• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৭২ ঘন্টায় রাঙামাটিতে কোন ডেঙ্গু রোগী পাওয়া যায়নি                    পানছড়িতে দু’দিন ব্যাপী সমন্বিত পুষ্টিকর্ম পরিকল্পনা প্রণয়ন কর্মশালা সম্পন্ন                    ২১ আগস্ট গ্রেনেড হামলার ১৫ তম বার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    বাঘাইছড়িতে জেএসএস এমএন লারমা গ্রুপের দুই নেতাকে হত্যার অভিযোগে আটক ১                    আশুলিয়ায় মারমা গৃহবধুকে গণধর্ষণের ঘটনায় হিল উইমেন্স ফেডারেশনের উদ্বেগ ও নিন্দা                    বিলাইছড়িতে চারদিন ব্যাপী গাভী পালন প্রশিক্ষণ শুরু                    রাজস্থলীতে সেনাসদস্যদের উপর হামলার নিন্দা ও প্রতিবাদ রাঙামাটি চেম্বার অব কমার্সের                    চন্দ্রঘোন-রাজস্থলী সড়কে পুলিশী টহল জোরদার, চলছে বিশেষ অভিযান                    বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে আন্তরিক-পার্বত্য সচিব                    রাজস্থলীতে সেনাবহিনীর টহল দলের উপর সন্ত্রাসীদের হামলা, ১ সেনা সদস্য নিহত                    বাঘাইছড়িতে দুই নেতাকে হত্যার ঘটনায় ৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা                    মহালছড়িতে প্রান্তিক চাষীদের মাঝে ফলদ চারা বিতরণ                    জুরাছড়িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত                    রাবিপ্রবি`র জাতীয় শোক দিবস পালন                    গোল্ডেন জিপিএ পাওয়া নাজমুলের পাশে পানছড়ির অল নাইচ শিক্ষা ফাউন্ডেশান                    বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বিনম্র শ্রদ্ধাভরে স্বরণ করলো রাঙামাটিবাসী                    বরকলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত                    পার্বত্য চুক্তি বাস্তবায়নে পাহাড়ে বিরাজমান হত্যার রাজনীতি বন্ধ করতে হবে                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএস`র এমএন লারমা গ্রুপের নিহত ২                    খাগড়াছড়িতে আদিবাসী দিবসে র‌্যালি ও মানববন্ধন                    নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত                    
 

রাঙামাটিতে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের কর্মচারীদের ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Jun 2019   Tuesday

মঙ্গলবার থেকে রাঙামাটিতে ৫ দিন ব্যাপী মৎস্য ও প্রাণীসম্পদ কর্মচারীদের সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে।


জেলা মৎস্য অফিসের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত কোর্সের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান জ্ঞানেন্দু বিকাশ চাকমা।


জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিনের সভাপতিত্বে বক্তব্যে রাখেন জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবর কুমার চাকমা প্রমুখ। ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্সে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মোট ২৮জন কর্মচারী অংশগ্রহণ করেন।


প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান জ্ঞানেন্দু বিকাশ চাকমা বলেন, একজন সঠিক পুষ্টি জ্ঞান সম্মন্ন মানুষই পারে দেশ তথা সমাজের কল্যাণকর পথনির্দেশনা প্রদান করতে।


তিনি আরো বলেন, এশিয়া উপ মহাদেশের সর্ববৃহৎ কাপ্তাই লেক। যার পরিমান ৭২৫ বর্গকিলোমিটার। কাপ্তাই জল বিদ্যুৎ প্রকল্প শুরুর প্রথমেই যে পাঁচটি মূল সুবিধা নিশ্চিত করার কথা উল্লেখ ছিল তন্মধ্যে মৎস্যসম্পদ উন্নয়ন ছিল অন্যতম।সে প্রেক্ষিতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কাছে যে কয়েকটি প্রশাসনিক বিষয় হস্তান্তর করা হয়েছে তার মধ্যে মৎস্য সম্পদ বৃদ্দির লক্ষ্যে এর বিপনন, উৎপাদন এবং পার্বত্য বাস্তবতার নিরিখে এ সমস্ত বিষয়ের উপর যারা নির্ভরশীল হয়ে স্ব স্ব ক্ষেত্রে সঠিকভাবে জীবন যাপন করতে পারেন তা নিশ্চিত করা একদিক দিয়ে যেমন বাংলাদেশ সরকারের মৎস্য ও পশুপালন বিভাগ এবং অন্যদিকে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের যথাযথ ভুমিকা পালন একটি অনস্বীকার্য বিষয়।


জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, আজকের এই প্রশিক্ষনকে একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে আমি মনে করি। কেননা আমাদের প্রশিক্ষণ লব্দ জ্ঞান ও অভিজ্ঞতা ভবিষ্যতের কর্মপরিকল্পনা গ্রহন, বাস্তবায়ন ও স্থানীয় জনমানুষের আমিষ ও পুষ্ঠি চাহিদা মেটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ন কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।


তিনি আরো বলেন, পাহাড়ী পরিবেশ যথাযথ অক্ষুন্ন রেখে পেশায় টিকে থাকার মতো ধ্যের্যশীল অথচ বাস্তবতা সম্মন্ন কর্মপন্থা নির্ধারনই পারে একটি সুন্দর সমাজ ব্যবস্থা গড়ে তুলতে হবে। তা না হলে কাঙ্খিত সুন্দর জীবন-যাপন কোনদিনই সম্ভব নয়। তাই সরকারী কর্মকর্তা-কর্মচারীরা যেমন তাঁদের দায়িত্ব পালনে সরকারের বিধিবিধান মেনে জনকল্যাণমূলক রাষ্ট্র গঠনে এগিয়ে আসতে তৎপর হবেন। তেমনিভাবে জনপ্রতিনিধিরা তাঁদের দায়িত্ব পালনে আন্তরিক হবেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ