার। সে সবাইয়ের সহযোগিতা চেয়েছে।


 রাইখালী প্রতিবন্ধী সংগঠনের সাধারণ সম্পাদক সন্তোষ বড়ুয়া জানান, শিখা তংচংগ্যার ভবিষ্যত স্বপ্ন ভালো গায়িকা হওয়া এবং লেখাপড়া করে শিক্ষিত হওয়া। তাকে যদি সরকারি দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে লেখাপড়া ও গান শেখানোর জন্য প্রশিক্ষনের সু-ব্যবস্থা করা হয় তাহলে তার খ্বু  উপকার হবে।


কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান বলেন, শিখা আমাদের সম্পদ। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা না থাকলেও শিখা খুব গুছিয়ে শুদ্ধ বাংলায় কথা বলে আর দরদ কন্ঠে গান করতে পারে। তার ইচ্ছে পুরনের জন্য কোনো পৃষ্ঠপোষকতার প্রয়োজন হলে তিনি সর্বাত্মক চেষ্টা চালাবেন। তাকে সরকারি প্রতিবন্ধী স্কুলে পড়ার ও গান শেখানোর জন্য সু-ব্যবস্থা করে দেওয়ারও আশ্বাস দেন ইউএনও।

--হিলবডি২৪/সম্পাদনা/সিআ.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ