• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাস্তা বন্ধ করে জনদূর্ভোগ সৃষ্টিসহ মিথ্যা অপপ্রচার ও হয়রানী থেকে মুক্তি পেতে সংবাদ সম্মেলন                    রাঙামাটি আসামবস্তী-কাপ্তাই সড়ক ও আর্ট কাউন্সিল কলোনী সংযোগ ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন                    খাগড়াছড়িতে শুরু হচ্ছে ‘সবুজ পাহাড়ের বাঁকে’ শীর্ষক পাঁচদিনের আর্ট ক্যাম্প                    বাঘাইছড়িতে জেএসএস দুই গ্রুপের বন্দুক যুদ্ধে ১জন নিহত                    নানিয়ারচরে সেনাবাহিনীর সাথে সন্ত্রাসীদের মধ্যে বন্দুকযুদ্ধে নিহতের লাশ ময়নাতদন্ত সম্পন্ন                    বান্দরবানের ম্রোদের শত বছরের আবাসভূমি দখলের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি                    রাঙামাটিতে দু’দিনব্যাপি নিউট্রিশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন                    রাঙামাটিতে সেনাবাহিনী ও সন্ত্রাসীদের মধ্যে বন্দুক যুদ্ধে ২সস্ত্রাসী নিহত ও ১ সেনা সদস্য আহত                    লামা রিপোর্টার্স ক্লাবের ত্রি-বার্ষিক নির্বাচনে সভাপতি রফিক, সম্পাদক তৈয়ব আলী                    পাড়া কেন্দ্রে প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের কারণে নানিয়ারচর ইউনিয়ন পরিষদ অংশ গ্রহন করবে না                    গৈরিকা পার্বত্য চট্টগ্রামের প্রথম পত্রিকা                    রাঙামাটির কাটাছড়িতে বিশ্ব কন্যা শিশু দিবস সপ্তাহ পালিত                    বাঘাইছড়িতে কৃষি পণ্য সংগ্রহশালা পয়েন্ট উদ্বোধন                    কাপ্তাইয়ের রাইখালীতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএসর সমর্থক নিহত                    বান্দরবানে সন্ত্রাসীদের গুলিতে পল্লী চিকিৎসক নিহত                    পাহাড়ের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে পার্বত্য মন্ত্রণালয়ের অধীনে নিতে কাজ করছে সরকার                    খাগড়াছড়িতে নারী নির্যাতনের প্রতিবাদ ফাঁসির বিধান রেখে দ্রুত মামলা নিষ্পত্তির দাবী                    রাঙামাটিতে বিশ্ব ডিম দিবস পালিত                    রাঙামাটিতে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর আয়োজনে ই-কমার্স ট্রেনিং কর্মশালার উদ্বোধন                    শারদীয় দূর্গোৎসব উপলক্ষে রাঙামাটি জেলা পুলিশের মতবিনিময় সভা                    রাঙামাটিতে বন পরিবেশ ও জীববৈিেচত্র্য রক্ষায় এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত                    
 

রাঙামাটিতে সূর নিকেতনের ৩৪তম প্রতিষ্ঠা বাষির্কীতে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Feb 2016   Saturday

শনিবার রাঙামাটির স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক উন্নয়ন সংগঠন সূর নিকেতনের ৩৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে।

 

রাঙামাটি সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলানায়তনে মঙ্গঁল প্রদীপ জ্বালিয়ে সঙ্গীতানুষ্ঠানের উদ্ধোধন করেন জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। সূর নিকেতনের উপদেষ্টা সুনীল কান্তি দের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীত প্রশিক্ষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক স্বর্নময় চক্রবর্তী, বিশিষ্ট কবি মৃত্তিকা চাকমা, রাঙামাটি বেতারের সঙ্গীত শিক্ষক রনেশ্বর বড়ুয়া প্রমুখ।


অনুষ্ঠানে সুর নিকেতনের শিক্ষার্থীরা রবীন্দ্র, নজরুল, উচ্চাঙ্গ, আধুনিক, চাকমা রবিন্দ্র সঙ্গীত’সহ বিভিন্ন ধরনের সঙ্গীত পরিবেশন করে। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া সঙ্গীতানুষ্ঠানটি রাত ৮টা পর্যন্ত চলে।

 

প্রধান অতিথির বক্ত্যব্যে দীপংকর তালুকদার বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্টীর সংস্কৃতির বিকাশ ও প্রসারে সুর নিকেতনের মতো রাঙামাটির সাংস্কৃতিক সংগঠনগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে। তাহলেই এ অঞ্চলের সংস্কৃতি সমৃদ্ধ হবে।


তিনি, সুর নিকেতনের ৩৪বছরে সংস্কৃতি চর্চার প্রসংসা করে আরও বলেন,সুর নিকেতন রাঙামাটির সঙ্গীত শিল্পী সৃজনে যে ভুমিকা রেখেছে তা এ অঞ্চলের সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে।


তিনি সুর নিকেতনের উদ্যোগে রবীন্দ্র নজরুল সঙ্গীতকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব ভাষায় রুপান্তর করে সিডি ক্যাসেট প্রকাশের যে পরিকল্পনা নিয়েছে তাতে তার সমর্থন জানিয়ে তিনি সিডি প্রকাশে সহযোগিতা প্রদানের আশ্বাস এবং রাঙামাটিতে স্বল্প মেয়াদী সঙ্গীত উৎসবে সংস্কৃতি মন্ত্রী যাতে উপস্থিত থাকতে পারেন সেই উদযোগ গ্রহণের জন্য সংস্কৃতি কর্মীদের আহ্বান জানান।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সঙ্গীতজ্ঞ স্বর্নময় চক্রবর্তী বলেন, বাংলাদেশের চলমান জঙ্গীময় সংকট গোলাগুলি বা বল প্রয়োগ করে দূর করা সম্ভব নয়। এই অপতৎপরতা প্রতিরোধে সংস্কৃতি ছাড়া আর কোন বিকল্প নেই। তিনি দেশের প্রাথমিক বিদ্যালয়ে অন্যান্য বিষয়ের ন্যয় সঙ্গীত বিষয়টিকে যুক্ত করতে বর্তমান সরকারের প্রতি দাবি জানান।

 

তিনি আরও বলেন, এতে করে শিশুকাল থেকেই শিশুরা সংস্কৃতি মনা হয়ে উঠবে। আর দেশ প্রগতির পথে এগিয়ে যাবে। তিনি তিন পার্বত্য জেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সঙ্গীত শিল্পীদের নিয়ে ৫ দিনব্যাপী সঙ্গীতানুষ্ঠান করার বিষয়ে সাবেক পার্বত্য মন্ত্রীর সহযোগিতা কামনা করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ