• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে জন্মাষ্টমী উপলক্ষে সনাতনী সম্প্রদায়ের সাথে দীপংকর তালুকদার এমপির শুভেচ্ছা বিনিময়                    বজ্রপাতে বরকলে ৬টি দোকানঘর ও মসজিদের দেয়াল ক্ষতিগ্রস্থ, আহত ১                    মহালছড়িতে শ্রী-কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপন                    রাঙামাটিতে যুবসেনার অভিষেক ও ঈদ পূনর্মিলনীতে সাবেক-বর্তমান নেতৃবৃন্দের মিলনমেলা                    বিলাইছড়িতে ওপেন হাউস ডে অনুষ্ঠিত                    বাঘাইহাটে নিহতের ঘটনায় ইউপিডিএফের প্রতিবাদ ও নিন্দা                    বাঘাইহাটে সেনাবাহিনীর সাথে সন্ত্রাসীদের মধ্যে গুলিবিনিময়, নিহত ১                    কেপিএমে গ্যাসের পূর্ণ সংযোগ দিয়ে কাগজ উৎপাদন সচল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা                    নানিয়ারচর ইউএনও এর বিরুদ্ধে ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ চার ইউপি চেয়ারম্যানের                    মহালছড়িতে উপজেলা আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন                    ৭২ ঘন্টায় রাঙামাটিতে কোন ডেঙ্গু রোগী পাওয়া যায়নি                    পানছড়িতে দু’দিন ব্যাপী সমন্বিত পুষ্টিকর্ম পরিকল্পনা প্রণয়ন কর্মশালা সম্পন্ন                    ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৫ তম বার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    বাঘাইছড়িতে জেএসএস এমএন লারমা গ্রুপের দুই নেতাকে হত্যার অভিযোগে আটক ১                    আশুলিয়ায় মারমা গৃহবধুকে গণধর্ষণের ঘটনায় হিল উইমেন্স ফেডারেশনের উদ্বেগ ও নিন্দা                    বিলাইছড়িতে চারদিন ব্যাপী গাভী পালন প্রশিক্ষণ শুরু                    রাজস্থলীতে সেনাসদস্যদের উপর হামলার নিন্দা ও প্রতিবাদ রাঙামাটি চেম্বার অব কমার্সের                    চন্দ্রঘোন-রাজস্থলী সড়কে পুলিশী টহল জোরদার, চলছে বিশেষ অভিযান                    বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে আন্তরিক-পার্বত্য সচিব                    রাজস্থলীতে সেনাবহিনীর টহল দলের উপর সন্ত্রাসীদের হামলা, ১ সেনা সদস্য নিহত                    বাঘাইছড়িতে দুই নেতাকে হত্যার ঘটনায় ৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা                    
 

বরকলের হেপাটাইটিস বি ভাইরাস রোগের আতংক, আক্রান্ত ১২

পুলিন বিহারী চাকমা,বরকল : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Oct 2018   Sunday

রাঙামাটির সীমান্তবর্তী বরকল উপজেলার বেগেনাছড়ি গ্রামের লোকজনদের মাঝে হেপাটাইটিস বি ভাইরাস ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে এবং আরও আক্রান্ত রয়েছেন ১২ জন। এলাকার লোকজনদের মাঝে এ রোগ নিয়ে আতংক বিরাজ করছে। তবে জেলা সির্ভিল সার্জন জানিয়েছেন আক্রান্ত এলাকায় একটি মেডিকেল টিম সার্ভের জন্য পাঠানো হয়েছে।

 

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বরকল উপজেলা সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডে অবস্থিত বেগেনাছড়ি গ্রামটি। এ গ্রামে প্রায় ১শ পরিবারের বসবাস। সীমান্তবর্তী দূর্গম এই পাহাড়ী গ্রামটি ব্রিটিশ শাসনের আগে গড়ে উঠলেও এখনো স্বাস্থ্য সেবা থেকে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। ফলে বরাবরই বঞ্চিত থেকেছেন এই গ্রামের বাসিন্দারা। গ্রামবাসীরা জানান,গত বছর গ্রামের একই পরিবারের এ রোগে সন্দেহ হলে পরীক্ষার করান। তবে পরিবারের ১৬ সদস্যর মধ্যে ৪ জনের হেপাটাইটিস বি ভাইরাস পাওয়া গেছে। এতে ওই বছর আগষ্ট মাসের দিকে হেপাটাইটিস বি ভাইরাস আক্রান্ত হয়ে মারা যান রিপন চাকমা। বর্তমানে এ রোগে পরীক্ষা করে গ্রামের ১২ জনের শরীরে হেপাটাইটিস বি ভাইরাস মিলছে। ফলে গ্রামবাসীদের মধ্যে এ রোগ নিয়ে আতংক দেখা দিয়েছে।


জানা গেছে, এ গ্রামে ১২ জনের দেহে হেপাটাইটিস বি রোগের পজিটিভ ধরা পড়েছে। তারা হলেন বিজু মনি চাকমা (৩৮) সুভাষ মিত্র চাকমা (৩৫) মিকো চাকমা (৩৫) কালোবরণ চাকমা (২৫) উজ্জল কান্তি চাকমা (৪২) বুদ্ধ কুমার চাকমা (৩৫) বণিতা চাকমা (১৯) জুয়েল চাকমা (১৭) রুপাধন চাকমা (৩৬) কীর্তিমান চাকমা (১৯) ও সুনীল চাকমা (৩২)। এ সব আক্রান্তরা চিকিৎসক ও কবিরাজের শরনাপন্ন হয়ে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া সমাজের লোক লজ্জার ভয়ে আরো অনেকেই এ রোগের কথা বলতে পারছেন না। তাদের ধারনা রোগটি জটিল মারাত্মক ও সংক্রামক। সমাজের মানুষ যদি তাদের সহজে মেনে না নেয়। এ ভয়ে অনেকেই আক্রান্ত হলেও গোপন রেখে চিকিৎসা করাচ্ছেন।
বগেনাছড়ি গ্রামের মুরব্বী রতন চাকমা জানান, গত বছর তার ছোট ভাই রিপন চাকমার প্রথম হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি পরীক্ষায় ধরা পড়ে। এ রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের শরনাপন্ন হয়ে চিকিৎসা করার পরেও তার ভাইকে বাচাঁতে পারেনি।


তিনি আরো জানান, তার আরে ভাই ভাই ও তার মেয়ে বণিতা চাকমা ও ছেলে জুয়েল চাকমার হেপাটাইটিস বি ভাইরাসের পজিটিভি পাওয়া যায়। এতে তিনি তার পরিবারের সদস্যরা রীতিমত আতংকিত হয়ে পড়েছেন। বর্তমানে আর্থিক অভাবে চিকিৎসা করাতে পারছেন না।


একই গ্রামের বেসরকারী স্কুলের শিক্ষিকা ছায়া রানী চাকমা জানান, গত বছরে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে শরীরে প্রচন্ড জ্বর ও তীব্র যন্ত্রণা শুরু হয়। তীব্র জ্বালা যন্ত্রণা সহ্য করতে না পেরে গ্রামের এক কবিরাজের শরণাপন্ন হয়ে ঝাড় ফুক করে সারা রাত কোনমতে কাটিয়ে দেয়। পরে জেলা সদরে গিয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা করাতে দিলে পরীক্ষায় হেপাটাইটিস বি ভাইরাস পজিটিভ ধরা পড়ে।


বেগেনাছড়ির ৪নং ওয়ার্ডের মেম্বার প্রিয় কান্তি চাকমা জানান, এ রোগে আক্রান্ত হয়ে গত বছর একজনের মৃত্যু হয়েছে এবং অনেকে আক্রান্ত অবস্থায় রয়েছেন। ফলে এ রোগ নিয়ে গ্রামের মানুষের মাঝে আতংক দেখা দিয়েছে।


বকরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত হওয়া রোগীদের বিষয়টি নিশ্চিত করে জানান হেপাটাইটিস বি ভাইরাস জনিত রোগটি হওয়ার আগে টিকা দিতে হবে। যারা আক্রান্ত হয়েছেন তাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরার্মশ নিয়ে চিকিৎসা নিতে হবে। এ রোগটি পজিটিভ হলেও আতংকের কিছু নেই।


জেলা সিভিল সার্জন ডাঃ সহিদ তালুকদার বলেন,হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত বেগেনাছড়ি গ্রামে একটি মেডিকেল টিম সার্ভে করার জন্য পাঠানো হয়েছে। পরবর্তীতে যা করার প্রয়োজন তা মেডিকেল টিম সেই সহযোগিতা করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ