• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    বিলাইছড়িতে জেএসএস, কাপ্তাই ও রাজস্থলী আওয়ামীলীগ প্রার্থী বিজয়ী                    সভাপতি নিপন ত্রিপুরা ও সম্পাদক রুমেন চাকমা নির্বাচিত                    সরকার জাতিসংঘে গিয়ে পার্বত্য চুক্তি নিয়ে মিথ্যাচার করেছে-উষাতন তালুকদার                    ইউপিডিএফের ডাকে রাঙামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ পালিত                    লংগদুতে হত্যার প্রতিবাদে সোমবার রাঙামাটিতে অর্ধদিবস অবরোধ ডেকেছে ইউপিডিএফ                    লংগদুতে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফ কর্মীসহ দুজন নিহত                    রাঙামাটি ও খাগড়াছড়িতে ইউপিডিএফের আধাবেলা অবরোধ পালিত                    চার উপজেলায় চেয়ারম্যান পদে জেএসএসের দুজন ও আঃলীগের দুজন প্রার্থী জয়ী                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটি সদর উপজেলা পরিষদ নির্বাচনে নির্দলীয় স্বতন্ত্র প্রার্থীদের প্রচারনায় ব্যস্ত                    
 
ads

এমপি দীপংকর তালুকদারের ৫বছরে অস্থাবর সম্পত্তি প্রায় দ্বিগুন বেড়েছে

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Dec 2023   Tuesday

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি ২৯৯ নং আসনে পাঁচ জন প্রতিদ্বন্ধি প্রার্থীর মধ্যে হেভিওয়টে প্রার্থী হচ্ছেন বর্তমান সংসদ সদস্য ও আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার এবং স্বতন্ত্র প্রার্থী ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা উষাতন তালুকদার।

 

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় পাঁচ বছরে দীপংকর তালুকদারের বাৎসরিক গত আয় কমে গেলেও প্রায় দ্বিগুন অস্থাবর সম্পত্তির অর্থ বেড়েছে। গেল একাদশ সংসদ নির্বাচনে তার মোট স্থাবর ও অস্থাবর সম্পত্তির মূল্য ছিল ৫কোটি ৮৬ লক্ষ ৬৭ হাজার ৩২৮টাকা। ৫ বছরে ৮কোটি ৭৮ লক্ষ ৪৫ হাজার ৪৮৪ টাকা দাড়িয়েছে। অপর প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদারের স্থাবর ও অস্থাবর সম্পত্তির বাড়েনি।


হলফনামা সূত্রে জানা গেছে, দীপংকর তালুকদারের শিক্ষাগত যোগ্যতা বিএ অনার্স (ইংরেজি) উল্লেখ করেছেন। তার পেশা হিসেবে ব্যবসায়ী হিসেবে প্রথম শ্রেনী কাঠ ব্যবসায়ী ও সরবরাহকারী উল্লেখ করেছেন। তিনি বাৎসরিক আয় দেখিয়েছেন ১৯ লাখ ৩৩ হাজার টাকা। এর মধ্যে বাড়ি ভাড়া থেকে বাৎসরিক আয় ৫ লক্ষ ২৩ হাজার টাকা,শেয়ার সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে ১ লক্ষ ৯০ হাজার টাকা এবং সাংসদ সমন্মানী ও ব্যাংক লভ্যাংশের আয় ১২ লক্ষ ১৯ হাজার টাকা। তবে গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হলফনামায় তিনি বাৎসরিক আয় দেখিয়েছেন ৯৮ লক্ষ ১৪ হাজার টাকা। এর মধ্যে বাড়িভাড়া থেকে ৫ লক্ষ ২ হাজার ৪০০ টাকা। ব্যবসা থেকে আয় ৮৪ লক্ষ ১৩ হাজার ১৪৫ টাকা। সঞ্চয় পত্র থেকে ৮ লক্ষ ৯৪ হাজার ৭৩২ টাকা।


এবারে তিনি অস্থাবর সম্পত্তি দেখিয়েছেন নগদ টাকা ১কোটি ৭৭ লক্ষ ৬৯ হাজার, স্ত্রীর নামে ১২ হাজার ও নির্ভশীলারের নামে ১০ লাখ ৩২ হাজার টাকা,ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ৩৪ লক্ষ ৫২ হাজার ৪৩০ টাকা, স্ত্রীর নামে ৭৪ লক্ষ ৪৪হাজার ১৭৬টাকা, নির্ভশীলরের নামে ৪লক্ষ ৭৭হাজার ২১৪টাকা, পোষ্টাল, সেভিং বা স্থায়ী আমানতে বিনিয়োগের মধ্যে এফডিআর ৫৪ লক্ষ, সঞ্চয়পত্র ১কোটি টাকা, স্ত্রীর নামে সঞ্চয় পত্র ৫০ লক্ষ টাকা, নির্ভশীলারের নামে এফডিআর ২০ লক্ষ ও সঞ্চয় পত্রে ৫৫ লক্ষ টাকা, নিজ নামে মোটর গাড়ী ৬৩লক্ষ ৪৮ হাজার ১৪৮টাকা। নিজের নামে স্বর্ন রয়েছে ২৫ ভরি যার বর্তমান বাজার মূল্য দেখিয়েছেন ২লক্ষ ৫০ হাজার টাকা, আর স্ত্রীর নামে ২৫ ভরির মূল্য দেখিয়েছেন ৩লক্ষ টাকা। ইলেকট্রনিক্স সামগ্রি ৭ লক্ষ ৭৩ হাজার ৭শ টাকা ও আবসবাপত্রের মূল্য ৭লক্ষ ৪৬ হাজার টাকা। এছাড়া হলফনামায় তিনি জার্মানীর তৈরী একটি ২২ বোর রাইফেলের(স্পোটিং রাইফেল একে-৪৭) যার মূল্য ৬০ হাজার টাকা ও ইতালির তৈরীর একটি এনবিপি বিজেট বোর পিস্তলের মূল্য ৬০ হাজার টাকা উল্লেখ করেছেন। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হলফনামায় তার অস্থাবর সম্পত্তি ছিল নগদ টাকা ৫৭ লক্ষ ৭২ হাজার ৭৯৬ টাকা, স্ত্রীর নামে ১০ লক্ষ ২ হাজার ৯০ টাকা। ব্যাংকে জমাকৃত টাকা নিজের নামে ৬ লক্ষ ৪ হাজার ৮৪৯ টাকা, স্ত্রীর নামে ১৬ লক্ষ ৬ হাজার ৪৮৬ টাকা। বন্ড, শেয়ার নিজ নামে ২ লক্ষ টাকা ও স্ত্রীর নামে ২ লক্ষ টাকা, সঞ্চয়স্কীম ১ কোটি ৬১ লক্ষ ৭৪ হাজার ২৬ টাকা, স্ত্রীর নামে ২০ লক্ষ টাকা। মোটরগাড়ীর দাম ৬৩ লক্ষ ৪৮ হাজার ১৪৮ টাকা। নিজ নামে স্বর্ণ ২৫ ভরির (দানকৃত) মূল্য ২লক্ষ ৫০ হাজার টাকা। ইলেকট্রনিক মূল্য ৫ লক্ষ ৭শ হাজার টাকা, আসবাবপত্র ৪ লক্ষ ১৬ হাজার টাকা।


এবারে স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে চট্টগ্রামের হাটহাজারীর অন্যনা রেসিডেনসিয়াল এরিয়ায় নিজ নামে ৫ কাঠা যার মূল্য ৩৩লক্ষ টাকা, স্ত্রীর নামে ছয়টি প্লট ১০ লক্ষ ৭৫ হাজার টাকা। রাঙামাটি শহরের চম্পক নগরের ৫ তলা বিশিষ্ট দালানের মূল্য ৮৮ লক্ষ ৩২ হাজার ২৩৩ টাকা ও স্ত্রীর নামে এপার্টমেন্ট ১টি যার আর্থিক মূল্য ৮০ লক্ষ ১২ হাজার টাকা। রাজস্থলী উপজেলায় তার মাতা থেকে দান সূত্রে পাওয়া(পালপউড বাগান) রয়েছে ২১.৩০ একর ও রাঙামাটি সদরের ঝগড়াবিল এলাকায় দান সূত্রে পাওয়া ২.২৩ একর উল্লেখ করলেও আর্থিক মূল্য দেখাননি তিনি। রাঙামাটি শহরের বনরূপাস্থ কল্পতরু হলিডে ইন লিমিটেড প্রজল্পের বিপরীতে অংশীদায়ী ৫৩ লক্ষ ৯৬ হাজার ৫৫০টাকা( শেয়ারের হার অনুপাত)। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটানিং অফিসারের কাছে হলফনামা তথ্য অনুযায়ী দীপংকর তালুকদারের স্থাবর সম্পত্তি ছিল পূর্বাচল নিউ টাউন, রাজউক, গাজীপুরে ৯ কাঠা ১৫ ছটাক ৩৮ বর্গফুটের মূল্য ৩৪ লক্ষ ৪৮ হাজার টাকা,রেসিডেনসিয়াল এরিয়া, হাটহাজারীতে ৫ কাঠা জমি, যার মূল্য ৩৩ লক্ষ টাকা। স্ত্রীর নামে বড়াদম মৌজায় পিতার নিকট হতে দানসূত্রে ৫ একর ও রাঙ্গাপানি মৌজায় ৩৪২৮.২০ বর্গফুট জমি ভাইয়ের কাছ থেকে দানসূত্রে পাওয়ায়। শহরের চম্পক নগরে মূলে ৫ তলা বিশিষ্ট দালান যার মূল্য ৮৮ লক্ষ ৩২ হাজার ২৩৩ টাকা, স্ত্রীর নামে ঢাকার নাভানা নিউ বারী প্লেস, সোবাহানবাগে একটি ফ্ল্যাট, ফ্ল্যাট নং-সি- ১০, ১১ তম তলার যার মূল্য ৮০ লক্ষ ১২ হাজার টাকা। ঋণ কল্পতরু হলিডে ইন লিমিটেড প্রকল্পের বিপরীতে অংশীদারী দায় ১ কোটি ২৪ লক্ষ ৪১ হাজার ৭৯২ টাকা।


অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী ও জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ঊষাতন তালুকদার তার হলফ নামায় শিক্ষাগত যোগ্যতা বিএ অনার্স ও ব্যবসা হিসেবে রাঙ্গাপানি মোটরস এন্ড সার্ভিসিং সেন্টার রয়েছে বলে উল্লেখ করেছেন। তার বাৎসরিক আয়ের উৎস কৃষিখাত থেকে ৭লক্ষ টাকা ও ব্যবসা থেকে ৫লক্ষ টাকা। গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনের উষাতন তালুকদারের দেওয়া বিবরণী তথ্যেতে রয়েছে কৃষি খাতে তার আয় ছিল ৪ লাখ টাকা, ব্যবসা থেক ৬লক্ষ টাকা, সংসদ সদস্য হিসেবে সম্মানী ভাতা ২৬ লাখ ২৯ হাজার ২০ টাকা।

 

অস্থাবর সম্পত্তির মধ্যে নগদ ৫ লাখ টাকা, স্ত্রীর নামে ১লক্ষ টাকা ও নির্ভশীলদের নামে ৫০ হাজার টাকা। ব্যাংকে জমা ৭হাজার ১৫৭টাকা। পোষ্টাল ৩০ হাজার, স্ত্রীর নামে সঞ্চয় পত্রে ১১ লক্ষ ৯৯ হাজার টাকা। ব্যাংকে জমা ৭ হাজার ১৫৭ টাকা, স্ত্রীর নামে ৫ হাজার ৭৪৪ এবং নির্ভশীলদের নামে ২৬ হাজার ৩৪৭ টাকা। স্বর্ণ ৮ ভরি,যার মূল্য ৩ লক্ষ ৩৫ হাজার টাকা। ইলেকট্রনিক্সএর মধ্যে ৪লক্ষ টাকা, আসবাবপত্র ৪ লক্ষ টাকা।  গেল একাদশ নির্বাচনে অস্থাবর সম্পত্তির মধ্যে নগদ টাকা ৫লক্ষ টাকা, স্ত্রীর নামে এক লক্ষ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জমাকৃত অর্থের পরিমাণ ৫হাজার টাকা। স্ত্রীর নামে স্বর্ণ ৮ভরির দাম ৩লক্ষ ২০ হাজার টাকা। ইলেকট্রন্ক্সি সামগ্রির মূল্য ৩লক্ষ টাকা ও আসবাপত্রের মুল্য ২লক্ষ ৪০ হাজার টাকা।

 

এবারে তার স্থাবর সম্পত্তির মধ্যে কৃষি জমি ১০ একরের মূল্য ১ লক্ষ টাকা, স্ত্রীর নামে ৯একরের মূল্য ৩ লক্ষ টাকা ও যৌথ মালিকানাধীন দশমিক ১২একরের মূল্য ১২লক্ষ টাকা ও যৌথ মালিকানাধীন ক্ষেত্রে প্রাপ্তীর অংশ ৪একরের মূল্য ৫লক্ষ টাকা। রাঙ্গাপানি মোটর এন্ড সার্ভিসিং সেন্টারে নিজ নামে ৮লক্ষ টাকা রয়েছে। গেল  ২০১৪ সালের নির্বাচনে স্থাবর সম্পত্তির মধ্যে ছিল কৃষি জমি নিজের নামে ১০ একর যার মূল্য ১লক্ষ টাকা, স্ত্রীর নামে ৩ লক্ষ টাকা, যৌথ মালিকানা ১২শতক ও যৌথ মালিকানায় ক্ষেত্রে প্রার্থীর অংশ ৪ শতক, যার মূল্য ৫লক্ষ টাকা। রাঙ্গাপানি মোটরস এন্ড সার্ভিসিং সেন্টারের মূল্য ৮লক্ষ টাকা। এবারে তার হলফনামায় দুটি মামলায় আদালতে বিচারধীন রয়েছে বলে উল্লেখ করেছেন। গেল একাদশ নির্বাচনে মামলা একটি থাকলেও তা আদালত থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে উল্লেখ করা ছিল। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ