• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মুজিববর্ষ উপলক্ষে কাপ্তাইয়ে `ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় ` শীর্ষক সেমিনার                    আলীকদমে এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত।                    চোখের দৃষ্টি নিয়ে বাঁচতে চায় সুপ্রিয় চাকমা                    খাগড়াছড়িতে পুলিশ কনস্টেবল নিয়োগে কারো সাথে লেনদেন না করার আহ্বান এসপি’র                    খাগড়াছড়িতে সনাক-এর সভায় জেলার দুর্নীতি-অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ                    খাগড়াছড়িতে বুধবার লক্ষ শিশুকে ভিটামিন “এ” খাওয়ানো হবে                    ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ                    পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা                    চন্দ্রঘোনায় টিউবওয়েলের পানি পানে অযোগ্য, দুভোর্গ চরমে                    রাঙামাটিতে ট্রাক চালক কল্যাণ সমিতির মৃত্যুবরণকারী সদস্যের পরিবারদের মাঝে নগদ অর্থ প্রদান                    রাঙামাটিতে ছাত্রলীগ নেতা দীপংকর’র পিতৃ বিয়োগ, নেতা-কর্মীদের শোক                    রামগড়ে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মান কাজের পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার                    রাঙামাটির কাপ্তাই হ্রদ থেকে শ্রমিকের মৃতদেহ উদ্ধার                    রাঙামাটি জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩দিন ব্যাপী কর্মসূচী                    পানছড়িতে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় কর্মশালা                    কাপ্তাইয়ের দু`শিক্ষার্থীর জাতীয় পুরস্কার অর্জন                    পানছড়িতে এসডিজির দিনব্যাপী শীর্ষক কর্মশালা                    ঢাকায় কল্পনা চাকমা অপহরণের ন্যায় বিচারের দাবীতে আলোচনা সভা                    কাপ্তাইয়ে এসডিজি বাস্তবায়ন` বিষয়ক দিনব্যাপী কর্মশালা                    পাহাড়ী নয়, বাঙালি নয় আমি মানুষ-বিধান চাকমা                    বাঘাইছড়িতে পন্যবাহী ট্রাকে আগুন দেয়ার প্রতিবাদে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান                    
 

বরকলের হেপাটাইটিস বি ভাইরাস রোগের আতংক, আক্রান্ত ১২

পুলিন বিহারী চাকমা,বরকল : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Oct 2018   Sunday

রাঙামাটির সীমান্তবর্তী বরকল উপজেলার বেগেনাছড়ি গ্রামের লোকজনদের মাঝে হেপাটাইটিস বি ভাইরাস ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে এবং আরও আক্রান্ত রয়েছেন ১২ জন। এলাকার লোকজনদের মাঝে এ রোগ নিয়ে আতংক বিরাজ করছে। তবে জেলা সির্ভিল সার্জন জানিয়েছেন আক্রান্ত এলাকায় একটি মেডিকেল টিম সার্ভের জন্য পাঠানো হয়েছে।

 

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বরকল উপজেলা সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডে অবস্থিত বেগেনাছড়ি গ্রামটি। এ গ্রামে প্রায় ১শ পরিবারের বসবাস। সীমান্তবর্তী দূর্গম এই পাহাড়ী গ্রামটি ব্রিটিশ শাসনের আগে গড়ে উঠলেও এখনো স্বাস্থ্য সেবা থেকে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। ফলে বরাবরই বঞ্চিত থেকেছেন এই গ্রামের বাসিন্দারা। গ্রামবাসীরা জানান,গত বছর গ্রামের একই পরিবারের এ রোগে সন্দেহ হলে পরীক্ষার করান। তবে পরিবারের ১৬ সদস্যর মধ্যে ৪ জনের হেপাটাইটিস বি ভাইরাস পাওয়া গেছে। এতে ওই বছর আগষ্ট মাসের দিকে হেপাটাইটিস বি ভাইরাস আক্রান্ত হয়ে মারা যান রিপন চাকমা। বর্তমানে এ রোগে পরীক্ষা করে গ্রামের ১২ জনের শরীরে হেপাটাইটিস বি ভাইরাস মিলছে। ফলে গ্রামবাসীদের মধ্যে এ রোগ নিয়ে আতংক দেখা দিয়েছে।


জানা গেছে, এ গ্রামে ১২ জনের দেহে হেপাটাইটিস বি রোগের পজিটিভ ধরা পড়েছে। তারা হলেন বিজু মনি চাকমা (৩৮) সুভাষ মিত্র চাকমা (৩৫) মিকো চাকমা (৩৫) কালোবরণ চাকমা (২৫) উজ্জল কান্তি চাকমা (৪২) বুদ্ধ কুমার চাকমা (৩৫) বণিতা চাকমা (১৯) জুয়েল চাকমা (১৭) রুপাধন চাকমা (৩৬) কীর্তিমান চাকমা (১৯) ও সুনীল চাকমা (৩২)। এ সব আক্রান্তরা চিকিৎসক ও কবিরাজের শরনাপন্ন হয়ে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া সমাজের লোক লজ্জার ভয়ে আরো অনেকেই এ রোগের কথা বলতে পারছেন না। তাদের ধারনা রোগটি জটিল মারাত্মক ও সংক্রামক। সমাজের মানুষ যদি তাদের সহজে মেনে না নেয়। এ ভয়ে অনেকেই আক্রান্ত হলেও গোপন রেখে চিকিৎসা করাচ্ছেন।
বগেনাছড়ি গ্রামের মুরব্বী রতন চাকমা জানান, গত বছর তার ছোট ভাই রিপন চাকমার প্রথম হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি পরীক্ষায় ধরা পড়ে। এ রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের শরনাপন্ন হয়ে চিকিৎসা করার পরেও তার ভাইকে বাচাঁতে পারেনি।


তিনি আরো জানান, তার আরে ভাই ভাই ও তার মেয়ে বণিতা চাকমা ও ছেলে জুয়েল চাকমার হেপাটাইটিস বি ভাইরাসের পজিটিভি পাওয়া যায়। এতে তিনি তার পরিবারের সদস্যরা রীতিমত আতংকিত হয়ে পড়েছেন। বর্তমানে আর্থিক অভাবে চিকিৎসা করাতে পারছেন না।


একই গ্রামের বেসরকারী স্কুলের শিক্ষিকা ছায়া রানী চাকমা জানান, গত বছরে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে শরীরে প্রচন্ড জ্বর ও তীব্র যন্ত্রণা শুরু হয়। তীব্র জ্বালা যন্ত্রণা সহ্য করতে না পেরে গ্রামের এক কবিরাজের শরণাপন্ন হয়ে ঝাড় ফুক করে সারা রাত কোনমতে কাটিয়ে দেয়। পরে জেলা সদরে গিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা করাতে দিলে পরীক্ষায় হেপাটাইটিস বি ভাইরাস পজিটিভ ধরা পড়ে।


বেগেনাছড়ির ৪নং ওয়ার্ডের মেম্বার প্রিয় কান্তি চাকমা জানান, এ রোগে আক্রান্ত হয়ে গত বছর একজনের মৃত্যু হয়েছে এবং অনেকে আক্রান্ত অবস্থায় রয়েছেন। ফলে এ রোগ নিয়ে গ্রামের মানুষের মাঝে আতংক দেখা দিয়েছে।


বকরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত হওয়া রোগীদের বিষয়টি নিশ্চিত করে জানান হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি হওয়ার আগে টিকা দিতে হবে। যারা আক্রান্ত হয়েছেন তাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরার্মশ নিয়ে চিকিৎসা নিতে হবে। এ রোগটি পজিটিভ হলেও আতংকের কিছু নেই।


জেলা সিভিল সার্জন ডাঃ সহিদ তালুকদার বলেন,হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত বেগেনাছড়ি গ্রামে একটি মেডিকেল টিম সার্ভে করার জন্য পাঠানো হয়েছে। পরবর্তীতে যা করার প্রয়োজন তা মেডিকেল টিম সেই সহযোগিতা করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ