• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ভারতে প্রধান বিচারপতিকে মোদির শুভেচ্ছা জানানোর খবরটি ভূয়া                    বিলাইছড়িতে জনগণকে অবহিত ও সম্পৃক্তকরণ মূলক আলোচনা সভা                    বিলাইছড়িতে যুবলীগের প্রতিষ্ঠা র্বাষিকী উদযাপন                    লংগদুতে ৫০ শয্যা হাসপাতাল নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন                    বিলাইছড়িতে সূর্যের হাসি ক্লিনিকের উদ্বোধন                    বরকলে কৃষক-কৃষাণীদের মাঝে সার ও কৃষি উপকরণ বিতরণ                    দুই পিসিজেএসএস’র সংঘাত বন্ধের আহ্বানকে স্বাগত জানিয়েছে ইউপিডিএফ                    কাউখালীতে হাজার দর্শককে মাতিয়েছে, চাকমা ভাষার মঞ্চ নাটক ‘অপরাধ’।                    নানা কর্মসূচির মধ্যদিয়ে রাঙামাটিতে অনলাইন ব্লাড ব্যাংক জীবন’র ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন                    রাঙামাটিতে এমএন লারমার ৩৬ তম মৃত্যু বার্ষিকীর স্মরণ সভার আয়োজন                    জুরাছড়িতে এমএন লারমা’র মৃত্যুবার্ষিকী পালন                    সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব সম্পন্ন                    আলীকদমে চিকিৎসা সেবা দিল চট্টগ্রাম লায়ন্স ক্লাব                    নানিয়ারচরে গরীব ও অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে চক্ষু সেবা ও ঔষধ বিতরণ                    লাখো মানুষের সাধু সাধু ধ্বনির মধ্য দিয়ে রাঙামাটি রাজবন বিহারে কঠিন চীবর দনোৎসব সম্পন্ন                    রাঙামাটিতে পার্বত্যাঞ্চলের সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটির রাজ বন বিহারে দুদিন ব্যাপী সর্ববৃহৎ ধর্মীয় উৎসব কঠিন চীবর দানোৎসবের উদ্ধোধন                    শিশু ও নারী উন্নয়ন শীর্ষক নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ওরিয়েন্টেশন কর্মশালা                    মিলাদুন্নবী (দঃ) উপলক্ষে রাঙামাটিতে শুক্রবার তিন পার্বত্য জেলায় সর্ববৃহৎ জশনে জুলুছ                    রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত                    ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩২তম কঠিন চীবর দান অনুষ্ঠিত                    
 

রাঙামাটিতে প্রথম গ্রামীণ সাধারন বন সন্মেলন ও কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 May 2015   Sunday

চাকমা সার্কেলের  আর্ন্তভুক্ত গ্রামীণ  ও মৌজায় সংরক্ষিত বন নির্ভরশীল জনগোষ্ঠীদের  নিয়ে রোববার রাঙামাটিতে প্রথম  সন্মেলন ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চাকমা রাজ দরবার হলে অনুষ্ঠিত সন্মেলনে প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ রাজা  দেবাশীষ রায়। অতিথি হিসেবে বক্তব্যে দেন  পার্বত্য নাগরিক কমিটির সভাপতি  গৌতম দেওয়ান,ইউএনডিপির-সিএচডিপির সহকারী পরিচালক প্রসেনজিত চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন  লিপিকা ত্রিপুরা। এসময় উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা পরিষদ  চেয়ারম্যান এসএম চৌধুরী, বিলাইছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্যামাবতী চাকমা, বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা ও  হেডম্যান থোয়াই অং মারমা। দিন ব্যাপী সন্মেলনে চাকমা সার্কেলের অর্ন্তভূক্ত মৌজার হেডম্যান, কারবারীসহ  মৌজা বন নির্ভশীল জনগোষ্ঠীরা অংশ নেন। 

সন্মেলনে বক্তারা বলেছেন, পার্বত্যাঞ্চলে যেভাবে নির্বিচারে গাছ কাটার কারণে বন ধ্বংস হয়ে গেছে। তার বিরুপ প্রভাবে  বর্তমানে এ অঞ্চলের ছড়ার পানি শুকিয়ে যাচ্ছে। তাই মৌজা বা গ্রামীণ  বনের অস্তিত্ব  রক্ষা করতে  হলে সবাইকে সচেতনা সৃষ্টি ও গ্রামীণ বনকে  রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গতঃ জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি)-এর আর্থিক সহযোগিতায়  ও চাকমা সার্কেলের ব্যবস্থাপনায় গ্রামীন বন রক্ষায় চিটাগং হিল ওয়াটারসেট কো-ম্যানেজমেন্ট একটিভিটিস নামের একটি প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে  বন নির্ভর জনগোষ্ঠীর বিকল্প সম্পদ ব্যবস্থপনার মাধ্যমে বনায়ন ও খাদ্য নিরাপত্তাসহ গ্রামীণ মৌজা বনের আইনগত অধিকার  নিশ্চিত করা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ